জবির ভর্তি পরীক্ষার মানবণ্টন ও আবেদন প্রক্রিয়া প্রকাশ

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষের চার বছর মেয়াদী স্নাতক (সম্মান) ও বিবিএ প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার মানবণ্টন ও আবেদন প্রক্রিয়া প্রকাশ করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। প্রতি ইউনিটে ২ শিফটে ২৫হাজার ভর্তিচ্ছু ছাত্রছাত্রী পরীক্ষা দেওয়ার সুযোগ পাবে। পরিবর্তন হচ্ছে না পরীক্ষা পদ্ধতির, গতবছরের ন্যায় লিখিত পদ্ধতিতেই হবে ভর্তি পরীক্ষা।

মঙ্গলবার (৩০ জুলাই) রেজিস্টার প্রকৌশলী মো: ওহিদুজ্জামান সাক্ষরিত ভর্তি বিজ্ঞপ্তিতে এসব তথ্য নিশ্চিত করা হয়েছে। বিজ্ঞপ্তি অনুসারে , এবছরও তিনটি ইউনিটের অধীনে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ইউনিট-১ এ বিজ্ঞান শাখা, ইউনিট-২ এ মানবিক শাখা, ইউনিট-৩ এ বাণিজ্যশাখার শিক্ষার্থীরা পরীক্ষা দিতে পারবে।

ইউনিট-১ এ বিজ্ঞান শাখার পরীক্ষা ১৪ সেপ্টেম্বর শনিবার ১ম শিফটে সকাল ১০টা থেকে ১১.৩০ ও ২য় শিফটে দুপুর ৩.০০টা থেকে ৪.৩০ পর্যন্ত অনুষ্ঠিত হবে। ইউনিট-২ এ মানবিক শাখার পরীক্ষা ২০ সেপ্টেম্বর শুক্রবার ১ম শিফটে সকাল ১০টা থেকে ১১.৩০ ও ২য় শিফটে দুপুর ৩.০০টা থেকে ৪.৩০ পর্যন্ত অনুষ্ঠিত হবে। ইউনিট-৩ এ বাণিজ্যশাখার পরীক্ষা ২১ সেপ্টেম্বর শনিবার ১ম শিফটে সকাল ১০টা থেকে ১১.৩০ ও ২য় শিফটে দুপুর ৩.০০টা থেকে ৪.৩০ পর্যন্ত অনুষ্ঠিত হবে।

প্রাথমিক অাবেদনের সুযোগ থাকছে অাগামী ১অাগস্ট বেলা ১২.০০ থেকে ২০ অাগস্ট রাত ১২.০০ পর্যন্ত। http://admission.jnu.ac.bd অথবা http://admissionjnu.info যেকোনো একটি ওয়েবসাইট থেকে অাবেদন করা যাবে। প্রাথমিক অাবেদনে সার্ভিস চার্য পড়বে ১০০ টাকা। প্রতি ইউনিটে প্রাথমিকভাবে বাছাইকৃত ২৫ হাজার ছাত্রছাত্রী লিখিত ভর্তি পরীক্ষার জন্য চূড়ান্ত অাবেদন করতে পারবে। চূড়ান্ত অাবেদনের সুযোগ থাকবে ২৩ অাগস্ট বেলা ১২.০০টা থেকে ২সেপ্টেম্বর রাত ১২.০০ পর্যন্ত। চূড়ান্ত অাবেদনের সার্ভিসচার্জ ৬০০ টাকা।
বিকাশ, রকেট, সিওরক্যাশ বা টেলিটকের মাধ্যমে সার্ভিস চার্জ প্রদান করতে হবে।

পরীক্ষা সময় থাকছে দেড়ঘণ্টা । সর্বমোট ১০০ নম্বরের ৭২ নম্বর লিখিত পরীক্ষা হবে। বাকি ২৮ নম্বরের মধ্যে এসএসসির জিপিএ তে ১২ নম্বর এবং এইচএসসির জিপিএ তে ১৬ নম্বর থাকবে।

ইউনিট-১ এ বিজ্ঞান শাখায় পদার্থ ও রসায়নসহ জীববিজ্ঞান অথবা গণিত বিষয়ে উত্তর লিখতে হবে। প্রতিটি বিষয়ে ৪ নম্বরের মোট ৬ টি প্রশ্ন থাকবে এবং প্রতিটির উত্তর লিখতে হবে। এভাবে ৭২ নম্বরের প্রশ্ন করা হবে।প্রশ্ন সম্পূর্ণ উচ্চমাধ্যমিকের পাঠ্য বইয়ের সিলেবাস থেকে তৈরি করা হবে।

ইউনিট-২ এ মানবিক বিভাগে বাংলা ও ইংরেজি বিষয়ে মোট ৪ নম্বরের ৬ টি প্রশ্ন এবং বাংলাদেশ ও সমসাময়িক বিশ্বের শিল্পসাহিত্য অথবা আর্থসামাজিক বিষয়ে বাংলা অথবা ইংরেজিতে সীমিত সংখ্যক বাক্য লিখতে হবে ও বুদ্ধিমত্তা।

ইউনিট-৩ বাণিজ্য শাখায় হিসাব বিজ্ঞান, ব্যবসায় সংগঠন ব্যবস্থাপনা, ব্যবসায় নীতি ও প্রয়োগ এবং গাণিতিক বুদ্ধিমত্তায় ৬ টি করে মোট ২৪ নম্বরের প্রশ্ন এবং ভাষাজ্ঞান বিষয়ে সমসাময়িক ব্যবসা ও অর্থনীতি সংক্রান্ত বিষয়ে বাংলা ও ইংরেজিতে সীমিত সংখ্যক বাক্য লিখতে হবে।

তবে সংগীত, চারুকলা, নাট্যকলা ও ফিল্ম অ্যান্ড টেলিভিশন বিভাগের পরীক্ষা ২৯ সেপ্টেম্বর রবিবার অনুষ্ঠিত হবে। এই চার বিভাগে সম্মিলিত ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে না। শুধু বিষয়ভিত্তিক ব্যবহারিক এবং মৌখিক পরীক্ষা সংশ্লিষ্ট বিভাগ কর্তৃক নেওয়া হবে এবং পরীক্ষার ধরণ বিভাগই ঠিক করবে। এবিভাগগুলোতে অাবেদনের সুযোগ থাকবে ২৩ অাগস্ট বেলা ১২.০০টা থেকে ২সেপ্টেম্বর রাত ১২.০০ পর্যন্ত। প্রতিবিভাগে অাবেদনের সার্ভিসচার্জ ৫০০ টাকা। এই চার বিভাগের নম্বর বন্ঠন হবে এসএসসি ২০, এইসএসসি ৩০, ব্যবহারিক ও মৌখিক ৫০।

ভর্তি সংক্রান্ত সকল তথ্য http://admission.jnu.ac.bd অথবা http://admissionjnu.info ওয়েবসাইট এর পাশাপাশি লেখাপড়া বিডি এর এই লিংক থেকেও পাওয়া যাবে।

পোষ্টটি লিখেছেন: MijanOfficial

এই ব্লগে 8 টি পোষ্ট লিখেছেন .

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *