জেনে নিন বিভিন্ন পদার্থের আগুনে অর্ন্তভূক্ত জ্বালানী গুলি কিকি?

(ক) কঠিন জাতীয় পদার্থের আগুনঃ এই আগুনের অর্ন্তভূক্ত জ্বালাণী সমূহ হলো- কাঠ,বাঁশ,বেত,টেবিল,চেয়ার,তুলা,কাপড়,কাগজ ও কার্টন ইত্যাদি এই আগুনের অর্ন্তভূক্ত।
এই জাতীয় আগুনের উত্তম নির্বাপন মাধ্যম হলো পানি।

(খ) তরল জাতীয় পদার্থের আগুনঃ এই আগুনের অর্ন্তভূক্ত জ্বালাণী সমূহ হলো- পেট্রোল,ডিজেল,অকটেন,মবিল,কেরোসিন,তারপিন,ভোজ্যতৈল,স্পিরিট ইত্যাদি এই আগুনের অর্ন্তভূক্ত। এই জাতীয় আগুনের উত্তম নির্বাপন মাধ্যম হলোফোম। তাছাড়াও ড্রাই ক্যামিকেল পাউডার,পানি (কুয়াশা আকারে),শুকনো বালি ইত্যাদি ব্যবহার করা যায়। এছাড়াও রান্নার সময় তৈলের কড়াইয়ের আগুনে কাঁথা বা কম্বল, ভিজা মোটা বস্তা দিয়ে ঢেকে অক্সিজেন প্রবেশের পথ বন্ধ করেও এই আগুন নেভানো যায়।

(গ) গ্যাসীয় পদার্থের আগুনঃপৃথিবীতে যত প্রকারের গ্যাস আছে সবগুলিই এই আগুনের অর্ন্তভূক্ত জ্বালাণী। যেমন-মিথেন গ্যাস, বিউটেন,প্রোপেন,লিকুইড গ্যাস, এলপি গ্যাস ইত্যাদি।
এই জাতীয় আগুনের উত্তম নির্বাপন মাধ্যম হলো ড্রাই ক্যামিকেল পাউডার ও পানির আঘাত ।

(ঘ) ধাতব জাতীয় পদার্থের আগুনঃ এই আগুনের অর্ন্তভূক্ত জ্বালাণী সমূহ হলো- ম্যাগনেসিয়াম,টিটেনিয়াম,এ্যালুমিনিয়াম,লোহা এবং ইস্পাত ইত্যাদি।
এই জাতীয় আগুনের উত্তম নির্বাপন মাধ্যম হলো ড্রাই ক্যামিকেল পাউডার,পাউডার গ্রাফাইড,পাউডার টেলকম,সোডাএ্যাস,লাইম ষ্টোন এবং শুকনো বালু। ভূলেও পানি ব্যবহার করা উচিত নয়, কেননা-তীব্র তাপের ফলে পানির অনু হাইড্রোজেন ও অক্সিজেনে বিচ্ছিন্ন হয়ে বিস্ফোরিত হতে পারে।

প্রশ্নঃ অগ্নি প্রজ্জ্বলণ ণীতি ও অগ্নি নির্বাপন ণীতি কি??

উঃ অগ্নি প্রজ্জ্বলণ ণীতিঃ প্রকৃত পক্ষে প্রজ্জ্বলণের জন্য তিনটি উপাদান এবং একটি রাসায়নিক বিক্রিয়া প্রয়োজন।যেমন-দাহ্যবস্তু বা জ্বালাণী,অক্সিজেনের সরবরাহ,পরিমিত তাপ ও বিরতিহীণ রাসায়নিক বিক্রিয়া। যখনই এই চারটি বৈশিষ্ট্যের সংমিশ্রণ ঘটবে ,তখনই আগুনের উৎপত্তি হবে। যতক্ষন পর্যন্ত এই চারটি বৈশিষ্ট্য প্রজ্জ্বলণে বিদ্যমান থাকবে ততক্ষন পর্যন্ত আগুন জ্বলতে থাকবে। আর এটাই হলো আগুনের প্রজ্জ্বলণ ণীতি।
অগ্নি নির্বাপন ণীতিঃ অগ্নি প্রজ্জ্বলণ ণীতি থেকে জানা যায় যে,প্রজ্জ্বলণের জন্য দাহ্যবস্তু, অক্রিজেন, পরিমিত তাপ ও বিরতিহীণ রাসায়নিক বিক্রিয়া অপরিহার্য এবং যতক্ষন পর্যন্ত এই চারটি বৈশিষ্ট্য প্রজ্জ্বলণে বিদ্যমান থাকবে, ততক্ষন পর্যন্ত আগুন জ্বলতে থাকবে। সুতরাং এই চারটি বৈশিষ্ট্যের যে কোন ( 01) একটি অপসারন করতে পারলেই আগুন নিভে যাবে এবং ইহাই হচ্ছে অগ্নি নির্বাপন ণীতি।

চলবে….

পোষ্টটি লিখেছেন: Delip1976

এই ব্লগে 3 টি পোষ্ট লিখেছেন .

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *