বাংলাদেশে আগামীকাল বুধবার ঈদ উল ফিতর

বৃহস্পতিবার (৬ জুন) নয়, আগামীকাল বুধবার (৫ জুন) বাংলাদেশে উদযাপন হবে পবিত্র ঈদ উল ফিতর। আজ মঙ্গলবার রাত সোয়া ১১টার দিকে আয়োজিত ২য় বৈঠকে এ ঘোষণা দিয়েছে জাতীয় চাঁদ দেখা কমিটি। ধর্ম প্রতিমন্ত্রী শেখ মোহাম্মদ আব্দুল্লাহর সভাপতিত্বে ওই বৈঠক শেষে ব্রিফিংয়ে এ তথ্য জানানো হয়।

দেশের প্রতিটি জেলায় জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী কর্মকর্তা ও আলেম-ওলামাদের নিয়ে তাদের চাঁদ দেখা কমিটি রয়েছে। সন্ধ্যায় প্রতিটি কমিটি তাদের প্রতিবেদন দেয় যে, কোথাও শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি।

ওই প্রতিবেদন আমলে নেওয়ার পাশাপাশি হেফাজতে ইসলামের আমির শাহ মোহাম্মদ শফীসহ বেশ কয়েকজন আলেম-ওলামার সঙ্গে আলোচনার মাধ্যমে তারা বৃহস্পতিবার ঈদ উদযাপনের ঘোষণা দিয়েছিলেন।

এরপর তিনি নিজেসহ চাঁদ দেখা কমিটির সদস্যদের অনেকে তারাবির নামাজও পড়েছেন। তারপর তারা দেশের কয়েক জায়গায় চাঁদ দেখার খবর পান এবং পুনরায় বৈঠক আহ্বান করেন।

কুড়িগ্রাম ও নীলফামারির জেলা প্রশাসকসহ বেশ কয়েকজন চাঁদ দেখার তথ্য দিয়েছেন জানিয়ে ধর্ম প্রতিমন্ত্রী বলেন, সেই তথ্য আলেম-ওলামাদের সঙ্গে আলোচনার ভিত্তিতে তারা সিদ্ধান্ত বদলেছেন।

আরো পড়ুনঃ ভুল হওয়ার আগেই জেনে রাখুন ঈদের নামাজের নিয়ত ও নিয়ম

পোষ্টটি লিখেছেন: আল মামুন মুন্না

আল মামুন মুন্না এই ব্লগে 617 টি পোষ্ট লিখেছেন .

আল মামুন মুন্না, বাংলাদেশের প্রথম শিক্ষা বিষয়ক বাংলা কমিউনিটি ব্লগ সাইট "লেখাপড়া বিডি"র প্রতিষ্ঠাতা ও পরিচালক হিসেবে নিয়োজিত আছেন। সম্প্রতি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন যশোর সরকারী এম. এম. কলেজ থেকে ফিন্যান্স এন্ড ব্যাংকিং বিষয় নিয়ে বি.বি.এ অনার্স ও আজম খান সরকারী কমার্স কলেজ থেকে এমবিএ করছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *