২০১৬ সালে এইচএসসিতে ১০ বিষয়ে সৃজনশীল প্রশ্ন

আগামী ২০১৬ সালের উচ্চ মাধ্যমিক (এইচএসসি) পরীক্ষায় আরো ছয়টি এবং আলিম পরীক্ষায় চারটি বিষয়ে সৃজনশীল পদ্ধতিতে প্রশ্নপত্র প্রবর্তন করা হবে।

এছাড়া দাখিল পরীক্ষায় পৌরনীতি ও নাগরিকতা বিষয়ের প্রশ্নও হবে সৃজনশীল পদ্ধতিতে।

২০১৭ সালে এইচএসসিতে আরো নয়টি বিষয়ে সৃজনশীল পদ্ধতির প্রশ্নের উত্তর করতে হবে শিক্ষার্থীদের।

বুধবার সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ে অনুষ্ঠিত সভায় এ কথা জানান শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

শিক্ষা মন্ত্রণালয়ের উপ-প্রধান তথ্য কর্মকর্তা সুবোধ চন্দ্র ঢালী বলেন, ২০১৬ ও ২০১৭ সালের দাখিল ও এইচএসসি/আলীম পরীক্ষায় সৃজনশীল প্রশ্নপদ্ধতি প্রবর্তনের প্রজ্ঞাপন জারি বিষয়ক ওই সভায় সভাপতিত্ব করেন শিক্ষামন্ত্রী।

সভায় জানানো হয়, ২০১৬ সালের এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণকারী পরীক্ষার্থীদের জন্য অর্থনীতি, যুক্তিবিদ্যা, তথ্য যোগাযোগ ও প্রযুক্তি, ফিন্যান্স ব্যাংকিং ও বীমা, উৎপাদন ব্যবস্থাপনা ও বিপণন এবং ভূগোল বিষয়ে সৃজনশীল প্রশ্নপদ্ধতির পরীক্ষা চালু করা হবে।

২০১৬ সালের আলীম পরীক্ষায় অর্থনীতি, পদার্থবিজ্ঞান, জীববিজ্ঞান এবং পৌরনীতি ও সুশাসন বিষয়ে সৃজনশীল প্রশ্নপদ্ধতির পরীক্ষা চালু হবে।

এছাড়া ২০১৭ সালে এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণকারী পরীক্ষার্থীদের জন্য কৃষি শিক্ষা, পরিসংখ্যান, মনোবিজ্ঞান, গার্হস্থ্য বিজ্ঞান, শিশুর বিকাশ, খাদ্য ও পুষ্টি, গৃহব্যবস্থাপনা ও পারিবারিক জীবন, শিল্পকলা ও বস্ত্র পরিচ্ছেদ এবং ইসলামি শিক্ষা বিষয়ে সৃজনশীল প্রশ্নপদ্ধতির পরীক্ষা চালু হবে।

এইচএসসি পর্যায়ে ২০১২ সাল হতে শুরু হয়ে ২০১৪ সাল পর্যন্ত মোট ১৫টি বিষয়ে (এইচএসসিতে ১২টি ও আলীমে তিনটি) পরীক্ষা চালু করা হয়েছে।

আর এসএসসি ও সমমানের পরীক্ষায় মোট ২৯টি বিষয়ে সৃজনশীল প্রশ্নপদ্ধতির পরীক্ষা চালু করা হয়েছে।

এর মধ্যে এসএসসিতে ২০১০ থেকে ২০১২ সাল পর্যন্ত মোট ২১টি বিষয়ে এবং দাখিল পরীক্ষায় ২০১১ থেকে ২০১৩ সাল পর্যন্ত আটটি বিষয়ে সৃজনশীল প্রশ্নপত্র প্রবর্তিত হয়েছে।

সভায় শিক্ষামন্ত্রী জানান, এসব বিষয়ের শিক্ষকগণকে প্রয়োজনীয় প্রশিক্ষণ প্রদান করা হয়েছে।

গত সাড়ে পাঁচ বছরে শিক্ষাখাতের অগ্রগতিতে জনগণের প্রত্যাশা বেড়েছে জানিয়ে মন্ত্রী বলেন, দেশের কোটি কোটি নতুন প্রজন্ম আমাদের মুখের দিকে তাকিয়ে আছে, তাদেরকে বিশ্বমানের দক্ষতায় গড়ে তুলতে হবে। তারা নতুন যুগের চ্যালেঞ্জ নিতে উন্মুখ হয়ে আছে। তাদেরকে বঞ্চিত করা যাবে না।

শিক্ষাপরিবারের প্রতিটি সদস্যকে যুগোপযোগী সৃজনশীল চিন্তা-চেতনায় কঠোর পরিশ্রম করে নতুন প্রজন্মকে নতুন মাত্রায় উন্নীত করে গড়ে তোলার কাজে আত্মনিয়োগ করার আহ্বান জানান মন্ত্রী।

সভায় শিক্ষাসচিব মোহাম্মদ সাদিক, অতিরিক্ত সচিব এএস মাহমুদ, স্বপন কুমার সরকার, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ফাহিমা খাতুন, এসইএসডিপি প্রকল্পের পিডি রতন কুমার রায়, ঢাকা শিক্ষা বোর্ড চেয়ারম্যান তাসলিমা বেগমসহ অন্যান্য বোর্ডের চেয়ারম্যান, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের চেয়ারম্যান সংশ্লিষ্ট কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

পোষ্টটি লিখেছেন: আল মামুন মুন্না

আল মামুন মুন্না এই ব্লগে 668 টি পোষ্ট লিখেছেন .

আল মামুন মুন্না, বাংলাদেশের প্রথম শিক্ষা বিষয়ক বাংলা কমিউনিটি ব্লগ সাইট "লেখাপড়া বিডি"র প্রতিষ্ঠাতা ও পরিচালক হিসেবে নিয়োজিত আছেন। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন যশোর সরকারী এম. এম. কলেজ থেকে ফিন্যান্স এন্ড ব্যাংকিং বিষয় নিয়ে বি.বি.এ অনার্স ও আজম খান সরকারী কমার্স কলেজ থেকে এমবিএ সম্পন্ন করেছেন।

3 comments

  1. I want class 7 and science group Hsc for 2016 model qestion.

  2. অনেক ভাল লাগ্লো চালিয়ে যান।

  3. আমি ইন্টারের সাজেশন চাই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *