সহজে মার্কশীটসহ রাজশাহী বোর্ড এর এইচএসসি পরীক্ষার ফলাফল ২০১৮ জানবেন যেভাবে

১৯/০৭/২০১৮ তারিখ বেলা ১:৩০ টায় একযোগে বিভিন্ন বোর্ড এর পাশাপাশি রাজশাহী বোর্ড এর ২০১৮ সালের এইচএসসি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে। এই পোস্টে আমি আপনাদের সাথে শেয়ার করবো কিভাবে প্রকাশ হওয়ার পর থেকে সহজে রাজশাহী বোর্ডের মার্কশীটসহ এইচএসসি পরীক্ষার ফলাফল জানতে পারবেন।

অনলাইনে সহজে রাজশাহী বোর্ড এর ফলাফল জানার উপায়ঃ অনলাইনে ফলাফল প্রকাশের পর সবাই www.educationboardresults.gov.bd সাইটে ফলাফল দেখার জন্য হুমড়ি খেয়ে পড়েন। ফলে ভিজিটর এর চাপ সামলাতে না পারায় ঐ সাইটে ঢুকে ফলাফল দেখা কঠিন হয়ে পড়ে। ফলে অনেকটা ঝামেলা ছাড়াই সেখান থেকে রাজশাহী বোর্ড এর ফলাফল জানা যাবে।

রাজশাহী বোর্ড এর এইচএসসি পরীক্ষার ফলাফল ২০১৮ দেখুন এখান থেকে

অন্যান্য বোর্ড এর ফলাফল সহজে দেখার টিপস পাবেন এই লিঙ্কে।

মোবাইলে এসএমএস এর মাধ্যমে ফলাফল জানার উপায়ঃ যে কোনো মোবাইল থেকে এসএমএসের মাধ্যমে রাজশাহী বোর্ড এর ফল পেতে মেসেজ অপশনে গিয়ে HSC লিখে স্পেস দিয়ে রাজশাহী শিক্ষা বোর্ডের প্রথম তিন অক্ষর (RAJ) লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে পাসের সাল লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে।

উদাহরণ: HSC RAJ 123456 2017

পাঠিয়ে দিন ১৬২২২ নম্বরে।

রাজশাহী বোর্ড এর এইচএসসি পরীক্ষার ফলাফল ২০১৮ প্রকাশ সংক্রান্ত বিজ্ঞপ্তি

পরিসংখ্যানঃ

পরীক্ষার্থীর সংখ্যঃ ০১৮ সালের এইচএসসি পরীক্ষায় রাজশাহী শিক্ষা বোর্ডের অধীন ৭৫৬টি কলেজের মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১ লাখ ৪১ হাজার ৫৮৬ জন। পরীক্ষায় অংশ গ্রহণ করে ১ লাখ ৩৯ হাজার ৩৩০ জন পরীক্ষার্থী। এর মধ্যে ৭৬ হাজার ২২৯ জন ছাত্র এবং ৬৩ হাজার ১০১ জন ছাত্রী।

পাশের হারঃ এবার পাস করেছে ৯২ হাজার ৬৭৪ জন। পাশের হার ৬৬.৫১%। গত বছরে পাশের হার ছিল ৭১ দশমিক ৩০ শতাংশ। বিগত ৭ বছরের পরিসংখ্যানে দেখা গেছে এবছরের ফলাফল সর্বনিম্ন।

জিপিএ ৫ঃ এইচএসসি পরীক্ষায় রাজশাহী বোর্ডে জিপিএ-৫ পেয়েছে ৪ হাজার ১৩৮ জন শিক্ষার্থী। এর মধ্যে ছাত্র ২ হাজার ২৩৪ জন ও ছাত্রী ১ হাজার ৯০৪ জন।

একনজরে পরিসংখ্যানঃ

পরীক্ষার্থীর সংখ্যাঃ ১ লাখ ৩৯ হাজার ৩৩০ জন

পাশের হারঃ ৬৬.৫১%

জিপিএ ৫ঃ ৪ হাজার ১৩৮ জন

পোষ্টটি লিখেছেন: আল মামুন মুন্না

আল মামুন মুন্না এই ব্লগে 581 টি পোষ্ট লিখেছেন .

আল মামুন মুন্না, বাংলাদেশের প্রথম শিক্ষা বিষয়ক বাংলা কমিউনিটি ব্লগ সাইট "লেখাপড়া বিডি"র প্রতিষ্ঠাতা ও পরিচালক হিসেবে নিয়োজিত আছেন। সম্প্রতি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন যশোর সরকারী এম. এম. কলেজ থেকে ফিন্যান্স এন্ড ব্যাংকিং বিষয় নিয়ে বি.বি.এ অনার্স সম্পন্ন করে আজম খান সরকারী কমার্স কলেজে এমবিএ করছেন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

40 − 31 =