বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ে এমএস ও পিএইচডি প্রোগ্রামে ভর্তি বিজ্ঞপ্তি

এমএস ও পিএইচডি প্রােগ্রামে ভর্তি সার্কুলার ২০২০, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ে ভর্তি বিজ্ঞপ্তি ২০২০: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়-এ সামার ২০২০ টার্মে কোর্স ক্রেডিট পদ্ধতির অধীনে এমএস ও পিএইচডি প্রােগ্রামে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ হয়েছে।

ভর্তি সংক্রান্ত তথ্য নিচে দেয়া হলো;

  • আবেদন পত্র বিতরণ শুরুর তারিখ: ১৬/০২/২০২০
  • আবেদন পত্র জমা দেয়ার শেষ তারিখ: ০৪/০৩/২০২০

এমএস প্রোগ্রামে যেসব বিষয়ে ভর্তি হতে পারবেন:

কৃষি সম্প্রসারণ ও গ্রামীণ উন্নয়ন; কৃষিবনায়ন ও পরিবেশ; এগ্রো-প্রসেসিং; কৃষিতত্ত্ব; বায়ােটেকনােলজি; ফসল। উদ্ভিদবিদ্যা; এনভাইরনমেন্টাল সায়েন্স; কীটতত্ত্ব; কৌলিতত্ত্ব ও উদ্ভিদ প্রজনন; উদ্যানতত্ত্ব; উদ্ভিদ রােগতত্ত্ব; মৃত্তিকা বিজ্ঞান; বীজ বিজ্ঞান ও প্রযুক্তি; অ্যাকোয়াকালচার; ফিশারিজ বায়ােলজি এন্ড অ্যাকোয়াটিক এনভাইরনমেন্ট; ফিশারিজ টেকনােলজি; ফিশারিজ ম্যানেজমেন্ট; জেনেটিক্স অ্যান্ড ফিশ ব্রিডিং; ডেয়রি সায়েন্স; পােল্টি সায়েন্স; থেরিওজেনােলজি; প্যাথলজি; কৃষি অর্থনীতি; এগ্রিবিজনেস ইকোনমিক্স।

পিএইচডি প্রোগ্রামে যেসব বিষয়ে ভর্তি হতে পারবেন:

কৃষি সম্প্রসারণ ও গ্রামীণ উন্নয়ন; কৃষিবনায়ন ও পরিবেশ; কৃষিতত্ত্ব; বায়ােটেকনােলজি; ফসল উদ্ভিদবিদ্যা; কীটতত্ত্ব; কৌলিতত্ত্ব ও উদ্ভিদ প্রজনন; উদ্যানতত্ত্ব; উদ্ভিদ রােগতত্ত্ব; মৃত্তিকা বিজ্ঞান; বীজ বিজ্ঞান ও প্রযুক্তি।

বিদেশি ছাত্র-ছাত্রীগণ যে কোন সময়ে ভর্তির জন্য আবেদন করতে পারবেন।

 

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ে এমএস ও পিএইচডি প্রােগ্রামে ভর্তি বিজ্ঞপ্তি ২০২০

ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য শেখ মুজিবুর রহমান কৃষি  বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট www.bsmrau.edu.bd এ পাওয়া যাবে।

পোষ্টটি লিখেছেন: আল মামুন মুন্না

আল মামুন মুন্না এই ব্লগে 651 টি পোষ্ট লিখেছেন .

আল মামুন মুন্না, বাংলাদেশের প্রথম শিক্ষা বিষয়ক বাংলা কমিউনিটি ব্লগ সাইট "লেখাপড়া বিডি"র প্রতিষ্ঠাতা ও পরিচালক হিসেবে নিয়োজিত আছেন। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন যশোর সরকারী এম. এম. কলেজ থেকে ফিন্যান্স এন্ড ব্যাংকিং বিষয় নিয়ে বি.বি.এ অনার্স ও আজম খান সরকারী কমার্স কলেজ থেকে এমবিএ সম্পন্ন করেছেন।

আমদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন পেইজে লাইক দিন গ্রুপে যোগ দিন


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *