নারায়ণগঞ্জ শিশু কল্যাণ প্রাথমিক বিদ্যালয়-২৪ এর পিএসসি পরীক্ষার্থীদের বিদায় সংবর্ধনা অনুষ্ঠিত

ওরা কেউ উচ্চ বিত্তের পরিবারের সন্তান না। সকলেই নিম্নবিত্ত পরিবারের। কারো বাবা রিকশা চালক কিংবা দিনমজুর। তবুও ছেলে মেয়েকে স্কুলে পাঠিয়ে সু শিক্ষায় শিক্ষিত করার প্রয়াস পরিবারের। সেইসব শিশুদের স্কুল হিসেবে পরিচিত নারায়ণগঞ্জ শহরের চাষাঢ়া বাগে জান্নাত এলাকায় অবস্থিত শিশু কল্যাণ প্রাথমিক বিদ্যালয়-২৪ এর প্রাথমিক সমাপনী পরীক্ষার্থীদের (পিএসসি) সংবর্ধনা অনুষ্ঠান বুধবার সকালে অনুষ্ঠিত হয়েছে।

স্কুলটিকে অনেকেই উপহাস করে বলেন, ‘গরীবের স্কুল’। বিদায় অনুষ্ঠানে ওইসব শিশুদের অনেকেই এসেছিল নতুন জামা কাপড় পড়ে। সকলের মধ্যে ছিল এক উৎসবমুখর পরিবেশ। অনুষ্ঠানে কেউ বা গেয়েছে গান, কেউবা করেছে আবৃত্তি। অনুষ্ঠান শেষে আবার উচ্চস্বরে গান বাজিয়ে কোমর ঢুলিয়ে নেচেছেন। উৎসবমুখর পরিবেশে পিএসসি পরীক্ষার্থীদের শিক্ষা সামগ্রী তুলে দেন অনুষ্ঠানের আমন্ত্রিত অতিথিরা। শিক্ষার্থীরাও ফুল দিয়ে বরণ করে নেন অতিথিদের। স্কুল কর্তৃপক্ষ অতিথিদের হাতে তুলে দেন শুভেচ্ছা উপহার।

অনুষ্ঠান শেষে নাচে গানে মেতে ওঠে সুবিধাবঞ্চিত শিশু শিক্ষার্থীরা। আমন্ত্রিত অতিথিরা ২০১৩ সালে পিএসসি পরীক্ষায় যেভাবে শিক্ষার্থীরা শতভাগ উত্তীর্ণ হয়েছিল এবং ৭ জন উপবৃত্তি পেয়েছিল এবারও যেন তার ধারাবাহিকতা বজায় থাকে সেই আশাবাদ ব্যক্ত করেন। স্কুলটির ম্যানেজিং কমিটির সভাপতি সাংবাদিক ফারুক আহাম্মদ রিপনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চৌরঙ্গী ফিলিং স্টেশন ও চৌরঙ্গী ফ্যান্টাসী পার্কের স্বত্বাধিকারী আব্দুস সাত্তার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাগে জান্নাত পঞ্চায়েত পরিষদের সভাপতি হারুনুর রশিদ বাবুল, সাধারণ সম্পাদক মহিউদ্দিন মাহমুদ, নিউজ নারায়ণগঞ্জ ডটকমের এক্সিকিউটিভ এডিটর ও দৈনিক যায়যায়দিনের জেলা প্রতিনিধি তানভীর হোসেন, নিউজ নারায়ণগঞ্জের হেড অব নিউজ ও দৈনিক আলোকিত বাংলাদেশের জেলা প্রতিনিধি শরীফ সুমন, বাগে জান্নাত পঞ্চায়েত পরিষদের কার্যকরী সদস্য শাহাদাৎ হোসেন শাকিল, বিশিষ্ট ব্যবসায়ী মোক্তার হোসেন প্রমুখ।

আমদের পেইজে লাইক দিন গ্রুপে যোগ দিন

স্বাগত বক্তব্যে স্কুলটির প্রধান শিক্ষক মোঃ মহিউদ্দিন মজুমদার বলেন, স্কুলটিতে হতদরিদ্র ও সুবিধাবঞ্চিত শিশুরাই সাধারণত পড়াশুনা করে থাকে। শিক্ষার্থীদের অভিভাবকদের বেশীরভাগই নিম্নবিত্ত পরিবারের। তবে হাজারো সমস্যা সত্বেও ২০১৩ সালে স্কুলটির পিএসসি পরীক্ষার্থীরা ভাল ফলাফল করেছে। শতভাগ উত্তীর্ণ হওয়া ছাড়াও ৭ জন উপবৃত্তি পেয়েছে। আশা করছি এবছরও শিক্ষার্থীরা ভাল ফলাফল করবে। স্কুলটির উন্নয়নে ও শিক্ষার মান বৃদ্ধিতে বিত্তবান ও এলাকাবাসীদের এগিয়ে আসার আহবান জানান তিনি।

সাংবাদিক শরীফ সুমন শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, তোমরা প্রাইমারীর গন্ডি পেরিয়ে হাইস্কুলে যাওয়ার সিড়ি অতিক্রম করতে যাচ্ছ। তাই তোমাদেরকে অবশ্যই পিএসসি পরীক্ষায় ভাল ফলাফল করতে হবে। আশা করছি গতবারের চেয়ে এবছর তোমাদের ফলাফল আরো ভাল হবে। স্কুলটির উন্নয়নে ও শিক্ষার মান উন্নত করতে এলাকার বিশিষ্টজনদের এগিয়ে আসার আহবান জানান তিনি।

বাগে জান্নাত পঞ্চায়েত পরিষদের সাধারণ সম্পাদক মহিউদ্দিন মাহমুদ বলেন, শিক্ষার্থীরা যাতে লেখাপড়ার পাশাপাশি স্কুলের মাঠে খেলাধুলাও করতে পারে সেজন্য আমরা সর্বাত্মক সহযোগিতা করবো। বাগে জান্নাত পঞ্চায়েত পরিষদের সভাপতি হারুনুর রশিদ বাবুল বলেন, স্কুলটির শিক্ষার্থীদের গতবারের রেজাল্ট শুনে আমি হতবাক হলেও খুবই ভাল লাগছে যে শত প্রতিবন্ধকতা সত্বেও সুবিধাবঞ্চিত এসকল শিক্ষার্থীরা ভাল ফলাফল করছে। শিক্ষার্থীরা যাতে আরো ভাল ফলাফল করতে পারে সে কামনা করি। স্কুলটির শিক্ষার মান উন্নয়নে পঞ্চায়েতের সবাই সহযোগিতায় এগিয়ে আসবে।

সভাপতির বক্তব্যে সাংবাদিক ফারুক আহাম্মদ রিপন বলেন, এই স্কুলের শিক্ষার্থীদের অভিভাবকদের কেউবা দিনমজুর কেউবা শ্রমিক। তাদের বেশীরভাগই অভাব অনটনের মধ্য দিয়ে লেখাপড়া চালিয়ে যাচ্ছে। গত বছর শিক্ষার্থীরা ভাল ফলাফল করেছে। সুবিধাবঞ্চিত এসকল শিশুদের পাশে বিশিষ্ট ব্যবসায়ী আব্দুস সাত্তার ও স্থানীয় গণমান্য ব্যাক্তিরা এগিয়ে আসায় সবাইকে ধন্যবাদ জানাচ্ছি।

চৌরঙ্গী ফিলিং স্টেশন ও চৌরঙ্গী ফ্যান্টাসী পার্কের স্বত্বাধিকারী আব্দুস সাত্তার বলেন, গত বছর যারা ভাল ফলাফল করেছে এবং যারা এবছর ভাল ফলাফল করবে তাদেরকে আগামীতে পুরস্কৃত করা হবে। তিনি শিক্ষার্থীদের ভালমতো প্রস্তুতি নিয়ে পিএসসি পরীক্ষায় অংশগ্রহন করার আহবান জানান। এছাড়া স্কুলটির যেকোন উন্নয়নে ও শিক্ষার মান বাড়াতে তিনি সর্বদা সহযোগিতা করবেন বলে প্রতিশ্রুতি দেন।

পোষ্টটি লিখেছেন: অরণ্য সৌরভ

অরণ্য সৌরভ এই ব্লগে 46 টি পোষ্ট লিখেছেন .

আমি অরণ্য সৌরভ, লেখাপড়া করছি সরকারী সফর আলী কলেজ আড়াইহাজার, নারায়নগঞ্জ। পাশাপাশি কবি ও সাংবাদিক হিসেবে কাজ করছি মাসিক "হাতেখড়ি"তে [email protected]

Ads by Wizards

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।