বোর্ড পরীক্ষার খাতা হাতে পাওয়ামাত্র চেক করে দেখো ভেতরে কোনো পাতা ছেঁড়া-ফাটা আছে কি না!

SSC, HSC ও অন্যান্য বোর্ড পরীক্ষার খাতা তোমার হাতে পাওয়ামাত্র খাতাটির সবগুলো পাতা দ্রুত চেক করে দেখো ভেতরে কোনো পাতা ছেঁড়া-ফাটা আছে কি না! কারণ অনেক সময় দেখা যায় ভেতরে এরূপ ছেঁড়া পাতাওয়ালা খাতায় পরীক্ষা দিলে পরীক্ষা প্রশাসন পরবর্তীতে তা প্রত্যক্ষ করলে এটাকে অসদুপায় হিসেবে বিবেচনা করে তোমার খাতাটি বাতিল করতে পারে; অথচ সেখানে তুমি নির্দোষ ছিলে। আর এর ফলে তুমি ওই বিষয়টিতে ফেল করবে।

এক্ষেত্রে তুমি কোনো আইনগত সুবিধা পাবে না। তাই একমাত্র সচেতনতাই পারে এই দুর্ঘটনা থেকে বাঁচাতে।

আর এরূপ হলে সঙ্গে সঙ্গে ওই খাতাটি ফেরৎ দিয়ে কক্ষ পরিদর্শক এর কাছ থেকে অন্য একটি ফ্রেস খাতা নিবে। আমি ২০০৯ সালে এসএসসি পরীক্ষা দেওয়ার সময় এই সমস্যায় পড়েছিলাম। খাতার উপরে রোল-রেজিস্ট্রেশন ও অন্যান্য তথ্য পূরণ করার পর কয়েকটা পাতা মার্জিন দেওয়ার পর দেখি পরপর দুইটা পাতা আধাছেঁড়া। এমনভাবে আলতো হয়ে আটকে আছে দেখে মনে হবে অন্য পাতা আঠা দিয়ে কোনোমতে জোড়া দেওয়া হয়েছে; ছেঁড়া টাকায় আঠা লাগিয়ে কোনোমতে জোড়া লাগানোর মতো আর কী। আমি যখন এটি কক্ষ পরিদর্শককে জানালাম তখন দুইজন কক্ষ পরিদর্শক এটা নিয়ে আলোচনা করতে লাগলো; শেষে তারা কোনো সিদ্ধান্ত নিতে না পেরে কেন্দ্রের ইন্সপেক্টকে বিষয়টি জানালো ও পরে আমাকে অন্য একটি ফ্রেস খাতা দেওয়া হলো; আমি আবার সেটাতে রোল-রেজিস্ট্রেশন ইত্যাদি পূরণ করে পরীক্ষা দেওয়া শুরু করলাম। এতে আমি সম্ভাব্য দুর্ঘটনা থেকে বাঁচলাম কিন্তু এর ফলে আমার যে পনেরো মিনিটের মতো সময় অযথা ব্যয় হলো তার তো সমাধান পেলাম না। তাই তোমরা পরীক্ষার হলে খাতা হাতে পাওয়ামাত্র দ্রুত খাতার পাতাগুলো চেক করে দেখবে, আর এরূপ কোনো সমস্যা হলে দ্রুত ব্যবস্থা নিবে।

Note: লেখাটি কপি-পেস্ট করে তথ্যটি শেয়ার করুন পাশাপাশি আপনার আশেপাশের এসএসসি/ এইচএসসি ইত্যাদি বোর্ড পরীক্ষার্থীদের এই পরামর্শটি দিন।

© মেহেদী হাসান
প্রতিষ্ঠাতা, স্কুল অব অ্যাওয়ারনেস।

পোষ্টটি লিখেছেন: Mahadi Hasan Shuvo

MAHADI HASAN এই ব্লগে 2 টি পোষ্ট লিখেছেন .

লেখক, গবেষক, সম্পাদক, উপস্থাপক, অভিনেতা, পরিচালক, প্রকল্পদোক্তা ও ডিজাইনার

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *