দুই হাজার প্রতিষ্ঠান এমপিওভুক্ত হবে: শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি

দুই হাজার শিক্ষা প্রতিষ্ঠানকে ধাপে ধাপে এমপিওভুক্তির আওতায় আনা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি। রোববার (১৭ ফেব্রুয়ারি) সংসদে এক প্রশ্নের জবাবে দীপু মনি এ কথা বলেন। তিনি আরও জানান, এ বিষয়ে অর্থমন্ত্রীর সঙ্গে আলোচনা হয়েছে। অর্থপ্রাপ্তি সাপেক্ষে অতিদ্রুত এসব শিক্ষা প্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করা হবে।

ওই সম্পূরক প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী দীপু মনি বলেন, “অনলাইনে ৯ হাজার শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির আবেদন করেছে। এরমধ্যে ২ হাজার প্রতিষ্ঠানকে এমপিওভুক্তর জন্য যোগ্য হিসেবে বাছাই করা হয়েছে। অর্থমন্ত্রীর সঙ্গে কথা হয়েছে। অর্থপ্রাপ্তি সাপেক্ষে শিক্ষা প্রতিষ্ঠান ধাপে ধাপে এমপিওভুক্ত করা হবে।”

চট্টগ্রাম-৩ আসনের মাহফুজুর রহমানের প্রশ্নের জবাবে শিক্ষা মন্ত্রী জানান, স্বীকৃতিপ্রাপ্ত শিক্ষা প্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করার পরিকল্পনার অংশ হিসেবে প্রত্যাশী শিক্ষা প্রতিষ্ঠানের থেকে অনলাইনে আবেদন গ্রহণ করা হয়েছে। আবেদনপত্র যাচাই-বাছাই কার্যক্রম চলমান রয়েছে। যাচাই-বাছাই শেষে উপযুক্ত শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে পর্যায়ক্রমে এমপিওভুক্তকরণের কার্যক্রম শিগগিরই শুরু করা হবে।

শিক্ষামন্ত্রী বলেন, প্রত্যেক এলাকার জনসংখ্যা আয়তন বিবেচনা করে প্রত্যেক এলাকায় কতগুলো প্রতিষ্ঠান হওয়া দরকার তার প্রাপ্যতার হিসাব আছে। অনেক জায়গায় কম আছে অনেক জায়গায় বেশি আছে। যখন এমপিওভুক্তর প্রশ্ন আসবে তখন অনেক ফ্যাক্টর দেখতে হবে। ন্যায্যতার প্রশ্নও জড়িত আছে। নির্বাচনী এলাকাভিত্তিক করে ন্যায্যতাভিত্তিক করতে পারি সে চেষ্টা থাকবে।

আরও পড়ুন >>> প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা প্রথম ধাপে ছোট জেলায়।

আরও পড়ুন >>> আসছে দ্বিতীয় ধাপের প্রাথমিক শিক্ষক নিয়োগ সুপারিশ

পোষ্টটি লিখেছেন: Md Sakib Al Hasan

এই ব্লগে 12 টি পোষ্ট লিখেছেন .

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *