রোজ ঘুমানোর আগে পানি খাওয়ার উপকারিতা শুনলে চমকে উঠবেন!!

হোয়াটস্যাপ গাইজ,
স্বাগতম জানাচ্ছি আমার আরো একটি প্রথম পোস্টে।
শুরুতেই বলে রাখি এই পোস্টটি কোন টিপস-এন্ড-ট্রিকস কিংবা অ্যাপ রিভিউ কোনটাই নয়।
বিষয়টি একটু অন্য ক্যাটাগরির তবে অবশ্যই পোস্টটি আপনার মনোযোগ দিয়ে পড়া উচিত কারণ এ বিষয়টি আপনার জানা দরকার। হ্যাঁ আপনাকেই বলছি।

আপনি জানেন কি ঘুমের আগে পানি পান করা শরীরের জন্য কত উপকারিতা? না জানা থাকলে জেনে রাখুন।

পানি শরীরকে আর্দ্র রাখতে সাহায্য করে। সারাদিন তো পানি খাওয়ার সুযোগ থাকে। তবে ঘুমের সময় তো আর পানি খাওয়া যায় না। তাই ঘুমের আগে পানি খেলে শরীর ভালোভাবে আর্দ্র থাকে। এটি শরীরকে সতেজ রাখতেও সাহায্য করে।

শরীর থেকে বিষাক্ত পদার্থ দূর করতে পানি পান করা জরুরি। আমাদের শরীর বিভিন্নভাবে বিষাক্ত পদার্থ গ্রহণ করে থাকে। এতে বিভিন্ন রোগ হয়। ঘুমানোর আগে পানি পান করলে শরীর থেকে এসব বিষাক্ত পদার্থ দূর হয়।

ভালো ঘুমের জন্য যা করবেন?

 

ঘুমের আগে পানি খেলে ঘুম ভালো হয়। পানি শরীরের ভিটামিন, মিনারেল ও পুষ্টির ভারসাম্যকে বজায় রাখতে সাহায্য করে। ঘুমের সময় যেহেতু কোনো কায়িক পরিশ্রম করতে হয় না, তাই পানি এসব পুষ্টিকে শরীরের সব অংশে পৌঁছে দিতে সাহায্য করে।

পেশির টান পানি যেভাবে কমাতে সাহায্য করে?
ঘুমের আগে পানি পান করা পেশি এবং গাঁটকে শিথীল রাখতে সাহায্য করে। এতে পেশিতে টান বা ক্রাম্প হওয়ার শঙ্কা কমে যায়। তা ছাড়া পরের দিনের জন্য আপনার পেশি থাকবে পুরোপুরি ফিট।

ওজন কমাতেও কিন্তু পানির অনেক বড় অবদান আছে জানেন কি?
পানি একটি জিরো ক্যালোরির খাবার। ঘুমের আগে ঠান্ডা পানি পান ওজন কমাতে সাহায্য করে।
আপনি যদি ঠান্ডা পানি পান করেন, তাহলে শরীর এই পানিকে গরম করতে বেশ পরিশ্রম করে, মানে ক্যালোরি বেশি পোড়ে। এটি ওজন কমাতে সাহায্য করে। তবে এই ওজন কমানোর পরিমাণ বেশ নগণ্যই হয়।

পানি আমাদের শরীরের জন্য যেমন উপকার করে ঠিক তেমনিই ক্ষতিও করে। এর জন্য পানি খাওয়ার পরিমাণ খাওয়ার সঠিক সময় আর পানি কিভাবে খেলে কি কি উপকার হয় অথবা কি কি ক্ষতি হয় এটা সম্পর্কে জেনে রাখা খুবই দরকার।

পোষ্টটি লিখেছেন: musicdon143

Raxy khan এই ব্লগে 3 টি পোষ্ট লিখেছেন .

I m Student

আমদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন পেইজে লাইক দিন গ্রুপে যোগ দিন


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *