আইসিটিতে ভালো করার প্রস্তুতি – এইচএসসি পরীক্ষা 2019 ইং

যে Subject এ খুব সহজের A+ পাওয়া যায় তার নামই আইসিটি। সব থেকে সহজ এবং মজাদার Suject একটু চেষ্টা করলেই এই দুইদিন পড়ে আইসিটিতে A+ পাওয়া যাবে। আর তোমাদের সবাইকে আইসিটিতে A+ পেতে হবে। কেনোনা,এর থেকে সহজ এবং মজাদার Subject এর এইচএসসি সিলেবাসে আর নেই। যাদের Preparation  একটুও নেই তাদেরকে বলি হতাশ হবার কিছু নেই। ভালো Marks পাবাই৷ এখন প্রশ্ন হচ্ছে কীভাবে পাবো? At First ,তোমরা সবাই আইসিটি প্র‍্যাক্টিকেলে 25-25 পাবে এটা Must ধরে রাখো। কারন আইসিটি প্র‍্যাক্টিকেলে কখনোই নাম্বার কম দেওয়া হয় না। 25 পেলে A+ পেতে আর কত নাম্বার লাগবে? মাত্র 55 নাম্বার..Right? প্রশ্ন হচ্ছে 55 নাম্বার কীভাবে পাবো?

techsamirbd

Listen,ভাইয়ারা আইসিটি এমন একটা Subject যেটা পড়লেই শুধু পড়তে ইচ্ছে হয়। তোমরা অনেকেই শুধু শুধু ভয় পাও। আল্লাহ! আমি তো এটার Match পারি না! ৫ম অধ্যায় কিছু পারি না! আমার আইসিটি অনেক কঠিন লাগে Etc Etc ! আরে বোকা! ৫ম অধ্যায় তুমি যেহেতু একদম পারো না! তোমাকে পড়তে হবে কেন ওটা Why?  চারটা সহজ অধ্যায় পড়ে আছে যেগুলা Reading দিয়ে পড়লেও খাতা ভরে লিখে দিয়ে আসতে পারবে। তোমার দরকার মাত্র 55 নাম্বার! আইসিটি এমন একটা বিষয় যেটার উত্তর লিখলেই Full Marks দিবে। তুমি সিওর থাকো 50 এ তুমি চোখ বন্ধ করে 40 পাবাই। তাহলে মচকে মাত্র 15 নাম্বার পাবা না? আইসিটির রিটেনে ম্যাক্সিমাম স্টুডেন্ট 45+ পায়। কেনো পায়? তারা আইসিটি Easily বুঝে পড়তে পারে। So তোমাকেও পারতে হবে। Yes ,পারতে হবেই।এখন আসি কী পড়বো? Questions কীভাবে আসবে?

1st section : 

গ্লোবাল ভিলেজের উপাদান,ভার্চুয়াল রিয়েলিটি,ক্রায়োসার্জারি,Biomatric জেনেটিক ইঞ্জিনিয়ারিং, Nano Technology ।

মাত্র এই 5টি টপিক পড়লেই তুমি এখানে 10 এর মধ্যে মিনিমাম 9 পাবেই। এখানের গ,ঘ তে প্রশ্ন আসবে উপরের যেকোনো 5টা Topic এর একটা উদ্দীপকে তুলে দিয়ে বলবে উপরের উদ্দীপকে কোন Topic এর কথা বলা হয়েছে,ব্যাখা কর Or  চিকিৎসা ক্ষেত্রে/যেকোনো ক্ষেত্রে উপরোক্ত প্রযুক্তিটি কীভাবে সহায়তা করে? তুমি এই টপিকসগুলা Just Reading আকারে পড়লেও চোখ বন্ধ করে লিখে দিয়ে আসতে পারবে। মাত্র 2 টা ঘন্টা মনোযোগ দিয়ে পড়লেই এই অধ্যায় শেষ হয়ে যাবে।

২য় অধ্যায়:

 ডেটা ট্রান্সমিশন(মোড,মাধ্যম,এলিমেন্ট),ওয়াইফাই,ওয়াইম্যাক্স,হাব ও সুইচ, নেটওয়ার্ক,ক্লাউড কম্পিউটিং।

এই কয়েকটা টপিকস পড়লেই এনাফ! তবে এই অধ্যায়ের সব থেকে ইম্পরট্যান্ট টপিকস হচ্ছে নেটওয়ার্ক টপোলজি। এখান থেকে প্রশ্ন হবে মূলত ছয়টা নেটওয়ার্ক ট্রপোলজির একটা দিয়ে বলবে উপরে কোন নেটওয়ার্কের কথা বলা হয়েছে? কাজ কি? ব্যাখা কর! মন দিয়ে দুই-আড়াই ঘন্টা পড়লেই এই অধ্যায় শেষ হয়ে যাবে। জাস্ট স্টার,রিং,বাস,ট্রি বাকি নেটওয়ার্কের কাজগুলা আর টপিকসটা বুঝে নিবা। যেনো পরিক্ষায় উদ্দীপকে কোনটার কথা বলা হয়েছে সেটা বুঝতে পারো।

৩য় অধ্যায়:

২ এর পরিপূরক,লজিক গেইট,সার্বজনীন গেইট,এনকোডার,ডিকোডার,হাফ/ফুল এডার বাস্তবায়ন। ডি মর্গানের সমীকরনটা জাস্ট মুখস্থ করো। খ নংয়ে আসতে পারে।
মূলত এই অল্প কয়েকটা টপিকস পড়লেই শেষ! এই অধ্যায় নিয়েই অনেকের মাথা ব্যাথা! ম্যাথ পারি না এটা সেটা! আসলে এই অধ্যায়টা অনেক মজার! কিছু না পারলেও লজিক ।Gate পড়ে যেও। এটা সব থেকে মজার অধ্যায়,বুঝে মন দিয়ে পড়লে 2-3 ঘন্টায় এই অধ্যায় শেষ। Trust Me । এই অধ্যায় থেকে এন্সার করলে স্যার 10 এ 10 দিতে বাধ্য।

৪র্থ অধ্যায় : 

ওয়েবসাইট কাঠামো,HTML,টেবিল তৈরি,ছবি সংযোজন, hyper link সংযোজন। মাত্র এই কয়েকটা টপিকস। এটা খুব ছোট অধ্যায়। এই অধ্যায়ের ব্যাখামূলক পড়া হচ্ছে ওয়েবসাইট কাঠামো, যেটা খুবই সহজ আর মজার। Ei কাঠামো থেকে মূলত Question আসলে আসবে উদ্দীপকটি ট্রি নাকি হাইব্রিড নাকি লিনিয়ার কাঠামো? ব্যাখা কর এই টাইপ Question খুবই Easy । মাত্র 10 মিনিট পড়লেই কাঠামোর কাহিনী শেষ! ভাইয়া পরে এই ব্যাপারে Shortcut দিয়ে দিবো। মাত্র 1 -1.5 ঘন্টা মন দিয়ে বুঝে পড়লে এই অধ্যায় খতম!

৫ম অধ্যায় :কম্পাইলার,Interpoler ,ডেটা টাইপ, Algorithm ও ফ্লোচার্ট(সেলেসিয়াস ও ফারেনহাইট,লিপ ইয়্যার,সমান্তর ধারা,গ.সা.গু,ফ্যাক্টেরিয়াল Program )এই অধ্যায় নিয়ে তোমরা অনেকেই ভয় পাও! তাই এটা নিয়ে বেশি কিছু বলবো না। কিন্তু Trust Me এই অধ্যায়টা অনেক সহজ এন্ড মজার। গ,ঘ নংয়ে একটা প্রোগ্রাম লিখে দিবা 4 এ 4 পেয়ে যাবা।

৬ অধ্যায়:

DBMS,কি ফিল্ড,রিলেশনশিপ, ডেটাবেস,সিকিউরিটি। এটা সব থেকে ছোট অধ্যায়। মূলত ৩ টা রিলেশনশিপের কাহিনী বুঝলেই এই অধ্যায় শেষ! এই অধ্যায় থেকে মূলতQuestion আসতে পারে, উদ্দীপকে যেকোনো 1টা রিলেশনশিপের Example দিবে তুমি সিলেক্ট করবা এটা কোন রিলেশন আর সেটা ব্যাখা করবা। রিলেশনের কাহিনী বুঝতে মাত্র 2 মিনিট লাগবে। মন দিয়ে মাত্র 1-1.5  ঘন্টা সময় দিলে এই Chapta শেষ।
আইসিটি নিয়ে এত্ত ভয় পাবার কিছু নেই। যারা একদমই পারো না তারা 1-2-4-6  আগে সিলেক্ট করো চোখ বন্ধ করে 4 টা ভালোভাবে লিখে দিয়ে আসতে পারবে।1,2,6-এ বুঝার তেমন কিছু নেই। মন দিয়ে পুরো অধ্যায় Reading পড়লেই সব পারবে। যারা মোটামুটি ভালো পারো তারা পুরা বই রিভিশন দেওয়ার Try করো। খুব বেশি টাইম লাগবে না। আইসিটি প্রত্যেকটা অধ্যায় থেকে Question আসবে। ৩য় আর ৫ম অধ্যায় থেকে 2টা করে Question আসার সম্ভাবনা বেশি। বাকি 4টা থেকে 4টা! মোট হল আটটি প্রশ্ন আসবে 5টা উত্তর দিতে হবে। তাই আগে সহজ যেকোনো 4টা অধ্যায় সিলেক্ট করো। আইসিটিতে রিটেনে 45+ নাম্বারও পাওয়া খুব সহজ। আর 40 তো চোখ বন্ধ করে পাওয়া যায়।

Finally, প্লিজ তোমরা আইসিটি একটু ভালো করে পড়ো। খুব সহজে A+ পাবে। প্লিজ! আমার Request কেউ এই সাবজেক্টে A+ মিস করো না! এই সহজ সুযোগ মিস কইরো না। Please! আমার অনুরোধটা রাখো। একটু Try  করলে তুমি পারবেই।এখনি পড়তে বসো।

আরও পড়ুন………..

পোষ্টটি লিখেছেন: Alamgir Kabir Samir

Alamgir Kabir Samir এই ব্লগে 35 টি পোষ্ট লিখেছেন .

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *