এসএসসি পরীক্ষা ২০১৯ এর ফলাফল আগামী ৬ই মে ২০১৯ প্রকাশিত হবে

এসএসসি পরীক্ষা ২০১৯ এর ফলাফল আগামী ৬ই মে ২০১৯ প্রকাশিত হবে। এটি হচ্ছে বছরের সবচেয়ে আলোচিত একটি বিষয়। এসএসসি পরীক্ষার ফলাফল হচ্ছে বাংলাদেশের শিক্ষা বোর্ড দ্বারা প্রকাশিত সবচেয়ে বড় ফলাফল। এবছর এসএসসি পরীক্ষা ০২রা ফেব্রুয়ারী শুরু হয়ে এবং ২৫ ফেব্রুয়ারী শেষ হয়। ২য় ধাপে ব্যবহারিক পরীক্ষা শুরু হয় ২৭ ফেব্রুয়ারী থেকে ১০মার্চ পর্যন্ত । এবছর ১১ টি শিক্ষা বোর্ডের অধীনে সারাদেশে ২১ লক্ষ ৩৫ হাজার ৩৩৩ জন পরীক্ষার্থী এসএসসি বা সমমান পরীক্ষায় অংশ নেয়। যার মধ্যে ১০ লক্ষ ৭০ হাজার ৪৪১ জন ছাত্র এবং ১০ লক্ষ ৬৪ হাজার ৮৯২ জন ছাত্রী। এবছর এসএসসি/দাখিল/কারিগরি বা সমমান পরীক্ষায় ২৮ হাজার ৬৮২ ইন্সটিটিউট অংশ নেয় এবং মোট পরীক্ষার কেন্দ্র সংখ্যা ছিল ৩ হাজার ৪৯৭ টি।

এসএসসি রেজাল্ট প্রকাশ তারিখ

কবে এসএসসি ফলাফল প্রকাশিত হবে, এই প্রশ্ন বিগত কয়েকদিন থেকে ফেসবুকসহ বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় ঘুরপাক খাচ্ছিল। অবশেষে গতকালকে শিক্ষামন্ত্রনালয় থেকে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে জানানো হয় যে আগামী ০৬ই মে এসএসসি পরীক্ষার ফলাফল অনলাইন ও অফলাইন দুই মাধ্যমেই প্রকাশিত হবে।

ফলাফল বাংলাদেশ শিক্ষাবোর্ড কম্পিউটার বিভাগের অধীনে প্রকাশিত হবে। ঐ দিন সকল বোর্ড চেয়ারম্যানগণের উপস্থিতিতে সকাল ১০ টার সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিকট এসএসসি ২০১৯ এর ফলাফল হস্তান্তর করবেন শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি। মাননীয় প্রধানমন্ত্রী আনুষ্ঠানিকভাবে এসএসসি ফলাফল প্রকাশের অনুমতি দিবেন। এরপর শিক্ষামন্ত্রনালয়ের ওয়েবসাইটসহ বিভিন্ন অনলাইন পোর্টালে রেজাল্ট পাওয়া যাবে।

এসএসসি পরীক্ষার রেজাল্ট ২০১৯ পাওয়ার উপায়

ফলাফল আনুষ্ঠানিকভাবে ঘোষনার পর মোবাইলে এসএমএস এর মাধ্যমে, নিজের ইন্সটিটিউট থেকে এবং অনলাইনে শিক্ষাবোর্ডের ওয়েবসাইট থেকে পেতে পারেন। দুপুর ১২ টার পর থেকে মোবাইলে এসএমএস এবং ইন্সটিটিউট এর মাধ্যমে পেতে পারেন এবং দুপুর ২ টার পর থেকে অনলাইনে ফলাফল দেখতে পারেন। তবে তাৎক্ষণিক ভাবে শুধু ফলাফল পয়েন্ট/গ্রেড জানতে পারবেন। বিস্তারিত মার্কশীট সহ ফলাফল বিকাল ৫ টার পর থেকে অনলাইনে ওয়েবসাইট থেকে দেখতে পারবেন।

মোবাইলে এসএমএস এর মাধ্যমে এসএসসি রেজাল্ট পাওয়ার নিয়ম

মোবাইলের মেসেজ অপশনে গিয়ে টাইপ করুন SSC; একটি স্পেস দিয়ে আপনার বোর্ডের প্রথম তিন অক্ষর; স্পেস দিয়ে পরীক্ষার্থীর রোল; তারপর আরও একটি স্পেস দিয়ে পরীক্ষার সাল। এরপর সর্বশেষ মেসেজটি ১৬২২২ নম্বরে প্রেরণ করতে হবে।

কিছুক্ষন পর ফিরতি এসএমএস এর মাধ্যমে আপনাকে ফলাফল জানিয়ে দেওয়া হবে। বোঝার সুবিধার জন্য নিচে একটি উদাহরণ দেখানো হল-

SSC DHA 123456 2019 Send to 16222

অনলাইনে এসএসসি রেজাল্ট ২০১৯

অনলাইনে দেখার জন্য নিচের লিংকে ক্লিক করুনঃ

লিঙ্ক-১ঃ SSC Result 2019 Web Based Result 
লিঙ্ক-২ঃ SSC Result 2019

যদি বুঝতে কোনো সমস্যা হয় তাহলে নিচের ভিডিওটি দেখে নিন।

 

ভিডিও লিঙ্ক

পাঠকবৃন্দ, আমি এই জনপ্রিয় বাংলা ব্লগটিতে লেখালেখি করে থাকি। আমার আরো ২ টি লেখা আছে যা এসএসসি পরীক্ষার্থীদের অনুপ্রেরনাদানে অনেক সাহায্য করবে বলে আমার বিশ্বাস। 

ব্যর্থতা মানেই আপনি ব্যর্থ নন

সফলতা একদিনে আসেনা

পোষ্টটি লিখেছেন: Link Maker

এই ব্লগে 3 টি পোষ্ট লিখেছেন .

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *