রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) ১ম বর্ষে ভর্তির বিস্তারিত তথ্য

রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা ২১ অক্টোবর অনুষ্ঠিত হবে। ভর্তিচ্ছু পরীক্ষার্থীরা (GCE ‘O’ ও  ‘A’ level এবং বিদেশী শিক্ষা প্রতিষ্ঠান হতে পাশ করা পরীক্ষার্থী ব্যতীত) ১৫ সেপ্টেম্বর থেকে ২৯ সেপ্টেম্বর ২০১৮ তারিখ বিকাল ৫ টা পর্যন্ত আবেদন এর সুযোগ পায়।

RUET

এবার, ভর্তি পরীক্ষায় এক হাজার ২৩৫টি আসনের বিপরীতে সাত হাজার ৪৮৮ জন ভর্তিচ্ছু অংশ নেবে। পরীক্ষায় অংশ নিতে পরীক্ষার্থীকে উচ্চ মাধ্যমিকের মূল রেজিস্ট্রেশন কার্ড ও ফটোকপি, ভর্তি পরীক্ষার প্রবেশপত্র, ক্ষুদ্র নৃ-গোষ্ঠী কোটাধারীদের গোত্রপ্রধান কর্তৃক প্রদত্ত সনদের সত্যায়িত ফটোকপি সঙ্গে রাখতে হবে।

পরীক্ষার কক্ষে কোনো ধরনের ব্যাগ, মোবাইল ফোন, ঘড়ি, ইলেকট্রনিক্স ডিভাইস নিয়ে প্রবেশ করতে পারবে না পরীক্ষার্থীরা। ক্যাম্পাসে মিছিল, মিটিং, সমাবেশ নিষিদ্ধ করা হয়েছে। আসন বিন্যাসসহ ভর্তি পরীক্ষা সংক্রান্ত বিস্তারিত তথ্য নিচে তুলে দেওয়া হলোঃ

আবেদন ফিঃ

গ্রুপ

বিভাগ

আবেদন ও ভর্তি পরীক্ষা বাবদ প্রদেয় ফি

KA

ইঞ্জিনিয়ারিং বিভাগ সমূহ এবং নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ

 ৮৫০/-

KHA

ইঞ্জিনিয়ারিং বিভাগ সমূহ, নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ এবং স্থাপত্য  বিভাগ

 ৯৫০/-

ভর্তির জন্য নির্ধারিত বিভাগ ও আসন সংখ্যাঃ

সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগ-১৮০টি

আরবান এন্ড রিজিওনাল প্লানিং বিভাগ-৬০টি

আর্কিটেকচার বিভাগ-৩০টি

বিল্ডিং ইঞ্জিনিয়ারিং এন্ড কনস্ট্রাকশন ম্যানেজমেন্ট বিভাগ-৩০টি

ইলেকট্রিক্যাল এন্ড  ইলেকট্রনিক  ইঞ্জিনিয়ারিং বিভাগ-১৮০টি

কম্পিউটার সায়েন্স এন্ড  ইঞ্জিনিয়ারিং বিভাগ-১৮০টি

ইলেকট্রনিক্স এন্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগ-৬০টি

ইলেকট্রিক্যাল এন্ড কম্পিউটার ইঞ্জিনিয়ারিং বিভাগ-৬০টি

মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগ-১৮০টি

ইন্ডাস্ট্রিয়াল এন্ড প্রডাকশন ইঞ্জিনিয়ারিং বিভাগ-৬০টি

গ্লাস এন্ড সিরামিক ইঞ্জিনিয়ারিং বিভাগ-৬০টি

মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগ- ৬০টি

কেমিক্যাল এন্ড ফুড প্রসেস ইঞ্জিনিয়ারিং বিভাগ-৩০টি

ম্যাটারিয়াল সায়েন্স এন্ড  ইঞ্জিনিয়ারিং বিভাগ-৬০টি এবং

সংরক্ষিত আসনে চট্টগ্রাম বিভাগের পার্বত্য জেলাসমুহ ও অন্যান্য এলাকার উপজাতি/ক্ষুদ্র জাতিসত্তা/নৃ-গোষ্ঠী প্রার্থীদের জন্য ৪টি এবং বান্দরবান জেলার পরীক্ষার্থীদের জন্য ১টি সহ সর্বমোট ১২৩৫টি আসন।

ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের যোগ্যতা :

ক) প্রার্থীকে বাংলাদেশের নাগরিক হতে হবে।

খ) প্রার্থীকে ২০১৫ বা তৎপরবর্তী সালের SSC অথবা সমমানের পরীক্ষায় কমপক্ষে জিপিএ ৪.০ পেয়ে পাশ হতে হবে।

গ) প্রার্থীকে ২০১৮ সালের HSC অথবা সমমানের পরীক্ষায় গণিত, পদার্থবিদ্যা, রসায়ন ও ইংরেজী-এই চার বিষয়ে মোট গ্রেড পয়েন্ট কমপক্ষে ১৮.৫ এবং উল্লেখিত বিষয়গুলোর মধ্যে গণিত, পদার্থবিদ্যা ও রসায়নে পৃথকভাবে প্রত্যেক বিষয়ে কমপক্ষে গ্রেড পয়েন্ট ৪.০ ও ইংরেজীতে কমপক্ষে গ্রেড পয়েন্ট ৩.৫ পেয়ে পাশ হতে হবে।

ঘ) প্রার্থী GCE ‘O’ এবং ‘A’ level পাশ করে থাকলে তার ক্ষেত্রে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য GCE ‘O’ level পরীক্ষায় কমপক্ষে পাঁচটি বিষয়ে B গ্রেড এবং নভেম্বর ২০১৭ সালের পরে GCE ‘A’ level পরীক্ষায় গণিত, পদার্থবিদ্যা ও রসায়নে কমপক্ষে B গ্রেড পেয়ে পাশ হতে হবে।

ঙ) কমপক্ষে ১২ শিক্ষাবর্ষ অধ্যায়ন থাকা সাপেক্ষে বিদেশী শিক্ষা প্রতিষ্ঠান থেকে ২০১৮ সালের এইচ এস সি/সমমানের পরীক্ষায় (গ) এ উল্লিখিত গ্রেড পেয়ে পাশ করতে হবে। উক্ত ক্ষেত্রে গ্রেড-এর সমতুল্য Numerical Value এর মান সম্পর্কে উপযুক্ত কর্তৃপক্ষ কর্তৃক প্রত্যয়নকৃত সনদপত্রে কপি জমা দিতে হবে।

অনলাইনে ভর্তির আবেদন প্রক্রিয়াঃ

GCE এবং বিদেশী ছাত্র-ছাত্রীদের জন্য জ্ঞাতব্যঃ

GCE ‘O’ ও ‘A’ level এবং বিদেশী শিক্ষা প্রতিষ্ঠান থেকে পাশ করা ছাত্র-ছাত্রীরাও অনলাইনে আবেদন করতে পারবে। এক্ষেত্রে তাদেরকে এখানে ক্লিক করে আবেদন করতে হবে। (খ) নং এ বর্ণিত পদ্ধতি অনুযায়ী প্রাপ্ত Bill Number এর বিপরীতে নির্ধারিত ভর্তি ফিল পরিশোধ করতে হবে। এছাড়া তাদেরকে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে এই ফরমটি ডাউনলোড করে পূরণ করতে হবে এবং পরীক্ষার সার্টিফিকেট ও নম্বর পত্রের সত্যায়িত কপিসহ রেজিস্টার, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রাজশাহী-৬২০৪ বরাবর নির্দিষ্ট সময়ের মধ্যে পৌঁছাতে হবে। উল্লেখ্য যে, খামের উপর অবশ্যই ভর্তি পরীক্ষা ২০১৮-১৯ অথবা Admission Test 2018-19 লিখতে হবে।

সকল বৈধ আবেদনকারীর মধ্য থেকে HSC পরীক্ষায় গণিত, পদার্থবিদ্যা, রসায়ন ও ইংরেজী-এই চার বিষয়ে প্রাপ্ত মোট গ্রেড পয়েন্টের ভিত্তিতে একটি মেধা তালিকা তৈরী করা হবে। এ তালিকা থেকে প্রথম ৮,০০০ জন পরীক্ষার্থীকে ভর্তি পরীক্ষায় অংশ গ্রহণের সুযোগ দেয়া হবে। তবে ৮,০০০ তম পরীক্ষার্থীর সমান উপরোক্ত ৪ (চার)টি বিষয়ে মোট গ্রেড পয়েন্ট পর্যাপ্ত সকল পরীক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাবে। সকল আবেদনপত্র যথাযথ প্রক্রিয়ায় নিরীক্ষণ পূর্বক ভর্তি পরীক্ষায় অংশ গ্রহণের জন্য যোগ্য প্রার্থীদের চূড়ান্ত তালিকা প্রস্তত করা হবে। প্রত্যেক আবেদনকারী  তার স্ট্যাটাস এই লিংকে লগইন করে দেখতে পারবে।

প্রবেশপত্র (Admit Card):

ভর্তি পরীক্ষার দিন প্রার্থীর HSC/সমমানের পরীক্ষার মূল রেজিস্ট্রেশন কার্ড ও প্রার্থীর সদ্য তোলা পাসপোর্ট সাইজের ০১ (এক) কপি রঙিন ছবি ফটোকপিকৃত রেজিস্ট্রেশন কার্ডের ফাঁকা জায়গায় আঠা দ্বারা পেস্ট করে অবশ্যই সংগে আনতে হবে। ফটোকপিকৃত রেজিস্ট্রেশন কার্ডের উপর ভর্তি পরীক্ষার রোল নম্বর বাংলায় লিখে আনতে হবে। অন্যথায় তাকে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে দেয়া হবে না। উল্লেখ্য যে, ভর্তি পরীক্ষার জন্য কোনরূপ প্রবেশপত্র ইস্যু করা হবে না। এ ছাড়াও সংরক্ষিত আসনের পরীক্ষার্থীদেরকে ভর্তি পরীক্ষার দিন হল পরিদর্শকের নিকট উপজাতি/ক্ষুদ্র জাতিসত্তা/নৃ-গোষ্ঠীত্বের সনদের সত্যায়িত ফটোকপি অবশ্যই জমা দিতে হবে, অন্যথায় ভর্তির প্রার্থীতা বাতিল বলে গণ্য হবে।

গুরুত্বপূর্ণ তথ্যাবলীঃ

ক) ভর্তি পরীক্ষার বিষয়সমূহ, নির্ধারিত নম্বর ও পরীক্ষা বিষয়ক নির্দেশাবলীঃ ২০১৮ সালের HSC পরীক্ষার পাঠ্যসূচীর ভিত্তিতে “ক” গ্রুপ এর জন্য ৩৫০ নম্বরের সম্পূর্ণ লিখিত পরীক্ষা এবং “খ” গ্রুপ এর জন্য ৩৫০ নম্বরের সম্পূর্ণ লিখিত পরীক্ষা ও ১০০ নম্বরের মুক্তহস্ত অংকন পরীক্ষা অনুষ্ঠিত হবে। কোন বিষয়ে MCQ Type প্রশ্ন থাকবে না।

খ) বিষয় ভিত্তিক নম্বর নন্টনঃ গণিত, পদার্থবিদ্যা ও রসায়ন বিষয়ে প্রতিটির উপর ১০০ নম্বর করে ৩০০ নম্বর ও ইংরেজীতে (Functional) ৫০ নম্বরসহ মোট ৩৫০ নম্বর এবং মুক্তহস্ত অংকন (আর্কিটেকচার বিভাগে ভর্তিচ্ছু প্রার্থীদের জন্য) ১০০ নম্বর।

খ) পরীক্ষা কক্ষে ক্যালকুলেটর ছাড়া অন্য কোন ইলেকট্রনিক ডিভাইস (যেমন-কম্পিউটার/ট্যাব/আইপ্যাড, মোবাইল ফোন, নেটওয়ার্কের সহিত যুক্ত হতে সক্ষম সকল ইলেকট্রনিক ডিভাইস) আনা নিষিদ্ধ। পরীক্ষা শুরুর ৩০ মিনিট পরে পরীক্ষার্থী হলে প্রবেশ করতে পারবে না এবং পরীক্ষা শুরুর পড় ১ ঘণ্টা অতিবাহিত না হলে কক্ষ ত্যাগ করতে পারবে না।

গ) ভর্তি সংক্রান্ত যে কোন ব্যাপারে ভর্তি কমিটির সিদ্ধান্তই চূড়ান্ত বলে বিবেচিত হবে।

ভর্তি সংশ্লিষ্ট তারিখ ও সময়সূচীঃ

ক) ভর্তির আবেদনের সময়সূচীঃ ১৫ সেপ্টেম্বর হতে ২৯ সেপ্টেম্বর বিকাল ৫:০০ ঘটিকা পর্যন্ত।
খ) ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের যোগ্য প্রার্থীদের তালিকা প্রকাশঃ ০৪ অক্টোবর।
গ) ভর্তি পরীক্ষার তারিখ ও সময়ঃ

(i) KA গ্রুপঃ প্রার্থীর জন্য ২১ অক্টোবর সকাল ০৯:০০ ঘটিকা হতে দুপুর ১১:০০ ঘটিকা পর্যন্ত।

(ii) KHA গ্রুপঃ প্রার্থীর জন্য ২১ অক্টোবর সকাল ৯:০০ ঘটিকা হতে দুপুর ১২:০০ ঘটিকা পর্যন্ত।

ঘ) ভর্তির জন্য নির্বাচিত প্রার্থীদের তালিকা প্রকাশঃ ৩১ অক্টোবর।

  • রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (www.ruet.ac.bd) ভর্তি সংক্রান্ত সকল তথ্য পাওয়া যাবে এবং প্রয়োজনে তা ডাউনলোড করা যাবে।
  • ভর্তি সংক্রান্ত যে কোন তথ্য জানার জন্য অফিস সময়ে (সকাল ৮.০০ টা থেকে রাত ৮.৩০টা) নিম্নের যে কোন নম্বরে যোগাযোগ করা যেতে পারে: (১) মোবাইল নম্বরঃ ০১৭৮০-৩২৭২৫০ (২) মোবাইল নম্বর ০১৭৮০-৩২৭৩৫০

রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) স্নাতক কোর্সে ১ম বর্ষে ভর্তি বিজ্ঞপ্তি ২০১৮-১৯

পোষ্টটি লিখেছেন: লেখাপড়া বিডি ডেস্ক

লেখাপড়া বিডি ডেস্ক এই ব্লগে 925 টি পোষ্ট লিখেছেন .

লেখাপড়া বিডি বাংলাদেশের প্রথম শিক্ষা বিষয়ক বাংলা কমিউনিটি ব্লগ।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

− 1 = 4