বাংলা সাহিত্যের নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের জন্মদিন আজ

আজ নন্দিত কথাসাহিত্যিক ও নির্মাতা হুমায়ূন আহমেদের জন্মদিন। ১৯৪৮ সালের ১৩ নভেম্বর নেত্রকোনার কুতুবপুরে জন্ম গ্রহণ করেন তিনি। জনপ্রিয় এ কথা সাহিত্যিকের জন্মদিন উদযাপনে বিভিন্ন সংগঠন, সংবাদপত্র ও টিভি চ্যানেল নানা কর্মসূচি গ্রহণ করেছে। এর মধ্য থেকে কয়েকটি অনুষ্ঠানের খবর…Humayun Ahmed

হুমায়ূন মেলা

হুমায়ূন আহমেদের জন্মদিন উপলক্ষে চ্যানেল আই আয়োজন করেছে ‘হুমায়ূন মেলা’। চ্যানেল আই প্রাঙ্গণে এই মেলা শুরু হবে বেলা ১১টা পাঁচ মিনিটে। মেলায় থাকবে হুমায়ূন আহমেদের বিভিন্ন শিল্পকর্ম আর বইয়ের স্টল। থাকবে বিভিন্ন কুটির শিল্পের স্টল। মঞ্চে থাকবে গান, নাচ, আলোচনা, কবিতা আবৃত্তি ইত্যাদি। মেলা পরিচালনা করবেন আমীরুল ইসলাম ও শহীদুল আলম সাচ্চু। বেলা দুইটা পর্যন্ত ‘হুমায়ূন মেলা’ সরাসরি সম্প্রচার করবে চ্যানেল আই।

ও আমার উড়ালপঙ্খীরে

‘ও আমার উড়ালপঙ্খীরে’ অনুষ্ঠানে হুমায়ূন আহমেদের লেখা গান করবেন সুবীর নন্দী ও এস আই টুটুল। বলবেন গানগুলোর পেছনের গল্প। উপস্থাপনা করবেন শাওন। মাছরাঙা টিভিতে প্রচারিত হবে বিকেল পাঁচটা দুই মিনিটে।

অন্য হুমায়ূন

‘অন্য হুমায়ূন’ অনুষ্ঠানটি পরিচালনার পাশাপাশি উপস্থাপনা করেছেন কোনাল। অনুষ্ঠানে হুমায়ূন আহমেদ রচিত গান করবেন চ্যানেল আই সেরা কণ্ঠ ও খুদে গানরাজের শিল্পী মেহেদী, শাহীন, অনন্যা, তুবা ও কোনাল। চ্যানেল আইয়ে প্রচারিত হবে সকাল ১০টায়।

সকাল বেলার রোদ্দুর

বাংলাভিশনে বেলা ১১টা পাঁচ মিনিটে স্টুডিও থেকে সরাসরি সম্প্রচার করা হবে আড্ডার অনুষ্ঠান ‘সকাল বেলার রোদ্দুর’। আজকের অতিথি জয়ন্ত চট্টোপাধ্যায় ও মুনিরা মিঠু। তাঁরা হুমায়ূন আহমেদকে নিয়ে স্মৃতিচারণা করবেন। উপস্থাপনা করবেন শামীম শাহেদ।

তাঁরা তিনজন

হুমায়ূন আহমেদের স্মৃতিচারণা করবেন ফারুক আহমেদ, এজাজুল ইসলাম ও স্বাধীন খসরু। অনুষ্ঠানের শিরোনাম ‘তাঁরা তিনজন’। উপস্থাপনা করবেন পারিহা লিমা। এটি আরটিভিতে প্রচারিত হবে সকাল ১০টা ৪০ মিনিটে।
হুমায়ূন আহমেদ। নিপুণ শব্দে মধ্যবিত্তের জীবনের গল্প বুননের অসাধারণ এক কারিগর। বুকের ভেতর জমে থাকা কান্না, পেজো তুলোর মেঘ করে আকাশে ওড়াতেন।

হুমায়ূন আহমেদের একক বইমেলা
এদিন সুফিয়া কামাল জাতীয় গণগ্রন্থাগারের উন্মুক্ত প্রাঙ্গণে শুরু হচ্ছে হুমায়ূন আহমেদের একক বইমেলা।

হিমু পরিবহন
সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকভিত্তিক হুমায়ূনভক্ত তরুণদের দল ‘হিমু পরিবহন’ জন্মদিন উপলক্ষে আয়োজন করেছে নানা অনুষ্ঠানের।

নুহাশপল্লীতে নানা কর্মসূচি

হুমায়ূন আহমেদের গড়া গাজীপুরের পিরুজালী গ্রামের নুহাশপল্লীতে তার জন্মদিন উপলক্ষে নানা কর্মসূচি নেওয়া হয়েছে।

লেখাপড়া বিডি পরিবাবারের পক্ষ থেকে তার প্রতি রইলো গভীর স্রদ্ধা!

পোষ্টটি লিখেছেন: আল মামুন মুন্না

আল মামুন মুন্না এই ব্লগে 617 টি পোষ্ট লিখেছেন .

আল মামুন মুন্না, বাংলাদেশের প্রথম শিক্ষা বিষয়ক বাংলা কমিউনিটি ব্লগ সাইট "লেখাপড়া বিডি"র প্রতিষ্ঠাতা ও পরিচালক হিসেবে নিয়োজিত আছেন। সম্প্রতি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন যশোর সরকারী এম. এম. কলেজ থেকে ফিন্যান্স এন্ড ব্যাংকিং বিষয় নিয়ে বি.বি.এ অনার্স ও আজম খান সরকারী কমার্স কলেজ থেকে এমবিএ করছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *