আমার পছন্দের পাঁচটি বাংলা প্রশ্নোত্তরের ওয়েবসাইটের তালিকা

আমরা বিভিন্ন বিষয়ে জানতে আগ্রহী। আর, জানার জন্য সেরা পদ্ধতি হচ্ছে প্রশ্ন করা। এরকম জ্ঞানার্জনের পাঁচটি ওয়েবসাইটের সাথে আজকে আপনাদের পরিচয় করিয়ে দেব যেখানে আপনারা অজানা বিষয়ে জানতে চাইলে তার উত্তর পাবেন এবং নিজের জানা বিষয়ে অন্যদের জানাতে পারবেন। চলুন দেখে নেই-

১. বাংলা Quora: আমার তালিকায়া সবার প্রথমেই থাকবে বাংলা Quora. ইংরেজি Quora অনেক পুরনো ওয়েবসাইট হলেও আমেরিকান এই ওয়েবসাইট বাংলা ভাষাতেও তাদের কার্যক্রম বেশ অনেকদিন হল শুরু করেছে। এই ওয়েবসাইটের নিয়মিত ব্যবহারকারী অনেকের কাছে এটি ফেসবুকের চেয়ে প্রিয়। কারণ এখানে উত্তর জানা না থাকলে কিছু লেখা যায় না, দাঁত কেলিয়ে হেসে কোন ছবি আপলোড দিলেই হাজার হাজার লাইক পাওয়া সম্ভব হয় না, যার উত্তর অন্যদের ভালো লাগে সেই কেবল বেশী আপভোট পায়।

ওয়েবসাইটঃ কুওরা বাংলা

২. প্রশ্ন ডট স্পেস: সম্পূর্ণ নতুন একটি ওয়েবসাইটকে আমি আমার পছন্দের তালিকায় দুই নম্বরে রাখবো। সেটি হচ্ছে প্রশ্ন ডট স্পেস। এখানেও বিভিন্ন বিষয়ে প্রশ্ন করা যায় এবং এর উত্তর পাওয়া যায়। আবার যেকোন একটি বিষয়ের সব প্রশ্নের উত্তর দেখাও যায়। নিজের প্রোফাইলে ফেসবুকের মত স্ট্যাটাসও দেয়া যায়। এদের হোমপেজের চেহারাটা আমার বেশ ভালো লেগেছে। বাংলাদেশী এই সাইটে ভেরিফাইড প্রফাইলও আছে, যেখানে ভেরিফাইড ব্যাজ দেখা যায়।

ওয়েবসাইটঃ proshno.space

৩. বিস্ময় এনসারসঃ এটি ইতিমধ্যে একটি জনপ্রিয় ওয়েবসাইট যেখানে প্রায় ২ লাখের মত ব্যবহারকারী আছে। বিভিন্ন বিষয়ে প্রায় ৪ লাখের মত প্রশ্ন আর তার উত্তর এখানে পাওয়া যাবে। সব প্রশ্ন আর উত্তরকে এখানে এডমিনের এপ্রুভালের মধ্য দিয়ে যেতে হয়, তাই যৌক্তিক উত্তর আশা করা যায়।

ওয়েবসাইটের ঠিকানাঃ বিস্ময় এনসারস

৪. বেশতোঃ আমার পছন্দের তালিকায় এটি অবশ্যই থাকবে। এখানে গুরু, মহাগুরু এরকম বিভিন্ন পদবি দেয়া হয় সেরা উত্তরদাতাদেরকে। প্রশ্নোত্তর ছাড়াও এখানে আরও অনেক ধরণের সুবিধা আছে, ব্লগ লেখা থেকে শুরু করে আড্ডা দেয়া।

ওয়েবসাইটের ঠিকানাঃ বেশতো

৫.আস্ক প্রশ্নঃ এটি তুলনামূলক নতুন ওয়েবসাইট হলেও ডিজাইন অনেকটা বিস্ময়ের মত দেখতে। জ্ঞান বিনিময়ের জন্য এটিও খুব ভালো অপশন হবে বলে আমার মনে হয়। এখানে আবার সেরা উত্তরদাতাদের পুরস্কৃত করা হয়। সব ওয়েবসাইটেই অবশ্য বিভিন্নভাবে পুরস্কৃত করে।
ওয়েবসাইটের ঠিকানাঃ আস্ক প্রশ্ন

বাংলা ভাষার ওয়েবসাইট গুলোর মধ্যে এরকম জ্ঞান বিনিময়ের সাইট কম থাকলেও ইংরেজি ইয়াহু এনসারস বা, কুওরার বিকল্প হিসেবে নিজের মাতৃভাষায় এই ওয়েবসাইটগুলোকে অজানা বিষয় জানার জন্য ব্যবহার করা যায়।

পোষ্টটি লিখেছেন: tutorialsbangla

এই ব্লগে 19 টি পোষ্ট লিখেছেন .

আমদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন পেইজে লাইক দিন গ্রুপে যোগ দিন


One comment

  1. আসলেই এই ওয়েবসাইট গুলো অনেক উপকারি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *