চলিত গদ্যরীতির প্রবর্তক প্রমথ চৌধুরী

বাংলা চলিত গদ্যরীতির প্রবর্তক “প্রমথ চৌধুরী”। তাঁর একটি বিখ্যাত উক্তি- “ভাষা মানুষের মুখ থেকে কলমের মুখে আসে, উল্টোটা করতে গেলে মুখে শুধু কালি পড়ে”। সবুজপত্র নামক পত্রিকা সম্পাদনার মাধ্যমে চলিত গদ্যরীতিকে জনপ্রিয় করে তোলেন। বাংলা সাহিত্যে প্রমথ চৌধুরী ই সর্বপ্রথম বিদ্রুপাত্মক প্রবন্ধ রচনা করেন। তাঁর পৈত্রিক নিবাস ছিল পাবনা জেলার চাটমোহর উপজেলার হরিপুর গ্রামে।

প্রমথ চৌধুরীর শিক্ষাজীবন ও অন্যান্য

তিনি কলকাতাঁর হেয়ার স্কুল থেকে এন্ট্রান্স ও সেইন্ট জেভিয়ার্স কলেজ থেকে এফ এ পাস করেন। প্রেসিডেন্সী কলেজ থেকে দর্শনে বি এ অনার্স এবং কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজী সাহিত্যে এম এ ডিগ্রী লাভ করেন। পরে ব্যারিস্টারি পড়ার জন্য ইংল্যান্ড(বিলাত) যান। বিলাত থেকে ফিরে ব্যারিস্টারি বাদ দিয়ে তিনি ইংরেজী সাহিত্যে অধ্যাপনা এবং সাহিত্যচর্চা শুরু করেন। কলকাতা হাইকোর্টে তিনি পরে আইন ব্যবসা এবং কলকাতা বিশ্ববিদ্যালয়ে আইন বিষয়ে অধ্যাপনা ও করেন।

আমদের পেইজে লাইক দিন গ্রুপে যোগ দিন

সাহিত্যিক ছদ্মনাম হিসেবে তিনি  “বীরবল” নামটি ব্যবহার করতেন। রবীন্দ্রনাথের ভাইয়ের মেয়েকে তিনি ইন্দিরা দেবীর সাথে তাঁর বিয়ে হয়। তাঁর লেখা বইয়ের মধ্যে আছে-

প্রবন্ধ গ্রন্থ

তেল-নুন-লাকড়ী (১৯০৬)
বীরবলের হালখাতা (১৯১৬)
নানাকথা (১৯১৯)
আমাদের শিক্ষা (১৯২০)
রায়তের কথা (১৯১৯)
নানাচর্চা (১৯৩২)
প্রবন্ধ সংগ্রহ(১৯৫২ ১ম খণ্ড ও ১৯৫৩ ২য় খণ্ড)

গল্পগ্রন্থ

চার-ইয়ারী কথা (১৯১৬)
আহুতি (১৯১৯)
নীললোহিত (১৯৪১)

কাব্যগ্রন্থ

সনেট পঞ্চাশ (১৯১৩)
পদচারণ (১৯১৯)
বিসিএস পরীক্ষার প্রস্তুতির জন্য উপরের ভিডিওটিই যথেষ্ট হবে বলে আশা করা যায়। আধুনিক যুগের সাহিত্যিকদের মধ্যে প্রমথ চৌধুরী অন্যতন নিঃসন্দেহে। নবম ও দশম শ্রেণীর পাঠ্যবই এর আলোকে ভিডিওটি তৈরি করা, তাই বিসিএস প্রস্তুতির জন্য আশা করছি খারাপ হবে না।

লেখাটি পূর্বে প্রকাশিতঃ প্রমথ চৌধুরী র জীবনী- বিসিএস বাংলা সাহিত্য প্রস্তুতি

পোষ্টটি লিখেছেন: tutorialsbangla

এই ব্লগে 13 টি পোষ্ট লিখেছেন .

Ads by Wizards

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।