২০১৮-১৯ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তি ১৩ মে শুরু

একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন কার্যক্রম শুরু হবে ১৩ মে। এর আগে ৬ মে এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হবে। একাদশে ভর্তি উপলক্ষে ৩০ এপ্রিল শিক্ষা মন্ত্রণালয়ে বৈঠক ডাকা হয়েছে। বৈঠকে ভর্তি নীতিমালা চূড়ান্ত করা হবে।
মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইনের সভাপতিত্বে অনুষ্ঠিতব্য সভায় বুয়েটের শিক্ষক, বিভিন্ন শিক্ষা বোর্ডের চেয়ারম্যানগণসহ বিভিন্ন সরকারি-বেসরকারি কলেজের অধ্যক্ষরা উপস্থিত থাকবেন।
জানা যায়, ২০১৮-১৯ শিক্ষাবর্ষে ভর্তির নীতিমালা চূড়ান্তকরন বৈঠকে ভর্তির আবেদন শুরু, ভর্তি ও ক্লাস শুরুর তারিখ এবং আবেদনের ফিসহ বিভিন্ন বিষয়ে সিদ্ধান্ত হবে। মন্ত্রনালয়ের নির্ভরযোগ্য সূত্রে এ তথ্য জানা গেছে।
জানা যায়, আগামী ৬ মে এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হবে। এরপরই একাদশে ভর্তির যাবতীয় তথ্য শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইট ও বিভিন্ন জাতীয় দৈনিকে প্রকাশ করা হবে।
মন্ত্রনালয় সূত্র জানায়, ২০১৭-১৮ শিক্ষাবর্ষের চেয়ে আগামী শিক্ষাবর্ষে একাদশে ভর্তির নীতিমালায় খুব একটা পরিবর্তনের সম্ভাবনা নেই। কারন চলতি শিক্ষাবর্ষের ভর্তিতে তেমন কোনো ঝামেলা ছিল না। তাই তেমন কোনো পরিবর্তন আনতে রাজী নয় কেউ। এবারও অনলাইনে ১০টি কলেজ পছন্দ করতে পারবে শিক্ষার্থীরা। আবেদন ফি পরিশোধ করতে হবে টেলিটকের মাধ্যমে।
জানা গেছে, খসড়া নীতিমালায় গত বছরের মতোই অনলাইন এবং এসএমএসের মাধ্যমে ভর্তির আবেদন নেয়ার প্রস্তাব করা হয়েছে। অনলাইনে সর্বনিম্ন পাঁচ এবং সর্বোচ্চ ১০ কলেজ বা মাদরাসায় আবেদন করা যাবে। এ জন্য নেয়া হবে ১৫০ টাকা। মোবাইল ফোনে প্রতি এসএমএসে একটি করে কলেজে আবেদন করা যাবে। এ জন্য ১২০ টাকা দিতে হবে। তবে এসএমএস এবং অনলাইন মিলিয়ে কোনো শিক্ষার্থী ১০টির বেশি প্রতিষ্ঠানে আবেদন করতে পারবে না। এবারও ভর্তি কার্যক্রমে কারিগরি সহায়তা দিচ্ছে বুয়েট।
প্রস্তাবনা অনুযায়ী ৩০ জুনের মধ্যে সব ধরনের ভর্তি কার্যক্রম শেষ করে ১ জুলাই একাদশের ক্লাস শুরু হবে।
গত বছর ৯ মে একাদশ শ্রেণির ভর্তির কার্যক্রম শুরু হয়েছিল। এবার বিলম্বের কারণ সম্পর্কে ঢাকা বোর্ডের এক কর্মকর্তা বলেন, গত বছর ৪ মে এসএসসির ফল প্রকাশ হয়েছিল। এবার সেখানে দু’দিন বিলম্বে ফল প্রকাশ হচ্ছে। কিন্তু ১১ ও ১২ মে সাপ্তাহিক ছুটির দিন। এ কারণে ১৩ মে ভর্তি কার্যক্রম শুরুর প্রস্তাব করা হয়েছে।

পোষ্টটি লিখেছেন: মোহাম্মদ মোহন

মোহাম্মদ মোহন এই ব্লগে 105 টি পোষ্ট লিখেছেন .

মোহাম্মদ মোহন সম্প্রতি নোয়াখালী সরকারি কলেজ, নোয়াখালী থেকে বি.এস.এস (অনার্স), এম.এস.এস (অর্থনীতি) সম্পন্ন করেছেন

2 comments

  1. প্রতিষ্ঠানের EIIN আছে কিন্তু পাসওয়ার্ড ভুলে গেছি কি করবো

  2. is the year of 2019-20 admission date over..?? i wanna to admit in class 11. how can i admit there please help me for admission.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *