কলেজিয়েট স্কুল বা উচ্চ বিদ্যালয় নামকরণ প্রসঙ্গে

সম্প্রতি দেশে বেশ ক’টি মাধ্যমিক ও উচ্চ মাল্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানের নামকরণ করা হয়েছে “কলেজিয়েট স্কুল” বা “কলেজিয়েট স্কুল এন্ড কলেজ”। এই প্রসঙ্গে বলা যায়, এ ধরণের নামকরণে প্রথমটি সঠিক, দ্বিতীয়টি ভুল।

অক্সফোর্ড ডিকশেনারি অনুসারে “কলেজিয়েট” শব্দটির বাংলা অর্থ করা হয়েছে “কলেজ সম্বন্ধীয় বা কলেজ সাদৃশ্য বা কলেজের সাথে সংশ্লিষ্ট।” এখন কোনো শিক্ষা প্রতিষ্ঠান যদি স্কুল স্তরের সাথে কলেজ স্তরটি যুক্ত করে তখন এর নামকরণ ” কলেজিয়েট স্কুল” বা “স্কুল এন্ড কলেজ” করলে কোনো সমস্যা নেই। কিন্তু দেখা যায় কিছু শিক্ষা প্রতিষ্ঠান “কলেজিয়েট স্কুল এন্ড কলেজ” এই নামে নামকরণ করা হয়েছে এবং সংশ্লিষ্ট বোর্ড এই নামেই প্রতিষ্ঠানটির অনুমোদন দিয়েছেন। অথচ উক্ত নামকরণের ফলে কলেজ শব্দটি দু’বার ব্যবহার করা হয়েছে। আমাদের সমাজে এ ধরণের আরো অনেক ভুল শব্দ আমরা চয়ন করি। যেমন, রেইনট্রি গাছ, সোনার গ্লোড মেডেল ইত্যাদি। তবে কোনো শিক্ষা প্রতিষ্ঠানে এধরণের ভুল নামকরণ অনাকাঙ্কিত।

এ ছাড়া বাংলাদেশে শিক্ষার স্তর প্রাথমিক, উচ্চ মাধ্যমিক ও উচ্চ শিক্ষা এই চারটি স্তরে বিভক্ত। প্রথম শ্রেণি থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত প্রাথমিক স্তর, ষষ্ঠ শ্রেণি থেকে দশম শ্রেণি পর্যন্ত মাধ্যমিক স্তর, একাদশ থেকে দ্বাদশ শ্রেণি উচ্চ মাধ্যমিক স্তর এবং পরে উচ্চ শিক্ষা। এখন কোনো শিক্ষা প্রতিষ্ঠান যদি ষষ্ঠ থেকে দশম শ্রেণি পর্যন্ত চালু থাকে তবে এর নামকরণ করা যায় মাধ্যমিক বিদ্যালয় আর একাদশ-দ্বাদশ শ্রেণি যুক্ত থাকলে এর নামকরণ করা যায় উচ্চ মাধ্যমিক বিদ্যালয় অর্থাৎ, ‘উচ্চ’ শব্দটি উচ্চ মাধ্যমিক স্তরের সাথে সংশ্লিষ্ট। কিন্তু দেখা যায় যে, ষষ্ঠ থেকে দশম শ্রেণি পর্যন্ত প্রায় সবক’টি বিদ্যালয়ের নামকরব করা হয়েছে উচ্চ বিদ্যালয়, ইংরেজীতে হাই স্কুল। অথচ এগুলোর নামকরণ করার উচিত ছিল সেকেন্ডারি স্কুল বা মাধ্যমিক বিদ্যালয়।

আমদের পেইজে লাইক দিন গ্রুপে যোগ দিন

আমরা যে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ে বোর্ড চূড়ান্ত পরীক্ষায় অংশ নেই এতে দেখা যায় দশম শ্রেণি পর্যন্ত বোর্ড চূড়ান্ত পরীক্ষার নাম এস.এস.সি বা সেকেন্ডারি স্কুল সার্টিফিকেট পরীক্ষা এবং একাদশ-দ্বাদশ শ্রেণির বোর্ড চূড়ান্ত পরীক্ষাটির নাম এইচ.এস.সি বা হাইয়ার সেকেন্ডারি স্কুল সার্টিফিকেট পরীক্ষা। আমাদের বোর্ডগুলোর নামও মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড। কাজেই শিক্ষা প্রতিষ্ঠানের নামকরণের সময় শিক্ষা স্তরের সাথে সংগতি রেখে করাই উচিত।

মোঃ গোলাম মোস্তফা
অধ্যক্ষ
রাজুর বাজার কলেজিয়েট স্কুল
নেত্রকোণা সদর, নেত্রকোণা

পোষ্টটি লিখেছেন: Mominul Islam

এই ব্লগে এটাই এর প্রথম পোষ্ট.

Ads by Wizards

One comment

  1. একটা নামে একটা স্কুলই থাকা উচিত।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।