বরিশাল বিশ্ববিদ্যালয়ের প্রতি আসনের বিপরীতে লড়বেন ২০ জন

বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) ১ম বর্ষের ভর্তি পরীক্ষা ২৩ ও ২৪ নভেম্বর অনুষ্ঠিত হতে যাচ্ছে।

এবারের পরীক্ষায় মোট আবেদনকারীর সংখ্যা ২৮ হাজার ৪০২ জন। ফলে প্রতি আসনের বিপরীতে প্রতিযোগী প্রায় ২০ জনে গিয়ে দাঁড়িয়েছেন।

বৃহস্পতিবার (২২ নভেম্বর) বিকেলে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ বিভাগের উপ-পরিচালক (চ.দা.) মো. ফয়সাল মাহমুদ রুমি প্রেরিত এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

সূত্রে জানা গেছে, চলতি ২০১৮-১৯ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) ১ম বর্ষের ভর্তি পরীক্ষায় বিশ্ববিদ্যালয়ের ৬টি অনুষদের অধীন ২৪টি বিভাগের ১ হাজার ৪৪০টি আসনের বিপরীতে ২৮ হাজার ৪০২ জন শিক্ষার্থী আবেদন করেছেন। প্রতিটি আসনের বিপরীতে প্রতিযোগী প্রায় ২০ জন। চলতি শিক্ষাবর্ষ থেকে আগের ২২টি বিভাগের সঙ্গে নতুন আরও দু’টি বিভাগ ‘ইতিহাস এবং পরিসংখ্যান’ যুক্ত হয়েছে।

এবারে বরিশাল বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা একযোগে ৮টি কেন্দ্রে অনুষ্ঠিত হতে যাচ্ছে।

ইউনিট অনুযায়ী ২৩ নভেম্বর (শুক্রবার) সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত ‘খ’ ইউনিটের জন্য ৫ হাজার ৭৬৮ জন পরীক্ষার্থী বরিশাল বিশ্ববিদ্যালয়সহ নগরের সরকারি বরিশাল মডেল স্কুল অ্যান্ড কলেজ ও বেগম তফাজ্জল হোসেন মানিক মিয়া কলেজ কেন্দ্রে পরীক্ষা দেবেন।

একই দিন ২৩ নভেম্বর (শুক্রবার) বিকেল ৩টা থেকে ৪টা পর্যন্ত ‘গ’ ইউনিটের জন্য ৪ হাজার ২৭৭ জন পরীক্ষার্থী বরিশাল বিশ্ববিদ্যালয়সহ নগরের বরিশাল সরকারি মহিলা কলেজ কেন্দ্রে পরীক্ষা দেবেন।

পরের দিন ২৪ নভেম্বর (শনিবার) সকাল ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত ‘ক’ ইউনিটের জন্য ১২ হাজার ৫৭ জন পরীক্ষার্থী বরিশাল বিশ্ববিদ্যালয়সহ নগরের সরকারি বরিশাল কলেজ, সরকারি মহিলা কলেজ, আলেকান্দা সরকারি কলেজ, বরিশাল সরকারি মডেল স্কুল অ্যান্ড কলেজ, অমৃত লাল দে মহাবিদ্যালয়, বেগম তফাজ্জল হোসেন মানিক মিয়া কলেজ ও শহীদ আবদুর রব সেরনিয়াবাত সরকারি মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে পরীক্ষা দেবেন।

এছাড়া ৬ হাজার ৩শ’ জন শাখা পরিবর্তনকারী পরীক্ষার্থী পরীক্ষা দেবেন।

উল্লেখ্য, বিগত বছরের মতো চলতি বছরেও বরিশাল বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় ভুয়া পরীক্ষার্থী শনাক্তকরণ এবং সব ধরনের ইলেক্ট্রনিক ডিভাইসের ব্যবহার রোধকল্পে যথাযথ ব্যবস্থা বহাল থাকবে।

ভর্তি পরীক্ষার আসন বিন্যাসসহ যাবতীয় তথ্যাদি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (http://admission.eis.bu.ac.bd, www.barisaluniv.edu.bd এবং www.barisaluniv.ac.bd ) পাওয়া যাবে।

পোষ্টটি লিখেছেন: লেখাপড়া বিডি ডেস্ক

লেখাপড়া বিডি ডেস্ক এই ব্লগে 935 টি পোষ্ট লিখেছেন .

লেখাপড়া বিডি বাংলাদেশের প্রথম শিক্ষা বিষয়ক বাংলা কমিউনিটি ব্লগ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *