জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৬-২০১৭ শিক্ষাবর্ষে প্রিলিমিনারি টু মাস্টার্স (প্রাইভেট) প্রোগ্রামে রেজিষ্ট্রেশন করবেন যেভাবে (ভিডিওসহ)

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত  কলেজসমূহে ২০১৬-২০১৭ শিক্ষাবর্ষে প্রিলিমিনারি টু মাস্টার্স (প্রাইভেট) প্রোগ্রামে  অনলাইনে রেজিষ্ট্রেশন কার্যক্রম ১০ জুন ২০১৮ তারিখ বিকাল ৪টা থেকে শুরু হয়ে ১০ জুলাই ২০১৮ তারিখ রাত ১২টা পর্যন্ত চলবে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইট থেকে আগ্রহী প্রার্থীদের  আবেদন ফরম পূরণ করার পর প্রিন্ট করে আবেদন ফি বাবদ ২০০/- (দুইশত) টাকা ও রেজিষ্ট্রেশন ফি ৮০০ টাকা এবং প্রয়োজনীয় কাগজপত্রসহ  সংশ্লিষ্ট কলেজে ১১ জুলাই ২০১৮ তারিখের মধ্যে অবশ্যই জমা দিতে হবে। ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য নিচে তুলে দেওয়া হলোঃ

আবেদনের যোগ্যতা ও নির্দেশাবলীঃ
ক) এ ভর্তি কার্যক্রমে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০০৪ থেকে ২০১৬ সাল পর্যন্ত তিন বছর মেয়াদী স্নাতক (পাস) নিয়মিত/প্রাইভেট পরীক্ষায় উত্তীর্ণ অথবা চার বছর মেয়াদী স্নাতক (সম্মান) পরীক্ষায় পাস ডিগ্রী প্রাপ্ত প্রার্থীরা আবেদন করতে পারবে এবং ভর্তিচ্ছু বিষয়ে (৪০০ নম্বর সম্বলিত) ন্যূনতম ৪০% নম্বর অথবা সিজিপিএ পদ্ধতিতে ন্যূনতম জিপিএ ২.০০ থাকতে হবে।
খ) জাতীয় বিশ্ববিদ্যালয়ের সার্টিফিকেট কোর্স (৪০০ নম্বর সম্বলিত) পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরা উক্ত প্রোগ্রামে রেজিস্ট্রেশনের জন্য আবেদন করতে পারবে।
গ) উল্লেখ্য যে, ২০১৬-২০১৭ শিক্ষাবর্ষে প্রিলিমিনারী টু মাস্টার্স (প্রাইভেট) প্রোগ্রামে রেজিস্ট্রেশন প্রাপ্ত শিক্ষার্থীদের ক্ষেত্রে ২০০৪-২০০৫ শিক্ষাবর্ষে প্রণীত মাস্টার্স ১ম পর্বের পুরাতন সিলেবাস অনুযায়ী পরীক্ষা গ্রহণ করা হবে।
ঘ) আবেদনের যোগ্যতা থাকা সাপেক্ষে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার এর সংশ্লিষ্ট দপ্তর হতে অনুমতি গ্রহণ ও উত্তম আচরণের প্রত্যয়নপত্র দাখিল সাপেক্ষে কারাবন্দীগণও আবেদন করতে পারবে।
ঙ) বাংলাদেশ প্রতিরক্ষা বাহিনীর সদস্য প্রয়োজনীয় যোগ্যতা থাকা সাপেক্ষে যথাযথ কর্তৃপক্ষের অনুমতিক্রমে আবেদন করতে পারবে।
চ) জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স ১ম পর্ব (নিয়মিত/প্রাইভেট) পরীক্ষায় উত্তীর্ণ অথবা উক্ত প্রোগ্রামে বর্তমানে অধ্যয়নরত শিক্ষার্থী ২০১৬-২০১৭ শিক্ষাবর্ষে প্রিলিমিনারী টু মাস্টার্স (নিয়মিত) প্রোগ্রামে আবেদন করতে পারবে না। এছাড়াও জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অন্য যে কোন শিক্ষা কার্যক্রমে বর্তমানে অধ্যয়নরত কোন শিক্ষার্থী এ ভতি কার্যক্রমে অংশগ্রহণ করতে পারবে না। উক্ত শর্ত ভঙ্গ করে কোন শিক্ষার্থী দ্বৈত ভর্তি হলে তার উভয় ভর্তি বাতিল করার অধিকার জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সংরক্ষণ করে।

অনলাইনে আবেদনের নিয়মাবলী, সময়সূচী ও ধার্যকৃত ফিঃ
ক) আবেদনের জন্য  ১০/০৬/২০১৮ তারিখ বিকাল ৪টা থেকে ১০/০৭/২০১৮ তারিখ রাত ১২টা পর্যন্ত জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট এর মাধ্যমে ফরম পূরণ করতে হবে।
খ) প্রতিটি কলেজে ২০১৬-২০১৭ শিক্ষাবর্ষে প্রিলিমিনারী টু মাস্টার্স (প্রাইভেট) প্রোগ্রামে অধিভুক্ত একটি বিষয়ে সর্বোচ্চ ১০০০ (এক হাজার) প্রার্থী আবেদন
করতে পারবে।
গ) প্রার্থীকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইটে নির্ধারিত লিংকে গিয়ে
আবেদন ফরম পূরণ করতে হবে। আবেদন ফরমে প্রার্থীর ছবি বা কোন তথ্য ভুল/অসত্য বলে প্রমাণিত হলে তার রেজিস্ট্রেশন বাতিল করার অধিকার জাতীয়
বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সংরক্ষণ করে।
ঘ) আবেদনকারী তার পছন্দ অনুযায়ী বিভাগ ও জেলা নির্ধারণ করে যে কোন কলেজের নাম Select করলে সংশ্লিষ্ট কলেজে প্রার্থীর ভর্তি যোগ্য (Eligible) বিষয়ের তালিকা দেখতে পাবে এবং উক্ত তালিকা থেকে সতর্কতার সংগে তার প্রার্থিত বিষয়ের পছন্দ নির্ধারণ করবে।
ঙ) আবেদন ফরম পূরণের সময় প্রার্থীর পাসপোর্ট আকারে সম্প্রতি তোলা রঙিন ছবি Scan করে আপলোড করতে হবে। ছবির মাপ 120×150 pixels, Image Type: jpg এবং maximum file size:50Kb হতে হবে। প্রার্থীর ছবি ব্যতীত অন্য কোন ছবি আবেদন ফরমে আপলোড করা হলে ঐ প্রার্থীর ভর্তি বাতিল করার অধিকার জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সংরক্ষণ করবে।
চ) সঠিক তথ্য ও ছবিসহ ছক পূরণ করে Submit Application অপশনে ক্লিক করতে হবে। এ পর্যায়ে আবেদনকারীর রোল নম্বর ও পিন কোড প্রদর্শিত হবে এবং আবেদনকারীকে ফরমটি ডাউনলোড করে [A4 (8.5”×11”) অফসেট সাদা কাগজে] প্রিন্ট নিতে হবে।
ছ) পূরণকৃত আবেদন ফরমের ক্রুটি সংশোধন: আবেদন ফরম সংশ্লিষ্ট কলেজে জমাদানের পূর্বে প্রার্থী তার আবেদন ফরমটি যাচাই করবে। আবেদন ফরমে তথ্যগত অমিল বা ত্রুটিপূর্ণ ছবি থাকলে তা সংশোধন করতে হবে। আবেদন ফরম সংশোধনের জন্য প্রার্থীকে Applicant’s Login (Master Preli. Private) অপশনে গিয়ে আবেদন ফরমের রোল নম্বর ও পিন এন্ট্রি দিতে হবে। এ পর্যায়ে আবেদনকারীকে Form Cancel/Photo Change Option এ গিয়ে Click to Generate the Security key অপশনটি ক্লিক করলে প্রার্থী তার আবেদন ফরমে উল্লিখিত ব্যক্তিগত মোবাইল নম্বরে SMS এর মাধ্যমে One Time Password (OTP) পাবে। এই OTP এন্ট্রি দিয়ে প্রার্থী তার আবেদন ফরমটি বাতিলপূর্বক নতুন করে আবেদন ফরম পূরণ ও ছবি আপলোড করতে পারবে। এ লক্ষ্যে আবেদনকারীকে তার ব্যক্তিগত সঠিক মোবাইল নম্বর সতর্কতার সংগে আবেদন ফরমে সংযোজন করতে হবে। তবে কলেজ কর্তকৃ আবেদন ফরম নিশ্চয়ন করার পর তা আর বাতিল করা যাবে না। প্রার্থী ছবি পরিবর্তনের সুযোগ মাত্র একবারই পাবে।
জ) আবেদনকারীকে প্রিন্ট করা আবেদন ফরমটির নির্ধারিত স্থানে স্বাক্ষর করতে হবে। এই আবেদন ফরমের সংগে প্রার্থীকে স্নাতক (পাস)/ স্নাতক (সম্মান) পরীক্ষার সত্যায়িত নম্বরপত্র, রেজিস্ট্রেশন কার্ডের সত্যায়িত কপি, আবেদন ফি বাবদ ৩০০/- (তিনশত) টাকা ও রেজিস্ট্রেশন ফি বাবদ ৮০০/- (আটশত) টাকা সংশ্লিষ্ট কলেজে নির্ধারিত সময়ের মধ্যে অবশ্যই জমা দিতে হবে। আবেদন ফরমটির দ্বিতীয় অংশ সংশ্লিষ্ট কলেজ অধ্যক্ষ/দায়িত্বপ্রাপ্ত শিক্ষকের স্বাক্ষর ও সীলসহ প্রার্থীকে ফেরত দিবে।

আবেদনের সময়সূচীঃ

ক্রমিকবিবরণতারিখ
১।অনলাইনে আবেদন করার তারিখ:১০/০৬/২০১৮ থেকে ১০/০৭/২০১৮
২।আবেদন ফরম, আবেদন ফি ও প্রয়োজনীয় কাগজপত্র নির্ধারিত কলেজে জমা দেয়ার তারিখ:১১/০৬/২০১৮ থেকে ১১/০৭/২০১৮
৩।কলেজ কর্তৃক আবেদন ফরম অনলাইনে নিশ্চয়ন করার তারিখ:১১/০৬/২০১৮ থেকে ১২/০৭/২০১৮

 

৪|কলেজ কর্তৃপক্ষকে প্রার্থীদের আবেদন ফি’র জাতীয় বিশ্ববিদ্যালয়ের নির্ধারিত অংশ [আবেদনকারী প্রতি ২০০/- (দুইশত) টাকা হারে] ও রেজিস্ট্রেশন ফি [আবেদনকারী প্রতি ৮০০/- (আটশত) টাকা হারে] যে কোন সোনালী ব্যাংক শাখায় জমা দেয়ার তারিখ:
এ লক্ষ্যে সংশ্লিষ্ট কলেজকে Login এর মাধ্যমে Application Payment Info (Masters Preli. Private) অপশনে ক্লিক করে দু’টি আলাদা Pay Slip ডাউনলোড করতে হবে। ২০১৬-২০১৭ শিক্ষাবর্ষে প্রিলিমিনারী টু মাস্টার্স (প্রাইভেট) ভর্তির আবেদন (ভর্তি ফান্ড) ফি ও রেজিস্ট্রেশন ফি’র সঞ্চয়ী হিসাব নম্বর যথাক্রমে ০২১৮১০০০০৩২৪৫ ও ০২১৮১০০০০০১৩৪ উল্লেখপূর্বক মোট টাকার অংক লেখা থাকবে এবং সংশ্লিষ্ট কলেজকে এর প্রিন্ট কপি নিয়ে নিকটস্থ সোনালী ব্যাংকের শাখায় জমা দিয়ে রশিদ সংগ্রহ করতে হবে।

 

 

১৫/০৭/২০১৮ থেকে ১৮/০৭/২০১৮

বিষয় নির্বাচনঃ

ক) অনুমোদিত বিষয়সমূহ : বাংলা, ইংরেজি, ইতিহাস, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি, দর্শন, আরবী, ইসলামিক স্টাডিজ, সংস্কৃত, পালি, অর্থনীতি, সমাজবিজ্ঞান, রাষ্ট্রবিজ্ঞান, হিসাববিজ্ঞান, ব্যবস্থাপনা, মার্কেটিং ও ফিন্যান্স এন্ড ব্যাংকিং। সংশ্লিষ্ট কলেজে প্রিলিমিনারী টু মাস্টার্স (নিয়মিত) প্রোগ্রামে উল্লিখিত বিষয়সমূহে অধিভুক্তি থাকলে কেবলমাত্র ঐ সকল বিষয়ে প্রাইভেট রেজিস্ট্রেশন করা যাবে।

খ) বিষয় নির্বাচনের ক্ষেত্রে অবশ্যই স্নাতক (পাস)/স্নাতক (সম্মান) পর্যায়ে পঠিত অথবা সার্টিফিকেট কোর্স (৪০০ নম্বর সম্বলিত বিষয়ে) পরীক্ষায় উত্তীর্ণ বিষয় নির্বাচন করতে হবে;
গ)স্নাতক (পাস) কোর্সে পঠিত ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিষয়ের সমগোত্রীয় বিষয় হিসেবে ইতিহাস এবং ইতিহাস বিষয়ের সমগোত্রীয় বিষয় হিসাবে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিষয়টি গণ্য করা যাবে;
ঘ) ন্যূনতম ৪০০ নম্বরের বাংলা ও ইংরেজি ব্যতীত আবশ্যিক বাংলা ও ইংরেজি বিষয় নিয়ে সরাসরি প্রিলিমিনারী টু মাস্টার্স (প্রাইভেট) প্রোগ্রামে আবেদন করা যাবে না।

শর্তাবলী :
ক) প্রিলিমিনারী টু মাস্টার্স (প্রাইভেট) প্রোগ্রামে রেজিস্ট্রেশনের আবেদন করার সময় কোন বিষয়/কলেজ নির্বাচন করার পর পরবর্তীতে উক্ত বিষয়/কলেজ পরিবর্তনের অনুমতি দেয়া হবে না;
খ) প্রিলিমিনারী টু মাস্টার্স (নিয়মিত) প্রোগ্রামে সংশ্লিষ্ট শিক্ষাবর্ষের বিষয়ভিত্তিক সিলেবাস প্রিলিমিনারী টু মাস্টার্স (প্রাইভেট) প্রোগ্রামের ক্ষেত্রেও প্রযোজ্য হবে।
গ) শিক্ষার্থীগণকে রেজিস্ট্রেশন ও পরীক্ষা সংক্রান্ত সকল বিষয়ে একাডেমিক কাউন্সিল ও সিন্ডিকেট কর্তৃক প্রদত্ত সিদ্ধান্ত মেনে নিতে হবে;
ঘ) কোন শিক্ষার্থী একই সময়ে একাধিক কোর্সে কিংবা একাধিক বিশ্ববিদ্যালয়/প্রতিষ্ঠানে অধ্যয়ন করলে দ্বৈত ভর্তিজনিত কারণে উক্ত শিক্ষার্থীর ভর্তি ও
ফলাফল বাতিল বলে গণ্য হবে।
ঙ) প্রিলিমিনারী টু মাস্টার্স (প্রাইভেট) প্রোগ্রামে রেজিস্ট্রেশনের মেয়াদ হবে বিরতিহীনভাবে ৩ (তিন) শিক্ষাবর্ষ।

পূরণকৃত আবেদন ফরমের প্রিন্টকপির সাথে নিম্নবর্ণিত কাগজপত্র সংযুক্ত করতে হবে :
ক) এসএসসি/সমমান, এইচএসসি/সমমান পরীক্ষা পাশের মূল সনদ ও নম্বরপত্রের সত্যায়িত ফটো কপি;
খ) স্নাতক (পাস)/স্নাতক (সম্মান) পরীক্ষা পাশের মূল/সাময়িক সনদ ও নম্বরপত্রের সত্যায়িত ফটোকপি;
গ) সংশ্লিষ্ট কলেজ অধ্যক্ষ/ ১ম শ্রেণির গেজেটেড অফিসার কর্তকৃ চারিত্রিক সনদ;
ঘ) স্নাতক (পাস)/স্নাতক (সম্মান) পরীক্ষা কোর্সের রেজিস্ট্রেশন কার্ডের সত্যায়িত ফটোকপি;
ঙ) সার্টিফিকেট কোর্স পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের মূল/সাময়িক সনদপত্র, নম্বরপত্র এবং রেজিস্ট্রেশন কার্ডের সত্যায়িত ফটোকপি;

চ) প্রতিরক্ষা বাহিনীতে কর্মরতপ্রার্থীগণকে ‘শিক্ষা ছুটি দেয়া হবে’ মর্মে বিভাগীয় প্রধানের প্রত্যয়নপত্র।

নিম্নবর্ণিত কলেজসমূহে ২০১৬-২০১৭ সালের প্রিলিমিনারী টু মাস্টার্স (প্রাইভেট) প্রোগ্রামে রেজিস্ট্রেশনের জন্য আবেদন করা যাবে :

ক্রম

কলেজ

কোড

কলেজের নামক্রমকলেজের কোডকলেজের নাম
1.০১০১সরকারি পিসি কলেজ, বাগেরহাট29.৪৪০৭কক্সবাজার সিটি কলেজ
2.০৩২২বি এল কলেজ, খুলনা30.৪৬০১রাঙ্গামাটি সরকারি কলেজ, রাঙ্গামাটি
3.০৫০১এম এম কলেজ, যশোর31.৪৮০১নেত্রকোনা সরকারি কলেজ, নেত্রকোণা
4.১০০১কুষ্টিয়া সরকারি কলেজ, কুষ্টিয়া32.৪৯০১গুরুদয়াল সরকারি কলেজ, কিশোরগঞ্জ
5.১১০১সরকারি বি.এম কলেজ, বরিশাল33.৫০০১সরকারি আশেক মাহমুদ কলেজ, জামালপুর
6.১২০১সরকারি সোহরাওয়ারর্দি  কলেজ, পিরোজপুর34.৫১০১শেরপুর সরকারি কলেজ, শেরপুর
7.১৫০১পটুয়াখালী সরকারি কলেজ, পটুয়াখালী35.৫২০১আনন্দমোহন কলেজ, ময়মনসিংহ
8.১৬০১বরগুনা সরকারি কলেজ, বরগুনা36.৫৩০১সরকারি সা’দত কলেজ, টাঙ্গাইল
9.১৭০১এম.সি কলেজ, সিলেট37.৫৪০১নরসিংদী সরকারি কলেজ, নরসিংদী
10.২০০১মৌলভীবাজার সরকারি কলেজ38.৫৫০১ভাওয়াল বদরে আলম সরকারি কলেজ, গাজীপুর
11.২১০১সরকারি এডওয়ার্ড কলেজ, পাবনা৩৯.৫৫১১টঙ্গী সরকারি কলেজ, গাজীপুর
12.২২০১সিরাজগঞ্জ সরকারি কলেজ, সিরাজগঞ্জ40.৫৬০১সরকারি তোলারাম কলেজ, নারায়নগঞ্জ
13.২৪০১নওগাঁ সরকারি কলেজ,নওগাঁ41.৫৮০১সরকারি দেবেদ্র কলেজ, মানিকগঞ্জ
14.২৫০১রাজশাহী কলেজ, রাজশাহী42.৫৯১২ডা. আবুল হোসেন কলেজ, রাজবাড়ি
15.২৭০১সরকারি আযিযুল হক কলেজ,বগুড়া43.৬০০১সরকারি রাজেন্দ্র কলেজ, ফরিদপুর
16.২৯০৬হাতীবান্ধা আলিমুদ্দীন কলেজ, লালমনিরহাট44.৬১০১সরকারি বঙ্গবন্ধু কলেজ, গোপালগঞ্জ
17.৩১০১নীলফামারী সরকারি কলেজ, নীলফামারী45.৬২০৯শামসুর রহমান কলেজ, গোসাইরহাট, শরীয়তপুর
18.৩২০১কারমাইকেল কলেজ, রংপুর46.৬৩০১সরকারি নাজিমুদ্দিন কলেজ, মাদারীপুর
19.৩৪০১দিনাজপুর সরকারি কলেজ, দিনাজপুর47.৬৪১০নিউ মডেল ডিগ্রী কলেজ, ঢাকা
20.৩৭০১ভিক্টোরিয়া সরকারি কলেজ, কুমিল্লা48.৬৪১৬সিদ্ধেশ্বরী কলেজ, ঢাকা
21.৩৮০১ব্রাহ্মণবাড়ীয়া সরকারি কলেজ49.৬৪২২তেজগাঁও কলেজ, ঢাকা
22.৩৯০১চাঁদপুর সরকারি কলেজ, চাঁদপুর50.৬৪২৫শেখ বোরহানুদ্দিন কলেজ, ঢাকা
23.৪০০১লক্ষ্মীপুর সরকারি কলেজ, লক্ষ্মীপুর51.৬৪৩৯আবুজর গিফারী কলেজ, ঢাকা
24.৪১০১ফেনী সরকারি কলেজ, ফেনী52.৬৪৪৭লালমাটিয়া মহিলা কলেজ, ঢাকা
25.৪২০১নোয়াখালী সরকারি কলেজ, নোয়াখালী53.৬৪৫৮মোহাম্মদপুর কেন্দধীয় কলেজ, ঢাকা
26.৪৩০১চট্টগ্রাম কলেজ, চট্টগ্রাম54.৬৪৫৯হাবীবুল্লাহ বাহার কলেজ, ঢাকা
27.৪৩০৫হাজী মুহাম্মদ মহসীন কলেজ, চট্টগ্রাম55.৬৪৮৬আলহাজ্ব মকবুল হোসেন কলেজ, ঢাকা
28.৪৩০৬চট্টগ্রাম কমার্স কলেজ,  চট্টগ্রাম

রেজিস্ট্রেশন সংক্রান্ত এ বিজ্ঞপ্তির যে কোন শর্ত বাতিল বা পরিবর্তনের ক্ষমতা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সংরক্ষণ করেন।

বি:দ্র: এই ফরমে প্রার্থীর কোন তথ্য ভুল/অসত্য বলে প্রমাণিত হলে তার ভর্তি বাতিল করার ক্ষমতা জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সংরক্ষন করে।

আবেদন করতে এই লিঙ্কে ক্লিক করুন।

ভর্তি সংক্রান্ত বিস্তারিত গাইডলাইন ডাউনলোড করতে এই লিঙ্কে ক্লিক করুন।

ভর্তি সংক্রান্ত বিজ্ঞপ্তি ডাউনলোড করতে এই লিঙ্কে ক্লিক করুন।

ভর্তির আবেদনের পদ্ধতি ইউটিউবে দেখতে এখানে ক্লিক করুন

পোষ্টটি লিখেছেন: মোহাম্মদ মোহন

মোহাম্মদ মোহন এই ব্লগে 72 টি পোষ্ট লিখেছেন .

মোহাম্মদ মোহন সম্প্রতি নোয়াখালী সরকারি কলেজ, নোয়াখালী থেকে বি.এস.এস (অনার্স), এম.এস.এস (অর্থনীতি) সম্পন্ন করেছেন

2 comments

  1. প্রাইভেট রেজিস্ট্রেশন করার পর ফরম গ্রহণের মেসেজ এসেছে।
    আমি ঠিক বুঝতে পারছি না এটাই চুড়ান্ত ভর্তির কনফার্মেশন না কি এখনো দ্বিধান্বিত থাকবো।
    কলেজ ফরম গ্রহণের পর আর কি কাজ বাকি থেকে যায় দয়া করে জানাবেন।

  2. নাসরিন সুলতানা

    যারা ডিগ্রি ২০১৫ পাস করছে তাদের যদি নিয়মিততে না আসেসে তাহলে এদের কি হবে?আর প্রাইভেটের ফরম জমা দেওয়ার সময় আছে কি না?

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।