টাকায় সুখ দেয় না ,সাময়িক নিত্যপ্রয়োজনীয় ভোগ বিলাসের দ্রব্য ক্রয় করা যায়।

টাকায় সুখ দেয় না, সাময়িক নিত্য প্রয়োজনীয় দ্রব্য কিংবা প্রোপার্টি কিনা যায় আর কিছু গচ্ছিত টাকায় সেবা ক্রয় করে নিজের প্রয়োজনে হয়ত ব্যবহার করা যায়? কিন্তু প্রকৃত সুখ দেওয়ার মালিক সৃষ্টিকর্তা। আমরা শুধু মিচে ক্ষমতা এবং টাকার পিছনে দৌড়ায়, আবার শুনি কারো কারো কাছে টাকার বিনিময়ে সুন্দর বউ কিংবা ভালবাসার মানুষ অহরহ অহরহ পাওয়া যায় হয়তো কিছু সংখ্যক টাকাওলা মানুষের কাছে। কিন্তু তাদের কাছে প্রকৃত সুখ বলতে কিছু নেই।টাকার পিছনে ছৌটতে ছৌটতে জীবনটা কে মৃত্যুপথ যাত্রী হওয়ার আগ পর্যন্ত দৌড়তাছে কিন্তু প্রকৃত পক্ষে তার পিতামাতা কিংবা সংসারের মায়া মমতা ছেড়ে টাকার সুখের জন্য প্রবাসী জীবন কাটাচ্ছে প্রিয়জনদের হাসি ফুটানোর জন্য।

আবার রাজনীতিবিদরা প্রতিশ্রুতি উন্নয়নের কথা বলতে বলতে হয়রান হয়ে শেষমেস পুরাতন রাস্তা রিপায়ারিং কাজ করতে করতে তাদের মেয়াদ শেষ হইয়া যায় কিন্তু প্রতিশ্রুতি আর সঠিক পথে এগোয় না বরং তারা বলতে বলতে ক্লান্ত হইয়া পড়ে। তাই যদি হয় নতুন কিছু কাজ করে কিংবা তৈরি করে মানুষের সামনে উপস্থাপন করলে সবচাইতে ভাল হয়।

আজ একটা উক্তি মনে পড়ে গেল,কথায় বড় না হয়ে কাজে কর্মে বড় হও; তাহলেই মানুষ তাকে প্রকৃত ভালবাসা দিবে। আবার বেশীর ভাগ মানুষের কাছে শুনি লেখাপড়া করে বড় হও ঠিক আছে তার সাথে একটা ভাল চাকরি করবা কিন্তু এটা আমি মানতে রাজি নয় কারণ তাকে আত্মকেন্দ্রিক হওয়ার শিক্ষা দিল, সে লোভী হবে না ভাল হবে তার ইচ্ছাটা শুধু টাকা রোজগার করে কেমনে ভাল চলা যায় এই চিন্তা ছাড়া আর সে কি অবদান রাখবে দেশের উন্নয়ন কাজের জন্য কিংবা গবেষণার জন্য তাই আমাদের সুপ্ত প্রতিভা ফলন করার ক্ষেত্র তৈরি করতে হবে।

একাডেমিক শিক্ষা কারো সুপ্ত জ্ঞানভান্ডার খুলে দেয় না কিন্তু মুখস্থ বিদ্যা নিয়ে সার্টিফিকেট অর্জন করা যায় ঠিকই কিন্তু বেকারত্বের বোজা দিনদিন ঠিকই বেড়ে যাচ্ছে। এটা দূর করার জন্য কোন সরকার যদি নিজের খরচ নিজেই চালাবে বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা তার জন্য পারটাইম জব করার সুযোগ করে দেয় তাহলে বেকারত্ব হ্রাস পাবে।

আমরা যদি শিক্ষার পাশাপাশি কোন উন্নয়নমুলক কাজে অংশগ্রহন করতে পারি তাহলে ভাল লাগত সবার। একাডেমিক শিক্ষার পাশাপাশি তার সাথে গবেষণামূলক প্রতিষ্ঠান থাকত তাহলে দেশ এগোতো এমনিতেই। একাডেমিক শিক্ষাপ্রতিষ্ঠানে আইটি প্রতিষ্ঠান থাকা আবশ্যক ওখানে একদল ছাত্ররা প্রশিক্ষণ নিয়ে পড়শুনা অবস্থায় কর্মমুখী হবে তাহলে বেকারত্ব সমস্যা দূর হবে।

যারা জ্ঞানীলোক তারা চাকরির পেছনে দৌড়ায় নাই বড়ং তাদের সৃষ্টিশীল কর্মের সুবিধা পাওয়ার জন্য বিশ্ব সবসময় অপেক্ষমান থাকে। কিভাবে জ্ঞানীলোক তৈরি হয় রাষ্ট্রের সুযোগ সুবিধা এবং সেবার বিনিময়ে। এইজন্য দরকার বেশী বেশী গবেষণামূলক শিক্ষাজ্ঞান যা আমাদের দেশে খুবই কম।

কিভাবে টাকা পয়সা পাওয়া যায় আর কিভাবে ক্ষমতাধর হওয়া যায় এই চিন্তা থাকে বেশিসংখ্যক মানুষের কাছে। পরিকল্পনা কিংবা স্বপ্নদ্রষ্টা না হলে কোন সুসজ্জিত জিনিস তৈরি করা যায় না। কাজের মধ্যে থেকে তার পরিপূর্ণ কাজ শেষ করে জনগণের কাছে উপস্থাপন করলে ভাল মনে হয় আমার কাছে। আপনাদের কাছে কি মনে তা আমি হয়তো জানি না শুধু শুধু প্রতিশ্রুতি দিলাম দুই একটা করলাম তাতে দেশের আহামরি কোন পরিবর্তন হয় না।

আপনারা আজ থেকে দেশ নিয়ে কিছু ভাবুন। তার কারণ আমি কিছু বলি অনেকের কোটি কোটি টাকা কিংবা শত শত গাড়ী আছে কিন্তু মুষ্টিমেয় কিছু সংখ্যক লোকের যা তাদের জীবনযাত্রার চলার চেয়ে অধিক কিন্তু অততো লাগে না তারা যদি ইচ্ছা পোষণ করে যে আমরা এই উন্নয়ন কাজটুকু কিংবা এতোগুলো মানুষের কর্মসংস্থান সৃষ্টি করে দিলাম তাতে দেশের মানুষ সমহারে বাচঁতে পারবে কিংবা উন্নয়ন কাজের অংশীদার হতে পারে সবাই।

আরেকটি কথা মনে পড়ে গেল, এই জগতে হায় যার আছে ভুরি ভুরি,রাজার হস্ত করে চুরি কাঙ্গালের ধন; আমরা সাধারণ জাতিরা লক্ষ্য করবো যে অনেক নেতা কিংবা নেত্রীর বাসস্থান কোটি কোটি টাকার বিলাস বহূল বাড়ী গাড়ী চড়ে গুড়ে বেড়ায় নানান দেশ বিদেশ সাধারণ লোকজনের টাকায়। কিন্তু আমার দেশের লোকের ভাল কোন চলাচলের ব্যবস্থা না করে সে বাহির দেশের কোটি কোটি টাকার দামে গাড়ী কিনে গুড়ে বেড়ায় কেন এই গাড়ী আমার দেশে তৈরি করার ব্যবস্থা করা যায় না যা বিশ্ব দরবারে মার্কেট প্লেস করবে।

অনেকের টাকা ব্যাংকে কিংবা বিদেশি ব্যাংকে পড়ে আছে তা দিয়ে কর্মসংস্থান ব্যবসা বাণিজ্য প্রসারিত করা যায় গ্রামে গঞ্জে। আজ আর আমার লেখা দীর্ঘায়িত করবো না। আমরা সবাই সম-উন্নয়ন ব্যবস্থার দিকে লক্ষ্য রেখে দেশকে উন্নয়নের শীর্ষে নিয়ে যাব যা বিশ্বমানবতাকে প্রতিফলিত করা যায়।প্ রতিহিংসা পরায়ণ না হয়ে মানবতার উন্নয়ন পরায়ণ মানুষ হই আমরা সবাই।

পোষ্টটি লিখেছেন: mosharafkhan

এই ব্লগে 5 টি পোষ্ট লিখেছেন .

I am student. Govt. Saadat University college.


আমদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন পেইজে লাইক দিন গ্রুপে যোগ দিন

One comment

  1. সালাউদ্দিন ব্যাপারী

    হুম! ঠিক বলেছেন।
    টাঁকা দিয়ে দামী বিছানা কিনা যায়,
    কিন্তু ভালো ঘুম কেনা যায় না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *