যেভাবে দেখবেন পি এস সি রেজাল্ট খুটিনাটি সহ সকল বিষয় একসাথে

পিএসসি রেজাল্ট ২০১৮– গত ১৮/১১/২০১৮ তারিখে শুরু হয় ২০১৮ সালের প্রাথমিক ও ইবদেতায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের দেয়া তথ্য অনুযায়ী এবছর ২০১৮ সালের প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষায় মোট ৩০ লাখ ৯৫ হাজার ১২৩ জন পরীক্ষার্থী অংশ নিয়েছে। এর মধ্যে প্রাথমিক শিক্ষা সমাপনীতে ২৭ লাখ ৭৭ হাজার ২৭০ জন এবং ৩ লাখ ১৭ হাজার ৮৫৩ জন ইবদেতায়ী। ২০১৭ সালের প্রাথমিক ও ইবদেতায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা্র ফলাফল প্রকাশ হয় ৩০ ডিসেম্বর, ২০১৭ তারিখে এবং গত বছর পিএসসি বৃত্তি ফলাফল ২০১৭ প্রকাশিত হয় ৩রা এপ্রিল ২০১৮ তারিখেপিএসসি পরীক্ষা ২০১৮ সারা দেশে একসাথে শুরু হয় গত ১৮/১১/২০১৮ তারিখে এবং শেষ হয় গত ২৬শে নভেম্বব।  পি.এস.সি রেজাল্ট ২০১৮ প্রকাশিত হবে ২৪শে ডিসেম্বর ২০১৮পিএসসি ফলাফল ২০১৮ এবং ইবতেদায়ী ফলাফল ২০১৮ পাওয়া যাবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রাথমিক শিক্ষা অধিদপ্তর এর ওয়েব সাইট www.dpe.gov.bd। এছাড়া জেএসসি ফলাফল ২০১৮ দেখুন এই লিঙ্কে

পিএসসি বৃত্তির রেজাল্ট ২০১৮

গত বছর প্রাথমিক বৃত্তি পেয়েছে ৮২ হাজার ৪৭৩ জন শিক্ষার্থী। এর মধ্যে মেধা কোটায় বৃত্তি পেয়েছে ৩২ হাজার ৯৯৮ জন। আর সাধারণ কোটায় গত ৩রা এপ্রিল 2018 তারিখে প্রকাশিত হয়েছে বৃত্তির ফলাফল ২০১৭। গত বছর মোট ৫৪ হাজার ৪১২ জন শিক্ষার্থী পিএসসি বৃত্তি পেয়েছিল। এবছর মোট পিএসসি বৃত্তি পেয়েছে ৮২ হাজার ৪৭৩ জন শিক্ষার্থী। এবছর পিএসসি বৃত্তির রেজাল্ট ২০১৮

 

পিএসসি বৃত্তির রেজাল্ট ২০১৮

গত ৩রা এপ্রিল ঘোষণা করা হয়েছে পিএসসি বৃত্তির রেজাল্ট ২০১৮। গত ২০১৭ সালে অনুষ্ঠিত প্রাথমিক ও ইবদেতায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার উপর ভিত্তি করে দেয়া হচ্ছে পিএসসি বৃত্তির রেজাল্ট ২০১৭। এবছর ব্রিত্তির ফলাফল প্রকাশ হওয়া মাত্র পিএসসি বৃত্তির রেজাল্ট ২০১৮ শিক্ষা অধিদপ্তর এর ওয়েব সাইট।

২০১০ সালের আগে পর্যন্ত পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের বৃত্তি দেয়ার জন্য পৃথক পরীক্ষা নেওয়া হতো। ২০১০ সাল থেকে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় উত্তীর্ণদের মধ্য থেকে উপজেলা বা ওয়ার্ড ভিত্তিক এই বৃত্তি দেওয়া হচ্ছে।

এবার বৃত্তি প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা বৃদ্ধির পাশাপাশি বৃত্তির অর্থের পরিমাণও বাড়ানো হয়েছে বলে জানানো হয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে

 

প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার ফলাফল 2018

পিএসসি পরীক্ষা ২০১৮ সারা দেশে একসাথে শুরু হয় গত ১৮/১১/২০১৮ তারিখে এবং শেষ হয় গত ২৬শে নভেম্বব। এবছর পি.এস.সি রেজাল্ট ২০১৮ প্রকাশিত হবে ডিসেম্বর মাসের শেষ সপ্তাহে। পিএসসি ফলাফল ২০১৮ এবং ইবতেদায়ী ফলাফল ২০১৮ পাওয়া যাবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রাথমিক শিক্ষা অধিদপ্তর এর ওয়েব সাইট www.dpe.gov.bd। এছাড়া জেএসসি ফলাফল ২০১৮ দেখুন এই লিঙ্কে। রেজাল্ট প্রকাশের দিনে প্রথমে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিকট পিএসসি রেজাল্ট 2018 এর অনুলিপি হস্তান্তর করবেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রানালয়ের মাননীয় মন্ত্রী মহোদয়। তারপর সকাল ১০ টায় একযোগে অনলাইনে এবং শিক্ষা প্রতিষ্ঠানে ফলাফল প্রকাশিত হবে।

 

কবে পিএসসি রেজাল্ট ২০১৮ এবং ইবতেদায়ী রেজাল্ট ২০১৮ প্রকাশিত হবে?

 

২৪শে ডিসেম্বর পিএসসি রেজাল্ট ২০১৮ এবং ইবতেদায়ী রেজাল্ট ২০১৮ প্রকাশিত হবে বলে জানা গেছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে।

অনলাইনে প্রাথমিক/ ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার ফলাফল

অনলাইনে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর অথবা ডাইরেক্টর অব প্রাইমারী এডুকেশন (

DPE) এর ওয়েব সাইটে পাবেন পিএসসি বা ইবতেদায়ী পরীক্ষার রেজাল্ট। রেজাল্ট পেতে www.dpe.gov.bd এই ওয়েব সাইটে গিয়ে প্রাথমিক সমাপনী ফলাফল-২০১৮  লিংকে গিয়ে পরীক্ষার নাম, সাল, বিভাগ, জেলা উপজেলা/থানা এবং রোল নাম্বার দিলেই পেয়ে যাবেন আপনার রেজাল্ট।

 

এসএমএস এর মাধ্যমে

খুব সহজেই মোবাইলের এসএমএস এর মাধ্যমে পেতে পারেন আপনার পরীক্ষার ফলাফল। এসএমএসে পিএসসি / ইবতেদায়ী রেজাল্ট পেতে অনুসরণ করুন নিচের নিয়ম।

পিএসসি রেজাল্ট ২০১৮

মোবাইলের মেসেজ অপশনে গিয়ে লিখুন DPE তারপর স্পেস দিয়ে লিখুন আপনার থানা বা উপজেলা কোড এরপর স্পেস দিয়ে লিখুন পিএসসি রোল নং এবং এরপর স্পেস-দিয়ে পরীক্ষার সাল লিখে পাঠিয়ে দিন ১৬২২২ এই নাম্বারে। ফিরতি এসএমএসে আপনার রেজাল্ট পেয়ে যাবেন।

 

DPE 1234 123456 2018 send 16222

 

ইবতেদায়ী রেজাল্ট ২০১৮

মোবাইলের মেসেজ অপশনে গিয়ে  উপরের নিয়মে মেসেজ লিখুন শুধু  DPE এর পরিবর্তে EBT লিখে পাঠিয়ে দিন ১৬২২২ এই নাম্বারে। ফিরতি এসএমএসে আপনার ফলাফল পেয়ে যাবেন।

 

EBT 1234 123456 2018 send 16222

 

প্রাথমিক এবং ইবতেদায়ী সমাপনী পরীক্ষার পাশের হারঃ সারা দেশের সাত হাজার দুইশত সাতষট্টি টি কেন্দ্রে এবং বিদেশে বারটি কেন্দ্রে একযোগ সমাপনী পরীক্ষা অনুষ্ঠিত হয়। গত ২০১৭ সালের প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় পাসের হার ৯৫.১৮শতাংশ আর ইবতেদায়ী সমাপনী পরীক্ষায় পাসের হার ৯২.৯৪ শতাংশ। ২০১৭ সালে প্রাথমিক ও ইবতেদায়ী পরীক্ষায় মোট জিপিএ ৫ পায় ২ লাখ ৬২ হাজার ৬০৯ জন।

 

পিএসসি পরীক্ষার ফলাফল 2018 দেখুন এখান থেকেঃ

psc result 2108

 

dperesult.teletalk.com.bd/dpe.php

পিএসসি রেজাল্ট 2018 দেখার বিকল্প ওয়েবসাইট

180.211.137.51:5839/

পিএসসি বৃত্তির ফলাফল ২০১৮

পিএসসি পরীক্ষা ২০১৭ অংশ নেয়া পরীক্ষার্থীদের মধ্যে জিপিএ ৫ পাওয়া শিক্ষার্থীরা যারা ৯০ থেকে ৯৫ শতাংশ নম্বর পাবেন তারা ট্যালেনপুল বা মেধা বৃত্তি পাবেন এবং যারা ৮৫ থেকে ৯০ শতাংশ নম্বর পাবেন তারা সাধারন বৃত্তি পাবেন বলে আশা করা যায়। গত ৩রা এপ্রিল ২০১৮ প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ওয়েব সাইটে পিএসসি বৃত্তির ফলাফল ২০১৭ প্রকাশ করা হয়েছে।

পিএসসি বৃত্তি ট্যালেনপুল বা মেধা বৃত্তি এবং সাধারন বৃত্তি এই দুই ভাগে দেয়া হয়। সাধারণত ট্যালেনপুল বৃত্তি বা মেধা বৃত্তি প্রাপ্ত শিক্ষার্থীরা বিনা বেতনে পড়ালেখা সহ মাসে ৩০০/- (তিনশত টাকা) করে বছরে মোট ৩৬০০ টাকা বৃত্তি পাবে এবং সাধারন বৃত্তি প্রাপ্ত শিক্ষার্থীরা বিনা বেতনে পড়ালেখা সহ মাসে ২২৫/- (দুইশত পঁচিশ) টাকা করে বছরে মোট ২৭০০ টাকা বৃত্তি পাবে। বৃত্তির মেয়াদ হবে ২০১৮ সালের জানুয়ারী থেকে ২০২০ সালের ডিসেম্বর পর্যন্ত।

 

কবে পি.এস.সি বৃত্তির রেজাল্ট 2018 ঘোষণা করা হবে?

গত ৩রা এপ্রিল ২০১৮ প্রাথমিক শিক্ষা বোর্ডের ওয়েব সাইটে পি.এস.সি বৃত্তির রেজাল্ট 2017 ঘোষণা করা হয়েছে। পি.এস.সি বৃত্তির রেজাল্ট 2018 ঘোষণা করার পর বৃত্তির রেজাল্ট পেতে বোর্ডের ওয়েব সাইটে দেখতে পারেন। আপনি এখানে ও পাবেন পিএসসি বৃত্তির রেজাল্ট 2018।

প্রাথমিক শিক্ষা সমাপনী বৃত্তি ফলাফল ২০১৮ (সকল জেলা) ডাউনলোড করুন।

 

ইবতেদায়ী বৃত্তির ফলাফল ২০১৮

মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে ইবতেদায়ী বৃত্তির ফলাফল ২০১৭ প্রকাশিত হয়েছে গত ১৮ই মার্চ ২০১৮। এবছর মেধা বৃত্তি পেয়েছে ৭৫০০ জন শিক্ষার্থী এবং সাধারণ বৃত্তি পেয়েছে ১৫০০০ জন শিক্ষার্থী। মাদ্রাসা শিক্ষা বোর্ডের জেডিসি পরীক্ষার ফলাফলের উপর ভিত্তি করে মোট ২২৫০০ শিক্ষার্থী বৃত্তি পেয়েছে। ইবতেদায়ী বৃত্তি ২০১৭ এর ব্যপ্তিকাল হবে আগামী ২ বছর। জানুয়ারী ২০১৮ থেকে শুরু হয়ে ডিসেম্বর ২০২০ পর্যন্ত বিনা বেতনে পড়ালেখার সুযোগ সহ বৃত্তির টাকা পাবেন শিক্ষার্থীরা।

পোষ্টটি লিখেছেন: সোহেল হোসেন

সোহেল হোসেন এই ব্লগে 31 টি পোষ্ট লিখেছেন .

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *