প্রাথমিক বিদ্যালয়ে ৬৫ হাজার নিয়োগ শীঘ্রই । 65 thousand jobs in primary school soon

দেশের সব সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ‘হিসাবরক্ষক’ পদ সৃষ্টি করা হবে। সারা দেশে বর্তমানে ৬৫ হাজার এবং ৯৯টি সরকারি প্রাথমিক বিদ্যালয় রয়েছে। এসব স্কুলে একজন করে হিসাবরক্ষক নিয়োগ দেয়া হবে। এ হিসাবে সারা দেশে নিয়োগ পাবেন ৬৫ হাজার এবং ৯৯ জন হিসাবরক্ষক।

Headmaster is required to supervise, manage and administer all types of accounts of Primary School এ ছাড়া সরকারের নানা ধরনের নির্দেশনামূলক কর্মকাণ্ডে সম্পৃক্ত থাকার কারণে বিদ্যালয়ের পাঠদান কার্যক্রম তত্ত্বাবধান ও সমন্বয় সঠিকভাবে করতে পারছেন না Head Teachers । Not Only Head Teacher, সিনিয়র শিক্ষকদেরও এসব কাজে ব্যস্ত থাকতে হয়।

This step is to focus more on teacher education. মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট দপ্তর জানায়, পদ সৃজন, জনপ্রশাসন মন্ত্রণালয়ের অনুমোদনসহ অন্যান্য প্রক্রিয়া সম্পন্ন করতে খানিকটা সময় লাগবে। চলতি অর্থবছরে নিয়োগ বিজ্ঞপ্তি দেয়া হতে পারে। Application qualification:  যেকোনো স্বীকৃত শিক্ষাপ্রতিষ্ঠান থেকে বাণিজ্যে স্নাতক চাওয়া হতে পারে।

 

যেভাবে প্রস্তুতি নিবেন:

 জানা গেছে, প্রাথমিক বিদ্যালয়ের অন্যান্য পদের মতো হিসাবরক্ষক পদেও লিখিত ও ভাইভার মাধ্যমে প্রার্থী বাছাই করা হতে পারে। বাংলা, ইংরেজি, Math, বিজ্ঞান ও প্রযুক্তি, General Knowledge প্রভৃতি বিষয়ে MCQ পদ্ধতিতে প্রশ্ন হতে পারে।

বাংলা সাহিত্য ও ব্যাকরণ: বাংলা সাহিত্যের প্রস্তুতির জন্য প্রাচীন যুগ, মধ্য যুগ, আধুনিক যুগের বিকাশ, সাহিত্যকর্ম ও রচয়িতা, উপজীব্য ও চরিত্র, পঙক্তি ও উদ্ধৃতি, ছদ্মনাম, উপাধি, Newspaper ও Magazine প্রভৃতি বিষয়ে ভালো করে জানতে হবে। আর ব্যাকরণ অংশে Language, বর্ণ ও ধ্বনি, শব্দ, সন্ধি, Gender ও বচন, পদ প্রকরণ, কারক ও বিভক্তি, সমাস, প্রত্যয়, শুদ্ধ বানান, সমার্থক বা প্রতিশব্দ, Antonym, উপসর্গ, Two-word, এককথায় প্রকাশ, Bagdhara, প্রবাদ-প্রবচন প্রভৃতি বিষয় থেকে প্রশ্ন আসতে পারে।

Read More…………

পোষ্টটি লিখেছেন: Alamgir Kabir Samir

Alamgir Kabir Samir এই ব্লগে 36 টি পোষ্ট লিখেছেন .

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *