বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে নির্বাচিত শিক্ষকদের তালিকা দেখুন এখান থেকে

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানসমূহে নিয়োগের জন্য প্রথমবারের মতো কেন্দ্রীয়ভাবে নির্বাচিত শিক্ষকদের তালিকা প্রকাশ প্রকাশ করেছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ণ কর্তৃপক্ষ (এনটিআরসিএ)।

আজ ০৯ অক্টোবর ২০১৬ তারিখ, রোববার শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলনে এনটিআরসিএ প্রস্তুত করা ১২ হাজার ৬১৯ জনের তালিকা প্রকাশ করেন।NTRCA

নির্বাচিতরা সরাসরি সংশ্লিষ্ট প্রতিষ্ঠানে যোগ দিতে পারবেন বলে জানান শিক্ষামন্ত্রী।

বিজ্ঞপ্তির মাধ্যমে সারা দেশের স্কুল, কলেজ, মাদরাসা ও সমপর্যায়ের কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে এনটিআরসি মাধ্যমে নিয়োগের জন্য শিক্ষকের চাহিদা চেয়েছিল এনটিআরসিএ। শিক্ষা প্রতিষ্ঠানগুলো ওয়েবসাইট বা অ্যাপের মাধ্যমে গত ৬ থেকে ২৫ জুন নিজ প্রতিষ্ঠানের শূন্য পদে ১৫ হাজার শিক্ষকের চাহিদা জানায়।

শিক্ষক নিয়োগের নতুন নিয়মে নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণরা গত ২০ জুলাই থেকে ১০ আগস্ট পর্যন্ত অনলাইনে আবেদন করেন। শিক্ষক নিয়োগের জন্য বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানগুলো থেকে অনলাইনে চাহিদাও নেয় এনটিআরসিএ।

৬ হাজার ৪৭০টি প্রতিষ্ঠান ১৪ হাজার ৬৬৯ জন শিক্ষকের চাহিদা এনটিআরসিএ’তে পাঠায়। বিপরীতে মোট আবেদন করে ১৩ লাখ ৭৫ হাজার ১৮৭ জন। এরমধ্যে নারী প্রার্থী ৩ লাখ ৫৯ হাজার ৪৭৫ ও পুরুষ প্রার্থী ১০ লাখ ১৫ হাজার ৭১২ জন।

এসব আবেদন যাচাই-বাছাই করে এনটিআরসিএ শূণ্য পদের বিপরীতে শিক্ষক নিয়োগ দিতে যাচ্ছে। নিয়োগ প্রক্রিয়ায় শিক্ষা প্রতিষ্ঠানের কোনো ধরনের সংশ্লিষ্টতা থাকবে না।

প্রথম থেকে দ্বাদশ নিয়োগ পরীক্ষা পর্যন্ত যেসব প্রার্থী আবেদন করেছে তাদের মধ্য থেকে বাচাই করে নিয়োগ দেওয়া হবে।

৭১৮ পদে কোনো আবেদন পাওয়া যায়নি। আর বিভিন্ন কারণে স্থগিত রাখা হয়েছে ৬৮৫ জনের আবেদন। আর মামলার কারণে কম্পিউটার শিক্ষক পদে ৬২ হাজার ৪৮ আবেদনের পর ১ হাজার ৯৫টি পদ স্থগিত রাখা হয়। ২০৪টি নারী কোটা পদে কোনো আবেদন পড়েনি।

টেলিটক মোবাইলে সফটওয়্যারের মাধ্যমে প্রার্থী বাছাই করে এই নিয়োগ প্রক্রিয়া চূড়ান্ত করা হয়েছে বলে এনটিআরসিএ সূত্রে জানা গেছে।

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে নির্বাচিত শিক্ষকদের তালিকা দেখুন এখানেঃ


অফিসিয়াল ওয়েবসাইট থেকে দেখতে এখানে ক্লিক করুন

 

উল্লেখ্য, গত বছরের ২১ অক্টোবর ‘বেসরকারি শিক্ষক নিবন্ধন পরীক্ষা গ্রহণ ও প্রত্যয়ন বিধিমালা ২০০৬’ সংশোধন করে শিক্ষা মন্ত্রণালয়। এরপর ১১ নভেম্বর থেকে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগের ওপর নিষেধাজ্ঞা জারি করে শিক্ষা মন্ত্রণালয়।

গত ৩০ ডিসেম্বর সংশোধিত বিধিমালা অনুযায়ী নতুন নিয়মে শিক্ষাপ্রতিষ্ঠানের চাহিদার ভিত্তিতে এনটিআরসিএর মাধ্যমে শিক্ষক নিয়োগে নতুন নিয়মের পরিপত্র জারি করে শিক্ষা মন্ত্রণালয়। এতে শিক্ষক নিয়োগের ওপর নিষেধাজ্ঞা উঠে যায়। নতুন এ ব্যবস্থায় শিক্ষক নিয়োগের ক্ষমতা হারায় শিক্ষাপ্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটি।

পোষ্টটি লিখেছেন: লেখাপড়া বিডি ডেস্ক

লেখাপড়া বিডি ডেস্ক এই ব্লগে 935 টি পোষ্ট লিখেছেন .

লেখাপড়া বিডি বাংলাদেশের প্রথম শিক্ষা বিষয়ক বাংলা কমিউনিটি ব্লগ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *