Article: আর্টিকেল নিয়ে আলোচনাঃ ইংরেজি শিক্ষা

Article

ইংরেজি ভাষায় A, An এবং The… এই তিনটিকে আর্টিকেল বলে। Article সাধারণত Noun এর পূর্বে বসে তা নির্দিষ্ট নাকি অনির্দিষ্ট তা বুজায়। অর্থাৎ, এগুলো দিয়ে আমরা কোন একটি Noun নির্দিষ্ট নাকি অনির্দিষ্ট তা বুজাতে পারবো।

আর্টিকেল শেখার পূর্বে আমাদের শেখা প্রয়োজন নির্দিষ্ট আর অনির্দিষ্ট বলতে কি বুজায় তা জানা।

আমরা যদি বলি, একটি গরু অর্থাৎ A cow… এটা যেকোনো গরু হতে পারে। এটা করিমের লাল গরুটি হতে পারে, আবার করিমের অতি আদরের লাল গরুটিও হতে পারে। অর্থাৎ, তুমি যদি বলো যে, একটি গরু মাঠে ঘাস খায়( A cow is eating grass in field)… তুমি যদি এভাবে বলো, তবে তা যেকোনো গরুকে বুজতে পারে।

আমদের পেইজে লাইক দিন গ্রুপে যোগ দিন

 

কিন্তু তুমি যদি বলো, যে লাল গরুটি মাঠে ঘাস খাচ্ছে(The red cow is eating grass in field),  তাহলে কিন্তু আমরা কিন্তু লাল গরুটিকে নির্দিষ্ট করে বলছি, অর্থাৎ লাল গরুটিই মাঠে ঘাস খাচ্ছে। এখানে, কালো কিংবা সাদা গরুর ঘাস খাওয়ার কোন অবকাশ নেই।

 

আবার তুমি উপরের উদারণটিতে(The red cow is eating grass in field) দেয়া মাঠটিকেও নির্দিষ্ট করতে চাও, অর্থাৎ কোন মাঠে লাল গরুটি ঘাস খাচ্ছে, তাও করতে পারো। তুমি যদি বলো, যে তোমাদের স্কুল মাঠে লাল গরুটি ঘাস খাচ্ছে, তাহলে তাও বলতে পারবে। তবে সে ক্ষেত্রে তোমাকে মাঠটিকেও নির্দিষ্ট করে দিতে হবে। এবং তা অবশ্যই আর্টিকেল বসিয়ে। যেমন, The red cow is eating grass in the school field(লাল গরুটি স্কুল মাঠে ঘাস খাচ্ছে).

 

কিছুটা কি বুজতে পেরেছো?

বুঝতে পারলে খুব ভালো। তবে, না বুঝলেও সমস্যা নেই, আরও পড়তে থাকো!

শুধু এতোটুকু মাথায় রাখো, আর্টিকেল দিয়ে আমরা সাধারণত দুটি কাজ করি…

১। একটি Noun কে অনির্দিষ্ট করে বুজাই। এক্ষেত্রে A এবং AN ব্যাবহার করি। অর্থাৎ, যখন A এবং An ব্যাবহার করি তখন তা কোন Noun কে নির্দিষ্ট করে বুজায় না। তাকে অনির্দিষ্ট করে বুজায়। এক্ষেত্রে, তুমি যদি বলো, A cow, এর মানে হলো, একটি গরু। এই গরু যেকোনো গরু হতে পারে। লাল গরু, কালো গরু কিংবা সাদা গরু। তুমি এখানে নির্দিষ্ট করে বলছো না। অর্থাৎ, তুমি অনির্দিষ্ট করে বুজাচ্ছো।

২। আবার, আর্টিকেল(Article) দিয়ে আমরা একটি Noun কে নির্দিষ্ট করে বুঝাই। সেটা কিভাবে? যেমন, তুমি যদি বলো, The red cow…লাল গরুটি… অর্থাৎ, তুমি লাল গরুটিকেই বুজাচ্ছো। এখানে, কালো গরু কিংবা সাদা গরুর বুজানোর কোন অবকাশ নেই। এভাবে আমরা The ব্যাবহার করে গরুটিকে নির্দিষ্ট করে দিলাম।

 

Article এর ব্যাবহার মূলত এই!

তুমি A, An এবং The ব্যাবহার করে কোন নাম বা বিষয় নির্দিষ্ট কিনা তা বুজাতে পারো। এবং আমরা জানি যে, যে কোন নাম বা বিষয় ই হল Noun. সুতরাং, তুমি আর্টিকেল এর ব্যাবহার এর দ্বারা তোমার লিখিত ইংরেজি বাক্যে(Sentence) এ সাধারণত, তুমি যে Noun এর পূর্বে আর্টিকেল বসাচ্ছো, সেটিকে নির্দিষ্ট করে অথবা অনির্দিষ্ট করে বুজাচ্ছো।

 

তবে, তুমি ইচ্ছে মতো অনির্দিষ্ট বা নির্দিষ্ট করে বুঝাতে পারো। সেটা তোমার ইচ্ছে। কিংবা তোমার প্রয়োজনের উপর নির্ভর করবে। তবে, তুমি যদি কিছু নির্দিষ্ট করে বুঝাতে চাও, তবে তোমার কিছু নিয়ম মেনে চলতে হবে। এবং অনির্দিষ্ট করে বলতে চাইলেও তোমাকে কিছু নিয়ম মানতে হবে।

 

Note: Article এ যে তিনটি শব্দ আছে, এগুলো Adjective এর কাজ  করে থাকে।  Adjective এর কাজ এবং Article এর কাজ লক্ষ্য করলে তুমি এই মিল খুজে পাবে।

 

 

চলবে…

——————————————————————————

My Blog : Bangla Book Download PDF

পোষ্টটি লিখেছেন: সালাউদ্দিন ব্যাপারী

এই ব্লগে 29 টি পোষ্ট লিখেছেন .

সালাউদ্দিন ব্যাপারী পেশায় একজন এডুক্যাশনাল ব্লগার এবং শিক্ষক। তিনি হিসাববিজ্ঞান বিষয়ে বিবিএ এবং এমবিএ সম্পন্ন করেছেন। লিখতে ভালোবাসেন। শিক্ষামূলক বিষয় ভালোমানের লেখা দিয়ে ফুটিয়ে তোলাই তার শখ এবং লক্ষ্য।

Ads by Wizards

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।