ব্যবসা পরিচালনা সহজ না হলে উদ্যোক্তা তৈরি হবে না – ঢাকা স্কুল অব ইকোনমিক্সের সেমিনারে বক্তারা

দেশের অর্থনৈতিক অগ্রগতির সঙ্গে পাল্লা দিয়ে সমানতালে নতুন উদ্যোক্তা তৈরি হচ্ছে না। ব্যবসা পরিচালনা করা সহজ না হলে উদ্যোক্তা কাঙ্ক্ষিত হারে বাড়বে না বলে মনে করেন বিশেষজ্ঞরা। গত বুধবার রাজধানীর ইস্কাটনে বাংলাদেশ অর্থনীতি সমিতি কার্যালয়ে ঢাকা স্কুল অব ইকোনমিক্স আয়োজিত এক সেমিনারে তারা এ মত দেন। ‘উদ্যোক্তার নেতৃত্বদানের গুণাবলী’ শীর্ষক ওই সেমিনারে অর্থনীতিবিদ, শিল্পোদ্যোক্তাসহ সংশ্লিষ্টরা তাদের মতামত তুলে ধরেন।

ঢাকা স্কুল অব ইকোনমিকসের উদ্যোক্তা অর্থনীতি বিভাগের সমন্বয়কারী অধ্যাপক ড. মুহম্মদ মাহবুব আলীর সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন ন্যাশনাল এগ্রিকেয়ার গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক কে এস এম মোস্তাফিজুর রহমান।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আইরিন আখতার। অধ্যাপক ড. আইরিন আখতার বলেন, সফল নেতা হয়ে উঠার প্রধান বৈশিষ্ট্য হল নিজেকে এবং যথাযথতা জানতে, যার জন্য তাকে অনুসরণকারীদের সাথে ব্যথা ও সাফল্য ভাগ করতে হবে।

আলোচনায় অংশ নিয়ে অধ্যাপক ড. মুহম্মদ মাহবুব আলী বলেন, বাংলাদেশ গত কয়েক বছরে অর্থনীতিতে অভূতপূর্ব অগ্রগতি সাধন করেছে; কিন্তু এর সঙ্গে সমানতালে উদ্যোক্তা তৈরি হয়নি। ব্যবসা পরিচালনা করা সহজ না হলে নতুন নতুন উদ্যোক্তা ও উদ্ভাবন সে হারে বাড়বে না। অথচ এটি এখন সময়ের দাবি।

এ সময় অন্যদের মধ্যে বক্তব্য দেন উইমেন এন্টারপ্রেনারশিপ নেটওয়ার্ক ডেভেলপমেন্টের (ওয়েন্ড) প্রেসিডেন্ট ড. নাদিয়া বিনতে আমিন, একমি ল্যাবরেটরিজের হেড অব বিজনেস ডেভেলপমেন্ট জাহাঙ্গীর হায়দার, উদ্যোক্তা অর্থনীতি বিভাগের সহকারী অধ্যাপক সারা তাসনীম, মো. জামাল হোসেন ও সাজ্জাদ বিপ্লব প্রমুখ।

পোষ্টটি লিখেছেন: লেখাপড়া বিডি ডেস্ক

লেখাপড়া বিডি ডেস্ক এই ব্লগে 1013 টি পোষ্ট লিখেছেন .

লেখাপড়া বিডি বাংলাদেশের প্রথম শিক্ষা বিষয়ক বাংলা কমিউনিটি ব্লগ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *