বাউবির এইচএসসি প্রোগ্রামের গুচ্ছ বিশ্লেষণ

বাউবির এইচএসসি প্রোগ্রামে ভর্তি চলছে। কয়েকদিন আগে এ সংক্রান্ত পোষ্ট করেছিলাম। এইচএসসি পরীক্ষা-২০১৫ তে অনেক শিক্ষার্থী একই গুচ্ছ হতে ০২ টি বিষয় নেয়ার কারণে অনেকে একই সময়ে ০২ টি বিষয়ে পরীক্ষা দিতে পারছে না।BOU

এ কারণে বলেছিলাম, ভর্তির সময় নির্দেশনা অনুসারে ০১ টি গৃচ্ছ হতে ০১ টি বিষয় নিতে হবে। সে প্রেক্ষিতে অনেক শিক্ষার্থী ইন বক্সে আমাকে গুচ্ছ সংক্রান্ত ব্যাপারটি বুঝিয়ে বলার জন্য অনুরোধ করেছে। তাই সকলের সুবিধার্থে বিষয়টি তুলে ধরলাম।

** আবশ্যিক বিষয়:
ক। মানবিক, বিজ্ঞান, ব্যবসা শিক্ষা সকল বিভাগের জন্য আবশ্যিক বিষয় হলো ০৩ টি। বিষয় ০৩ টি হলো, ১। বাংলা, (২), ইংরেজি, (৩). তথ্য ও যোগাযোগ প্রযুক্তি

** মানবিক শাখা:
** নৈর্বাচনিক বিষয় হিসেবে ০৩ টি বিষয় নিতে হবে। ০১ টি গুচ্ছ হতে ০১ টি। একটি গুচ্ছ হতে ০২ টি বিষয় নেয়া যাবে না।
খ। গুচ্ছ (০১) ইতিহাস/ইসলামের ইতিহাস ও সংস্কৃতি/ ইসলাম শিক্ষা (০৩ টির মধ্যে ০১ টি) । গুচ্ছ-(২). সমাজবিজ্ঞান/সমাজকল্যাণ/যুক্তিবিদ্যা (০৩ টির মধ্যে ০১ টি নিতে হবে)। (৩). পৌরনীতি ও সুশাসন (৪). অর্থনীতি।
আরো সহজভাবে বললে, আবশ্যিক বিষয় ০৩ টি এর সাথে ০২ টি গুচ্ছ হতে ০১ টি করে মোট ০২ বিষয় এবং ৩ অথবা ৪ নম্বর বিষয় নিতে হবে। তাহলে মোট বিষয় হলো :ম ০৬ টি।
** যারা ৪র্থ বিষয় বা ঐচ্ছিক বিষয় নিতে চাও, তাদেরকে (৫). ভুগোল/ গার্হস্থ্যবিজ্ঞান/উচ্চতর বাংলা/কৃষিশিক্ষা/পরিসংখ্যান……….এই ০৫ বিষয় হতে যে কোনো ০১ টি বিষয় নিতে হবে।
তাহলে ১ম বর্ষে মোট বিষয় হচ্ছে ; ০৭ টি।

খ। বিজ্ঞান শাখা:
বিজ্ঞান শাখায়ও আবশ্যিক বিষয় হলো: ০৩ টি।
** নৈর্বাচনিক বিষয় হলো, (১) পদার্থবিদ্যা (২). রসায়ন (৩) জীববিজ্ঞান/গণিত ( ০২ টি বিষয়ের মধ্যে ০১ টি নিতে হবে।
** ঐচ্ছিক বা ৪র্থ বিষয় হিসেবে (১)জীববিজ্ঞান/উচ্চতর গণিত/ভুগোল/গার্হস্থ্যবিজ্ঞান/কৃষিশিক্ষা/পরিসংখ্যান ( যে কোনো ০১ টি বিষয় নিতে হবে)

(গ). ব্যবসায় শিক্ষা শাখা :
** আবশ্যিক বিষয় একই ০৩ টি
** নৈর্বাচনিক বিষয় হলো : ১। ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা (২). হিসাববিজ্ঞান (৩). উৎপাদন ব্যবস্থাপনা ও বিপনন/ফাইনান্স ও ব্যাংকিং বীমা ( যে কোনো ০১ টি)।
** ঐচ্ছিক বিষয় হলো : ১। উৎপাদন ব্যবস্থাপনা ও বিপনন/ফাইনান্স ও ব্যাংকিং বীমা/ভূগোল/গার্হস্থ্যবিজ্ঞান/কৃষিশিক্ষা/পরিসংখ্যান(যে কোনো ০১ টি বিষয় নিতে হবে)।

** ১ম বর্ষে মোট বিষয় হলো ০৬ টি। ৪র্থ বিষয় নিলে হবে ০৭ টি। এখন তুমিই িবিষয় নির্বাচন করে ভর্তি হও।

শিক্ষার্থী বন্ধুরা, আশা করি বিষয়টি সম্পর্কে একটি ধারণা দিতে পেরেছি। পোষ্টটি পড়ে বুঝার চেষ্টা কর, প্রয়োজনে বন্ধুরা এক সাথে বুঝ, স্যারদের পরামর্শ নাও। বুঝে ও চিন্তা করে কাজ কর, যাতে ভবিষ্যতে সমস্যা না হয়।

লিখেছেনঃ ড. মো: আজিজুল হক
আঞ্চলিক পরিচালক, বাউবি
ফরিদপুর আঞ্চলিক কেন্দ্র।

[ভর্তি বিজ্ঞপ্তি, আবেদন ফরম ও বিষয় কোড ডাউনলোড করুন]

পোষ্টটি লিখেছেন: ড. মো: আজিজুল হক

এই ব্লগে এটাই ড. মো: আজিজুল হক এর প্রথম পোষ্ট.

বর্তমানে তিনি বাউবির ফরিদপুর আঞ্চলিক কেন্দ্রে আঞ্চলিক পরিচালক হিসেবে কর্মরত আছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *