জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের C ইউনিট ( কলা ও মানবিকী অনুষদ ) এর মানবন্টন ও প্রস্তুতির দিকনির্দেশনা সম্পর্কিত স্পেশাল তথ্য

মানবন্টনে বলা আছে বাংলা- ১৫ , ইংরেজি- ১৫, অনুষদ সংশ্লিষ্ট অন্যান্য বিষয়- ৭০ ।jub_780720979

সবার প্রশ্ন এই ৭০ নাম্বার কোথা থেকে আসবে ? এই অনুষদে ৯ টি সাবজেক্ট আছে । এর মধ্যে ২ টি সাবজেক্ট হলো বাংলা ও ইংরেজী । বাংলা ও ইংরেজী থেকে ১৫ টা করে ৩০ টা প্রশ্ন আসবে সেটা মানবন্টনেই বলা আছে । আর বাকী ৭০ নাম্বার প্রশ্ন আসবে এই অনুষদের বাকী ৭ সাবজেক্ট থেকে । অর্থাৎ ইতিহাস, দর্শন, নাটক ও নাট্যতত্ত্ব, প্রত্বতত্ত্ব, আন্তঃর্জাতিক সম্পর্ক, জার্নালিজম & মিডিয়া স্টাডিজ এবং চারুকলা .. এই ৭ টা বিষয় থেকে ৭০ নাম্বারের প্রশ্ন হবে । প্রত্যেক বিষয় থেকে ১০ টা করে প্রশ্ন থাকবে । অনেকেই বলতেছো এত গুলো বিষয় কিভাবে পড়বো ? আসলে ভয় পাওয়ার কিছুই নেই । কারন তোমার জন্য যেমন আর এক মাস সময় রয়েছে তেমনি সবার জন্যই এক মাস সময় রয়েছে এই C ইউনিটের প্রিপারেশন নেয়ার । সবার জন্যই C ইউনিটের এই সিস্টেম টা নতুন । তাই এই এক মাস প্রিপারেশনের উপরই অনেকটা নির্ভর করছে C ইউনিটে চান্স । এই ৭ বিষয়ে আলাদাভাবে পাস করতে হবেনা । শুধু বাংলা ও ইংরেজীর ৩০ নাম্বারের মধ্যে ১০ পেতে হবে এবং টোটাল ৩৩% নাম্বার পেলেই পাস । আগেই বলে রাখি ৩৩% নাম্বার পেলে শুধু পাস ই মিলবে । চান্স না । চান্স পেতে আরো ভালো করতে হবে । পরীক্ষা হবে MCQ পদ্ধতিতে । সময় ৬৫ মিনিট । এই ৭ টা বিষয়ের প্রিপারেশন অনেকটা সাধারন জ্ঞানের প্রিপারেশান নেয়ার মতই । যেমন – ইতিহাসের জন্য পড়তে হবে ইতিহাস সম্পর্কিত সাধারন জ্ঞান । জার্নালিজম & মিডিয়ার জন্য পড়তে হবে জার্নালিজম & মিডিয়া সম্পর্কিত সাধারন জ্ঞান । এভাবে বাকিগুলো ও । এগুলো যেকোনো ভালো মানের সাধারন জ্ঞানের বই থেকে খুজে পড়লেই হবে । আর সাম্প্রতিক ঘটনাবলি থেকে কিছু প্রশ্ন আসতে পারে । ওগুলোর জন্য কারেন্ট অ্যাফেয়ার্স পড় । ব্যতিক্রম শুধু দর্শন সাবজেক্টের অংশটুকু । এই ১০ নাম্বার থাকবে ম্যাথ ও IQ . এর জন্য ” ছায়ামঞ্চ IQ SUMMIT ” বইটা ফলো করতে পারো । আর বাংলা , ইংরেজীর জন্য আগে যে বই ফলো করতেছিলে সেগুলোই পড়ো । বাংলার জন্য ৯-১০ এর বাংলা ব্যাকরন বোর্ড বইটি সবচেয়ে বেশী কার্যকরি ।

 

এই C ইউনিটের প্রিপারেশান নেয়ার সবচেয়ে সহজ ও সুবিধা জনক পদ্ধতি হলো সংশপ্তকের / জয়কলির জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের C ইউনিটের গাইড সংগ্রহ করা । এই দুইটা গাইডে বিগত বছরের প্রশ্ন , সমাধান সহ আছে এবং প্রত্যেক বিষয়ের উপর ই মোটামুটি ভালোভাবেই তথ্য দেয়া আছে । তবে হ্যা , যদি জয়কলির টা কিনো তবে কিনতে হবে আগষ্ট মাসে যেটা প্রকাশিত হয়েছে সেটা । দাম মনে হয় ২৫০ টাকা । এই দুইটার যেকোনো একটা গাইড ও ” ছায়ামঞ্চ IQ SUMMIT ” বইটি ভালোভাবে পড়লে তোমার এই C ইউনিটের প্রিপারেশন কমপ্লিট । ছায়ামঞ্চ IQ SUMMIT ” বইটির প্রাপ্তিস্থান : উত্তরন লাইব্রেরি , ডেইরিগেট ( মেইনগেট ) , জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় । যাদের পক্ষে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ডেইরি গেট এসে ” ছায়ামঞ্চ IQ SUMMIT ” বইটি নেয়া সম্ভব হবেনা তারা বইটি সুন্দরবন কুরিয়ার সার্ভিসের মাধ্যমে নিতে যোগাযোগ করো এই নাম্বারে : ০১৭৫৮৮৭৩৫৪২ ( আশরাফুল  , জাবি ).

 

আবেদনের ন্যূনতম যোগ্যতাঃ

 

মানবিক : ৬.০০ ( ৪র্থ বিষয় সহ )

বিজ্ঞান / ব্যবসায় শিক্ষা / অন্যান্য : ৬.৫০ ( ৪র্থ বিষয় সহ )

 

(উল্লেখ্য , যে কোনো বিভাগ থেকে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক উভয় পরীক্ষায় পৃথকভাবে সর্বনিন্ম জিপিএ ৩.০০ করে পেতে হবে। )

 

C ইউনিটে আবেদন করার ক্ষেত্রে সাবজেক্ট ভিত্তিক জিপিএ দেখা হবেনা । তোমার কোন বিষয়ে D থাকলেও সমস্যা নাই আবেদন করতে পারবা ।

 

MCQ পরীক্ষায় উত্তীর্ণ ছাত্র-ছাত্রী দের মধ্যে যারা প্রশ্নপত্রের ৮১ থেকে ১০০ ক্রমিক নম্বর প্রশ্নের উত্তরের জন্য ২০ নম্বরের মধ্যে কমপক্ষে ৭ পাবে, তারা নাট্যতত্ত্ব ও চারুকলা বিভাগে ব্যবহারিক পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাবে।

নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ এবং চারুকলা বিভাগের জন্য ২০ নম্বরের ব্যবহারিক পরীক্ষা পরবর্তীতে নেয়া হবে। ব্যবহারিক পরীক্ষায় পাশ নম্বর ৪০%।

 

* বাংলা বিভাগে ভর্তির জন্য বাংলা বিষয়ে ১৫ এর মধ্যে কমপক্ষে ৮ নম্বর পেতে হবে।

 

* ইংরেজি বিভাগে ভর্তির জন্য ইংরেজি বিষয়ে ১৫ এর মধ্যে কমপক্ষে ১০ পেতে হবে।.

আসন :

 

#ছাত্র +ছাত্রী = মোট আসন সংখ্যা।

 

আন্তর্জাতিক সম্পর্ক:৩৩+২৭=৬০

ইংরেজি:৩৬+২৯=৬৫

ইতিহাস:৩৬+২৯=৬৫

দর্শন:৪০+৩০=৭০

নাটক ও নাট্যতত্ত্ব:১৭+১৩=৩০

প্রত্নতত্ত্ব :২৬+১৯=৪৫

বাংলা:৩৫+৩০=৬৫

জার্নালিজম এন্ড মিডিয়া স্টাডিজ : ২০+১৫=৩৫

চারুকলা:১৭+১৩=৩০

 

C ইউনিটের মোট আসন : ২৬০ + ২০৫ = ৪৬৫

পোষ্টটি লিখেছেন: সোহানুর শুভ

সোহানুর শুভ এই ব্লগে 3 টি পোষ্ট লিখেছেন .

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *