ঢাকা স্কুল অব ইকোনমিক্সে চার বছর মেয়াদী উদ্যোক্তা অর্থনীতি

বাংলাদেশ এগিয়ে চলেছে। দেশের মোট জাতীয় উৎপাদনের হার হচ্ছে ৮.৩৮%। কিন্তু সেই অনুপাতে চাকরি সৃষ্টি হচ্ছে না। নোবেল বিজয়ী জোসেফ স্টিগলিজ উন্নত বিশ্বে দেখিয়েছেন যে, প্রবৃদ্ধির সঙ্গে কর্মসংস্থানে সম্পর্ক কমে যাচ্ছে। এক্ষণে প্রতিটি মানুষকে নিজের পায়ে দাঁড়াতে হয়। আর তাই তো কর্মসংস্থানের বিকল্প নেই। ঢাকা বিশ্ববিদ্যালয়ের অঙ্গীভূত ঢাকা স্কুল অব ইকোনমিক্সে উদ্যোক্তা অর্থনীতি বিভাগে চার বছর মেয়াদী উদ্যোক্তা অর্থনীতি ।

সে লক্ষ্য নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অনুমোদনক্রমে চার বছর মেয়াদী উদ্যোক্তা অর্থনীতি প্রোগ্রাম চালু হয়েছে। যারা উদ্যোক্তা অর্থনীতি গড়বেন তারা অবশ্যই কেবল যে চাকরি দেবেন তা নয়। বরং বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, পুলিশ সিভিল সার্ভিস, ফ্রিল্যান্সিং, ব্যাংক, বীমা, এনজিওতেও চাকরিতে দক্ষতার পরিচয় দিতে পারবেন। দেশের অগ্রগতিতে প্রধানমন্ত্রীর যে নিরলস প্রয়াস সেটিকে শক্তিশালী করার মহান ব্রত নিয়ে চার বছর মেয়াদী উদ্যোক্তা অর্থনীতি প্রোগ্রাম চালু করা হয়েছে বলে জানালেন উদ্যোক্তা অর্থনীতির সমন্বয়ক প্রফেসর ড. মুহম্মদ মাহবুব আলী।

ঢাকা বিশ্ববিদ্যালয় একটি যুগান্তকারী পদক্ষেপ নিয়েছে উদ্যোক্তা অর্থনীতির ওপর মাস্টার্স, পোস্ট গ্র্যাজুয়েট এবং চার বছর মেয়াদী উদ্যোক্তা অর্থনীতি প্রোগ্রাম চালুর অনুমতি দিয়েছে। এদিকে ‘ও’ এবং ‘এ’ লেভেলের ছাত্র-ছাত্রীরাও ভর্তির সুযোগ পেয়েছে। দেশ যখন এগিয়ে চলেছে, টেকনো উদ্যোক্তার অভাব অনুভূত হচ্ছে। এই অভাবটি পূরণ করবে চার বছর মেয়াদী উদ্যোক্তা অর্থনীতির ছাত্রছাত্রীরা। বিশাল সম্ভাবনার সম্ভার নিয়ে উদ্যোক্তা অর্থনীতির প্রোগ্রাম চালু হয়েছে। উদ্যোক্তা অর্থনীতির ছাত্রছাত্রীরা দেশের মধ্যে ফ্লিড ট্রিপ করবে। পাশাপাশি গ্রামীণ এলাকা থেকে শুরু করে শহরের বিভিন্ন ব্যবসা-বাণিজ্য ও শিল্প প্রতিষ্ঠানে এরা শিক্ষা সফর করবে এবং জ্ঞান বিকশিত হবে।

ইতোমধ্যে ভারত ও থাইল্যান্ডে উদ্যোক্তা অর্থনীতির ছাত্রছাত্রীরা দু’বার রেসিডেন্সিয়াল ওয়ার্কশপ করে এসেছে। আবার উদ্যোক্তা অর্থনীতির ছাত্রছাত্রীদের জন্য ইকোনমিক ইনকিউবেটার স্থাপনের প্রয়াস নেয়া হয়েছে। যেহেতু ভর্তির সময় হাতে প্রায় নেই সেহেতু বিস্তারিত জানতে চান তারা ঢাকা স্কুল অব ইকোনমিক্সে উদ্যোক্তা অর্থনীতির সমন্বয়ক প্রফেসর ড. মুহম্মদ মাহবুব আলীর সঙ্গে যোগাযোগ সরাসরিভাবে বা ফোনে ০১৬১৬৩৯৪৭০৪ এর মাধ্যমে কথা বলতে পারেন।

ইতোমধ্যে উদ্যোক্তা অর্থনীতি প্রোগ্রামের আওতায় উদ্যোক্তা অর্থনীতি ক্লাব গঠিত হয়েছে। তারা বিভিন্ন সেমিনার, সিম্পোজিয়াম, এলিভেটর পীচ, ইন্টারন্যাশনাল কনফারেন্স এবং বই প্রকাশ করেছে। উদ্যোক্তা অর্থনীতিতে সমসাময়িক প্রসঙ্গ যেমন চতুর্থ শিল্প বিপ্লব, কৃত্রিম বুদ্ধিমত্তা, ডিজিটালাইজেশন, রোবটিক্স পড়ানো হয়। প্রয়োজনে ইন্ডাস্ট্রি থেকে বিশেষজ্ঞ এনে বক্তব্য রাখা হবে।

পোষ্টটি লিখেছেন: লেখাপড়া বিডি ডেস্ক

লেখাপড়া বিডি ডেস্ক এই ব্লগে 1102 টি পোষ্ট লিখেছেন .

লেখাপড়া বিডি বাংলাদেশের প্রথম শিক্ষা বিষয়ক বাংলা কমিউনিটি ব্লগ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *