ঢাকা বিশ্ববিদ্যালয়ের শোক দিবস আজ

DUযথাযথ ভাবগাম্ভীর্য ও বিভিন্ন কর্মসূচির মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) শোক দিবস পালিত হবে আজ বুধবার।
১৯৮৫ সালের ১৫ অক্টোবর রাতে ঢাবির জগন্নাথ হলে সংঘটিত মর্মান্তিক দুর্ঘটনায় যে সব ছাত্র, কর্মচারী ও অতিথি নিহত হয়েছিলেন, তাদের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করে প্রতি বছর দিবসটি পালন করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

এবছর দিবসটি পালনে গত ২৮ সেপ্টেম্বর (রোববার) ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিকীর সভাপতিত্বে নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন সভাকক্ষে এক সভা অনুষ্ঠিত হয়। এতে শোক দিবসের নানান কর্মসূচি গ্রহণ করা হয়।

কর্মসূচির মধ্যে রয়েছে, সকাল ৬টায় বিশ্ববিদ্যালয়ের সব হল ও প্রধান প্রধান ভবনে কালো পতাকা উত্তোলন, বিশ্ববিদ্যালয়ের পতাকা অর্ধনমিত রাখা ও কালো ব্যাজ ধারণ।

সকাল ৭টায় অপরাজেয় বাংলার পাদদেশ থেকে শোক মিছিল সহকারে ছাত্র-শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীদের জগন্নাথ হল স্মৃতিসৌধে যাওয়া, পুষ্পস্তবক অর্পণ ও নিরবতা পালন।

এরপর সকাল ৮টা থেকে ৯টা পর্যন্ত জগন্নাথ হল অক্টোবর স্মৃতিভবনস্থ টিভি কক্ষে আলোচনা সভা।

৯টা থেকে ১০টা হিন্দু, বৌদ্ধ ও খ্রীষ্টানদের প্রার্থনা সভা, বাদ আসর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদ মসজিদুল জামিআ-সহ বিভিন্ন হলের মসজিদে নিহতদের আত্মার মাগফেরাত কামনা করে মোনাজাত।

এছাড়াও রয়েছে সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত জগন্নাথ হল প্রশাসনের ব্যবস্থাপনায় নিহতদের তৈলচিত্র ও এ সম্পর্কিত দ্রব্যাদি প্রদর্শনসহ সকালে জগন্নাথ হল প্রাঙ্গণে রক্তদান কর্মসূচি।

শোক দিবসের কর্মসূচির অংশ হিসেবে সন্ধ্যা ৬টায় জগন্নাথ হল উপাসনালয়ে ভক্তিমূলক গানের অনুষ্ঠান (শোক সঙ্গীত ও কবিতা আবৃত্তি) অনুষ্ঠিত হবে।
এছাড়াও, শোক দিবস উপলক্ষে ‘অক্টোবর স্মৃতি ফুটবল টুর্নামেন্ট’-এর আয়োজন করা হয়েছে। যা ৩১ অক্টোবরের মধ্যে সম্পন্ন হবে।
তথ্যসূত্রঃ বাংলানিউজ

পোষ্টটি লিখেছেন: লেখাপড়া বিডি ডেস্ক

লেখাপড়া বিডি ডেস্ক এই ব্লগে 952 টি পোষ্ট লিখেছেন .

লেখাপড়া বিডি বাংলাদেশের প্রথম শিক্ষা বিষয়ক বাংলা কমিউনিটি ব্লগ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *