ফেল করাদের উদ্দেশ্যে শিক্ষামন্ত্রী যা বলেছেন

২৪ ডিসেম্বর ২০১৮ তারিখ জেএসসি-জেডিসি পরীক্ষার ফলাফল প্রকাশের সময় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেন, পরীক্ষা মানে পাস-ফেল। কেউ পাস করবে, আবার কেউ করে ফেল। তবে ফেল করলেই সব শেষ নয়, ফেল থেকেই সফলতার গল্পগুলো শুরু হয়। খুদে শিক্ষার্থীদের পরীক্ষাতেও পাস-ফেলের পরিসংখ্যান আছে। উত্তীর্ণদের আনন্দের সীমা মাঝে মধ্যে ছাপিয়ে যায় কোনো অনুত্তীর্ণ শিক্ষার্থীর ঘটনাকে কেন্দ্র করে।

তিনি বলেন , একবার ফেল করার মধ্যে তার (শিক্ষার্থীর) পুরো জীবন মূল্যায়ন করার কারণ নেই। কেউ যেন মন খারাপ করে বসে না থাকেন।

যারা পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন তাদের সবাইকে অভিনন্দন। যারা কৃতকার্য হতে পারেননি তাদেরকেও শুভেচ্ছা জানাচ্ছি এবং আশা করছি যে তারা আরো প্রস্তুতি নিয়ে ভবিষ্যতে ভালো ফলাফল করে এগিয়ে আসবে। আমরা সবাই চাই যে তারা ভবিষ্যতে এগিয়ে যাক।

‘একবার ফেল করার মধ্যে তার পুরো জীবন মূল্যায়ন করার কারণ নেই। অনেকে এজন্য অনেক খারাপ করেন, অনেক ঘটনাও ঘটে। আমরা আশা করবো সবাই উপলব্ধি করবেন যে, ভালো ফলাফল করার জন্য সময় শেষ হয়ে যায়নি। তারা আবার চেষ্টা করবেন, ভালো করবেন কেউ যেন মন খারাপ করে বসে না থাকেন।’

শিক্ষামন্ত্রী আরো বলেন, আমি সব শিক্ষার্থীকে অভিনন্দন জানাচ্ছি, আর অভিভাবক-শিক্ষকদেরকে জানাচ্ছি তারা যেন ছেলেমেয়েদের প্রতি যত্নবান হন। এক্ষেত্রে নেগেটিভ কোন একটা দৃষ্টিভঙ্গি তার মধ্যে গড়ে না ওঠে। সে জন্য আরো উৎসাহের সঙ্গে ভালো করবার জন্য পরেরবার চেষ্টা করে।

শিক্ষামন্ত্রী বলেন, যারা ভালো করেছেন তা যেন যার যার ভবিষ্যত কর্মক্ষেত্রে অথবা শিক্ষা চালিয়ে যাবেন। তারা যেন বাস্তব জগতের সঙ্গে সঙ্গতিপূর্ণ হয়ে এগিয়ে আসেন।

পোষ্টটি লিখেছেন: লেখাপড়া বিডি ডেস্ক

লেখাপড়া বিডি ডেস্ক এই ব্লগে 952 টি পোষ্ট লিখেছেন .

লেখাপড়া বিডি বাংলাদেশের প্রথম শিক্ষা বিষয়ক বাংলা কমিউনিটি ব্লগ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *