Islamic Online University-তে পড়াশোনা

IOU-তে কীভাবে ভর্তি হবেন, এখানে কীভাবে পড়ানো হয়, কোর্স ম্যাটেরিয়াল, পরীক্ষা পদ্ধতি—এসব বিষয়ে একটি সংক্ষিপ্ত নোট এটা। বিস্তারিত জানার জন্য ভেতরে দেওয়া লিংকগুলো ভিজিট করুন। কোনো কিছু বুঝতে সমস্যা হলে মেইল করুন: [email protected]। কিংবা সংশ্লিষ্ট প্রোগ্রামের FAQ পেজ দেখুন।

 

 

ইসলামিক অনলাইন ইউনিভার্সিটিতে রয়েছে চারটি প্রোগ্রাম:

 

১. ডিপ্লোমা ইন ইসলামিক স্টাডিজ

২. ব্যাচেলর অফ আর্টস ইন ইসলামিক স্টাডিজ (BAIS)

৩. হায়ার ডিপ্লোমা  (Bridge to MAIS)

৪. গ্লোবাল কুর’আন মেমোরাইজেশন কোর্স (GQMC)

১. ডিপ্লোমা ইন ইসলামিক স্টাডিজ

মোট ৩০টি কোর্স নিয়ে তৈরি করা ডিপ্লোমা ইন ইসলামিক স্টাডিজ প্রোগ্রামে সম্পূর্ণ বিনামূল্য শিক্ষা দেওয়া হয়। এই প্রোগ্রামটি করতে কোনো টিউশন ফি কিংবা সেমিস্টার ফি’র প্রয়োজন নেই। প্রোগ্রামটি শেষ করার জন্য কোনো সময়সীমাও বেঁধে দেওয়া হয়নি। শিক্ষার্থী তার নিজের সময় সুযোগ মতো কোর্সটি শেষ করতে পারবে।

 

ভর্তি পদ্ধতি

নিচের লিংক থেকে সহজেই রেজিস্ট্রেশন করে আপনি ডিপ্লোমা কোর্স শুরু করতে পারেন এক্ষুনি:

http://www.islamiconlineuniversity.com/opencampus/login/signup.php  ।  

রেজিস্ট্রেশন হয়ে গেলে লগ ইন করার পর আপনার সামনে সবগুলো কোর্সের একটা তালিকা দেখানো হবে। সেখান থেকে ধারাক্রম অনুযায়ী একটা একটা করে কোর্স শেষ করতে হবে। কেউ চাইলে যেকোনো কোর্স দিয়েই শুরু করতে পারবে, তবে সাধারণ নির্দেশনা হচ্ছে এক লেভেলের কোর্স শেষ করার আগ পর্যন্ত অন্য লেভেলের কোর্স না করা। এতে পড়াশোনার ধারাবাহিকতা নষ্ট হবে।

 

শিক্ষা কার্যক্রম

প্রতিটি কোর্স বেশ কয়েকটি মড্যুলে ভাগ করা হয়েছে। প্রতিটি মড্যুলের জন্য রয়েছে আলাদা আলাদা পিডিএফ ফাইল, অডিও/ভিডিও লেকচার। মড্যুল কুইজগুলোতে পাস করার জন্য নূন্যতম ৮০% নাম্বার পেতে হবে। একবারে না পারলে কয়েকবার কুইজ দেওয়ার সুযোগ আছে। সবশেষে পুরো কোর্সের ওপর রয়েছে একটি ফাইনাল কুইজ। সবগুলো কুইজই MCQ ধরনের।

সাধারণত প্রতিটি কোর্স শেষ করার পর স্বীকৃতিস্বরূপ একটি স্বয়ংক্রিয় সার্টিফিকেট প্রদান করা হয়। তাছাড়া পুরো ডিপ্লোমা শেষ করার পর আলাদা একটি সার্টিফিকেট দেওয়া হয়।

 

বিস্তারিত জানতে দেখুন:

http://www.islamiconlineuniversity.com/diploma/

সচরাচর জিজ্ঞাসিত প্রশ্ন:

http://www.islamiconlineuniversity.com/diploma/faq.php

২. ব্যাচেলর অফ আর্টস ইন ইসলামিক স্টাডিজ (BAIS)

BAIS বা ব্যাচেলর অফ আর্টস ইন ইসলামিক স্টাডিজ কোর্সটি অন্যান্য বিশ্ববিদ্যালয়ের মতোই চার বছরের একটি প্রোগ্রাম। প্রতি বছর দুটি করে মোট আটটি সেমিস্টার। ফল বা শরৎকালীন সেমিস্টার চলে সেপ্টেম্বর-ফেব্রুয়ারি পর্যন্ত। স্প্রিং বা বসন্তকালীন সেমিস্টার চলে মার্চ-অগাস্ট পর্যন্ত। প্রতি সেমিস্টারের ফি মাত্র ৫৭৩০৳। BAIS প্রোগ্রামের জন্য কোনো টিউশন ফি দিতে হয় না!

 

ন্যূনতম যোগ্যতা

ব্যাচেলর প্রোগ্রামে ভর্তি হওয়ার জন্য একজন শিক্ষার্থীক অবশ্যই উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় কৃতকার্য হতে হবে। যাদের ইতিমধ্যেই একটি ব্যাচেলর বা মাস্টার্স ডিগ্রি রয়েছে তারাও এতে অংশগ্রহণ করতে পারবেন।

 

বিস্তারিত জানতে দেখুন:

http://www.islamiconlineuniversity.com/bais/requirements.php

 

ভর্তি পদ্ধতি

ভর্তি হওয়ার জন্য প্রথমেই আপনাকে একটি স্টাডি অ্যাকাউন্ট খুলতে হবে। স্টাডি অ্যাকাউন্ট খোলা ও পরবর্তী ধাপগুলো সম্বন্ধে বিস্তারিত জানতে এই লিংকটি ভিজিট করুন:http://www.islamiconlineuniversity.com/bais/process.php

 

উপরের লিংকে দেওয়া ধাপগুলো পর্যায়ক্রমে শেষ করার পর আপনার পরবর্তী কাজ সেমিস্টার ফি জমা দেওয়া। কীভাবে জমা দেবেন সেটা জানতে ভিজিট করুন:

http://islamiconlineuniversity.com/bais/payment-bangladesh.php

 

শিক্ষা কার্যক্রম

সাধারণত প্রতিটি সেমিস্টারে ৬টি করে কোর্স শেষ করতে হয়। তবে কেউ চাইলে কম বা বেশি কোর্সও নিতে পারেন। তবে সর্বোচ্চ ১২ বছরের মধ্যে পুরো BAIS প্রোগ্রাম শেষ করতে হবে। নির্ধারিত সময়ের মধ্যে কোর্স ড্রপ করারও সুযোগ আছে।

 

বিস্তারিত কোর্সপ্ল্যান জানতে দেখুন: http://islamiconlineuniversity.com/bais/curriculum.php

 

কোর্সগুলোতে মূল টেক্সটবই হিসেবে পড়ানো হয় কুরআন-সুন্নাহর বিশুদ্ধ মানদণ্ডে যাচাইকৃত কিছু ক্ল্যাসিকাল বই এবং সমসাময়িক ইসলামিক ‘আলিমদের রচিত বই। কোর্সগুলো শেখানোর জন্য রয়েছেন একজন করে Tutorial Assistant। ভাগ ভাগ করে পড়ার সুবিধার জন্য কোর্সভেদে প্রতিটা বইকে বেশ কিছু সংখ্যক মড্যুলে (২০/২৫/৩৫) ভাগ করা হয়েছে। মড্যুলগুলোর উপর রয়েছে কোর্স ইন্সট্রাক্টরের পূর্বধারণকৃত (Pre-Recorded) লেকচার। অডিও কিংবা ভিডিও উভয় প্রকারেই লেকচারগুলো রাখা আছে। লেকচারগুলো ডাউনলোড করার সুবিধা রয়েছে, আবার কেউ চাইলে সেগুলো অনলাইনেও দেখতে পারেন। সপ্তাহ শেষে প্রতিটি মড্যুলের ওপর রয়েছে অনলাইন লাইভ ক্লাস। এটা অনেকটা আপনাকে সরাসরি ক্লাসের মতোই আনন্দ এনে দেবে। পড়া বিষয়টি নিয়ে কোনো প্রশ্ন থাকলে, কিংবা কোনো বিষয় ঠিকমতো বুঝতে না পারলে লাইভ ক্লাসগুলোতে সম্মানিত TA’র কাছ থেকে সেগুলো জেনে নিতে পারেন। ব্যস্ততার কারণে কেউ যদি লাইভ ক্লাসগুলোতে উপস্থিত থাকতে না পারেন, তাহলেও ভয় নেই। এগুলোও রেকর্ড করা থাকে। আপনি রেকর্ডকৃত লাইভ ক্লাসগুলো নামিয়ে পরে আপনার সুবিধামতো দেখে নিতে পারবেন। আর তাতে করেও আপনি ক্লাসে উপস্থিত থাকার জন্য নির্ধারিত মার্কস পেয়ে যাবেন।

 

আরও জানতে দেখুন:

http://islamiconlineuniversity.com/bais/how-it-works.php

 

অ্যাসাইনমেন্ট

ক্লাশ শুরু হওয়ার প্রায় এক মাস পর প্রতিটি বিষয়ের ওপর অ্যাসাইনমেন্ট দেওয়া হয়। তবে এগুলি কোনো গৎবাঁধা ছকে আঁকা অ্যাসাইনমেন্ট নয়। আপনার পড়া বিষয় থেকে বা কোনো বই থেকে হুবুহুও পাবেন না এগুলো। অ্যাসাইনমেন্টগুলো করার জন্য আপনাকে রীতিমতো গবেষণা করতে হবে। বিভিন্ন বইপত্র, জার্নাল, আর্টিকেল, রেফারেন্স ঘাঁটতে হবে। তবে ঘাবড়াবেন না। অনেক শিক্ষার্থীই তাদের অভিজ্ঞতা শেয়ার করতে গিয়ে জানিয়েছেন, অ্যাসাইনমেন্ট করতেই তাদের বেশি আনন্দ পান।

 

অ্যাসাইনমেন্ট জমা দেওয়ার সময়সীমা প্রায় ২ মাসের মতো। লেট সাবমিশনের জন্য বাড়তি কিছু সময় দেওয়া হয়; তবে সেজন্য কিছু মার্কস কাটা যাবে।

 

পরীক্ষা পদ্ধতি

প্রতিটি সেমিস্টারে দুটো পরীক্ষা হয়: মিডটার্ম ও ফাইনাল। এছাড়া প্রতিটি মড্যুলের পরেই আছে কুইজ। সবগুলো পরীক্ষাই MCQ পদ্ধতিতে। কুইজ ও মিডটার্ম আপনার বাড়িতে বসেই দিতে পারবেন। কিন্তু তাই বলে নকল করার বা বই খুলে দেখার কোনো সুযোগ নেই। নকল করা পুরোপুরি নিষিদ্ধ। এটা আপনার তাকওয়ারও একটি পরীক্ষা। আপনি কুইজ ও মিডটার্ম নকল করে দিচ্ছেন কি না সেটা কেউ হয়তো দেখছে না, তবে আল্লাহ ঠিকই দেখছেন।

 

ফাইনাল পরীক্ষা দিতে হবে IOU অনুমোদিত পরীক্ষা কেন্দ্রে যেয়ে।

 

পরীক্ষা কেন্দ্রের ব্যাপারে আরও জানতে দেখুন:

http://islamiconlineuniversity.com/bais/approved-exam-center.php

 

আপনার ধারে কাছে যদি কোনো পরীক্ষা কেন্দ্র না-থাকে তাহলে বাংলাদেশ অ্যাডমিনের সাথে ইমেইলের মাধ্যমে যোগাযোগ করুন।

 

মার্কস ডিস্ট্রিবিউশন  

মড্যুল টেস্ট…………………………. ১৫%

অ্যাসাইনমেন্ট……………………….. ১০%

লাইভ ক্লাস উপস্থিতি……………….. ০৫%

মিডটার্ম………………………………. ৩০%

ফাইনাল………………………………. ৪০%

পাশ করার জন্য নূন্যতম মার্ক………  ৬০%

 

সচরাচর জিজ্ঞাসিত প্রশ্ন:

http://islamiconlineuniversity.com/bais/faq.php

 

৩. হায়ার ডিপ্লোমা

 

বিস্তারিত জানুন নিচের লিংক থেকে:

http://www.islamiconlineuniversity.com/maisb/

 

৪. গ্লোবাল কুর’আন মেমোরাইজেশন কোর্স (GQMC)

 

বিস্তারিত জানুন নিচের লিংক থেকে:

http://www.iou-gqmc.com/

 

এছাড়াও মার্চ ২০১৪ সেমিস্টার থেকে ইসলামিক অনলাইন ইউনিভার্সিটিতে শুরু হয়েছে বেশ কিছু নতুন কোর্স:

 

বিএ ইন এডুকেশন

বিএসসি ইন ইসলামিক ইকনোমিক্স

বিএসসি ইন সাইকোলজি

 

উল্লিখিত কোর্সগুলো সম্পর্কে বিস্তারিত জানতে দেখুন: http://www.islamiconlineuniversity.com/streams.php

পোষ্টটি লিখেছেন: হুসাইন সাদ্দাম

হুসাইন সাদ্দাম এই ব্লগে 24 টি পোষ্ট লিখেছেন .

One comment

  1. মো: ওমর ফারুক

    ইসলামিক অনলাইন ইউনিভার্সিটিতে আল হাদিস এন্ড ইসলামিক স্টাডিজ বিষয়ে পি.এইচ.ডি.করা যাবে কি?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *