ই-লার্নিংয়ের কয়েকটি বিশেষ টুলস

https://www.techsamirbd.com/2019/02/e-learning.html
Some special tools of E-learning techsamirbd.com

লার্নিং ম্যানেজমেন্ট সিস্টেমের পাশাপাশি এখন বিভিন্ন ধরণের নিফটি অনলাইন অ্যাপ্লিকেশন রয়েছে যা কাজ সম্পাদন, গবেষণা, কোর্স সামগ্রী তৈরি করতে, সহকর্মীদের সাথে নেটওয়ার্ক করতে এবং শিক্ষার্থীদের সাথে যোগাযোগ করতে সহায়তা করতে পারে। আর এই সব কাজে যে অ্যাপ্লিকেশনগুলো লাগে তাকেই ই-লার্নিং টুলস বলে।

লার্নিং ম্যানেজমেন্ট সিস্টেমে ২৭টি বেশি ই-লার্নিং টুলস রয়েছে। এখানে কয়েকটি তুলে ধরা হলো-

Google Drive, Google Calendar, YouTube, Google Docs, Microsoft Office Suite, Grammarly, Reddit, Quora, LinkedIn, Twitter, Adobe Captivate, Asana, Basecamp, Dapulse, Trello, Wistia, Momentum, Camtasia, Elucidat, Articulate Storyline, Canva, Feedly, Scoop.it, Slack, Tiny Letter, Paper.li, LearnUpon, IFTTT stands for “If This Then That.

নতুন বছরের জন্য প্রযুক্তির-পূর্বাভাস (টেক প্রেডিকসন্স) এবং eLearning ধারা বা প্রবণতাগুলির (ট্রেডস) তালিকা তৈরি করা হচ্ছে। ২০১৯ সালে ‘কর্মক্ষেত্রের শিক্ষার প্রবণতাগুলির তালিকা’ প্রকাশ করার সময় নিম্নলিখিত বিষয়গুলো তালিকাভুক্ত করা হয়েছে-

# Augmented and Virtual Reality
# Artificial Intelligence
# App-Based Learning
# Bite-Sized Learning
# Podcasts & Videos
# game Thinking and Visualization
# mobile-First Learning
# Social Learning
# monetizing Training
# employee Engagement

২০১৯ সাল মূলত ই-লার্নিং এর অগ্রগতির সাল। বাংলাদেশসহ সারা বিশ্বের অন্যান্য দেশগুলোও ই-লার্নিংয়ে সফল হওয়ার জন্য সর্বোচ্চ চেষ্টা করে যাচ্ছে। 

আরও জানুন………..

 

পোষ্টটি লিখেছেন: Alamgir Kabir Samir

Alamgir Kabir Samir এই ব্লগে 37 টি পোষ্ট লিখেছেন .

One comment

  1. ওয়াও এতগুলা ই-লার্নিংয়ের টুলস রয়েছে ।। জানাই ছিল না।। অনেক তথ্য পেলাম পোষ্ট টি পড়ে।। ধন্যবাদ ভাই মো.Alamgir Kabir Samir

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *