জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাম্প্রতিক সাফল্যসমূহ

চলুন জেনে নেওয়া যাক জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাম্প্রতিক সাফল্যসমূহঃ jub_780720979

  • ২০১৬ সালের মে মাসে অনুষ্ঠিত বিশ্বের সবচেয়ে বড় প্রোগ্রামিং প্রতিযোগিতা ‘এসিএম-আইসিপিসি’ তে ভারত , পাকিস্তান সহ দক্ষিণ এশিয়ার নামকরা সব বিশ্ববিদ্যালয়কে পেছনে ফেলে প্রোগ্রামিং এ দক্ষিন এশিয়ার সেরা হয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়।
  • বাংলাদেশের ইতিহাসের সবচেয়ে বড় বিতর্ক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় । ৩ ডিসেম্বর ২০১৫ থেকে ৪ জুন ২০১৬ পর্যন্ত ছয় মাস ধরে হওয়া এই উৎসবে পাঁচ হাজারেরও বেশি বিতার্তিক ও ১৪৪টি শিক্ষাপ্রতিষ্ঠান অংশ নেয়। তাদের সবাইকে হারিয়ে চ্যাম্পিয়ন হয় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়।
  • সম্প্রতি স্পেনভিত্তিক গবেষণা সংস্থা ‘সিএসআইসি’ পরিচালিত জরিপে বাংলাদেশের ১৩৩ টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে র্যাঙ্কিংয়ে বাংলাদেশের ৩য় সেরা বিশ্ববিদ্যালয় নির্বাচিত হয় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় । র্যাঙ্কিংয়ে ১ম অবস্থানে আছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)। আর ২য় অবস্থানে আছে ঢাকা বিশ্ববিদ্যালয়। যা কিছু জাবির র্যাঙ্কিংয়ে সহায়ক ছিল- জাবি দেশের একমাত্র পূর্ণাঙ্গ আবাসিক বিশ্ববিদ্যালয়। প্রতিষ্ঠানটির রসায়ন, অর্থনীতি, নৃবিজ্ঞান ও প্রত্নতত্ত্ব বিভাগের সুনাম দেশের গন্ডি পেরিয়ে ছড়িয়ে পড়েছে বিদেশেও। এ বিশ্ববিদ্যালয়ের অর্থনীতিতে পিএইচডি ডিগ্রীর গ্রহণযোগ্যতা রয়েছে দেশ বিদেশে। বাংলাদেশের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের গোড়াপত্তন হয় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়েই। একে অনুসরণ করে এখন প্রায় সব বিশ্ববিদ্যালয়েই চালু হয়েছে বিভাগটি। বাংলাদেশে অডিও ভিজুয়াল মিডিয়ার বেশির ভাগ জায়গা এ বিভাগের শিক্ষার্থীদেরেই দখলে। আর্সেনিক নিয়ে গবেষণায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় উল্লেখযোগ্য ভূমিকা রাখে। প্রত্নতত্ত্ব বিষয়ক গবেষণা ও কর্মকাণ্ডে প্রতিষ্ঠানটি অগ্রগণ্য ভুমিকা রাখছে।এশিয়া মহাদেশের বৃহৎ ফার্মাসিউটিক্যাল ল্যাবরেটরি রয়েছে এ বিশ্ববিদ্যালয়েই। আবার দক্ষিণ এশিয়ার সর্ববৃহৎ বিজ্ঞান গবেষণাগার কেন্দ্র টিও এখানেই। দেশের সবচেয়ে বেশি গবেষকও ( পিএইচডি, এমফিল, রিপোর্ট, থিসিস) এই জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়েরই । এছাড়া ইঁদুর গবেষণায় সাফল্য, কৃত্রিম জিনোম তৈরি, প্রজাপতি পার্ক ও গবেষণা কেন্দ্র এবং জিনসেং উৎপাদনও এর অন্তর্ভুক্ত ছিল।
  • এবছর বর্ষসেরা গবেষকের স্বীকৃতি পেয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞানের অধ্যাপক আব্দুল্লাহ আল মামুন স্যার ( তিনি এই নিয়ে টানা তিনবার বর্ষসেরা গবেষকের স্বীকৃতি পেলেন )।
  • সম্প্রতি বাংলাদেশের শ্রেষ্ঠ অধ্যক্ষ নির্বাচিত হয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী শেরপুর সরকারী কলেজের অধ্যক্ষ অধ্যাপক ড. এ কে এম রিয়াজুল হাসান (সম্রাট) ।
  • এ বছরের মার্চে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে অনুষ্ঠিত জাতীয় প্রোগ্রামিং প্রতিযোগিতায় অংশ নিয়ে সেরা হয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় । একই মাসে এশিয়া প্যাসিফিক বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত এনসিপিসিতে (ন্যাশনাল কলেজিয়েট প্রোগ্রামিং কনটেস্ট) ও অংশ নেয় জাবি । তথ্য মন্ত্রণালয়ের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ ও বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের যৌথ আয়োজনে হয়ে যাওয়া এই প্রতিযোগিতায় অংশ নিয়েছিল ১২৬টি দল। সেখানেও সবার সেরা হয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ( JU ) !
  • ২০১৫ সালের নভেম্বরে ঢাকার নর্থসাউথ বিশ্ববিদ্যালয়ের আয়োজনে প্রোগ্রামিং প্রতিযোগিতায় বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ১২১টি দলের মধ্যে চ্যাম্পিয়ন হয়েছিল জাহাঙ্গীরনগর।
  • সম্প্রতি মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহা-পরিচালক নিযুক্ত হয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের সাবেক ছাত্র প্রফেসর ড. এস এম ওয়াহিদুজ্জামান ।
  • সম্প্রতি বিশ্বের অন্যতম সম্মানজনক পুরষ্কার “ফুলব্রাইট বৃত্তি ” পেয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক দুই শিক্ষার্থী। একজন হলেন আবির নূর (বর্তমানে গ্রীন ইউনিভার্সিটির শিক্ষক) অন্যজন অর্থনীতিবিদ মাইদুল (বর্তমানে বাংলাদেশ ব্যাংকের উপপরিচালক) । ঢাবি’র ২ জন শিক্ষক ২ জন সাবেক শিক্ষার্থী ,বুয়েট এর ১ জন শিক্ষার্থী সহ বাংলাদেশ থেকে মোট ৮ জন এ পুরষ্কার পান।
  • ‘মীরাক্কেল আক্কেল চ্যালেঞ্জার সিজন ৯ মাতিয়ে আসলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী এমদাদুল হক হৃদয় ।
  • সমন্বিত গবেষণায় অনন্য সাফল্য পেয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞান বিভাগের একদল তরুণ গবেষক। সম্প্রতি ‘ইউনাইটেড গ্রুপ ফাউন্ডেশন রিসার্চ অ্যাওয়ার্ডস’ শিরোনামে হয়ে যাওয়া সেরা গবেষণা প্রবন্ধের প্রতিযোগিতায় তারা এ সাফল্য পান। প্রতিযোগিতায় ‘আউটস্টান্ডিং পেপার অ্যাওয়ার্ড-২০১৬’তে সেরা ২১টি গবেষণা প্রবন্ধকে পুরষ্কৃত করা হয়। যেখানে জাবি পদার্থ বিজ্ঞান বিভাগের সাবেক শিক্ষার্থীদের ১১টি গবেষণা প্রবন্ধ স্থান করে নেয়।এতে সেরা অর্ধেকের বেশী গবেষণা প্রবন্ধের তালিকায় স্থান করে নেয় জাবি সাবেক শিক্ষক ও বর্তমান শিক্ষকদের পাঠানো সমন্বিত গবেষণা প্রবন্ধগুলো। পুরষ্কার প্রাপ্ত গবেষকরা জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞানের শিক্ষার্থী ছিলেন এবং বর্তমানে অনেকে দেশসেরা প্রতিষ্ঠান গুলোতে কর্মরত আছেন।
  • বাংলাদেশের প্রথম ডিএনএ বারকোড গবেষণাগার নির্মিত হচ্ছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে।
  • এপ্রিল ২০১৬ তে ইন্টারন্যাশনাল সুইমিং ফেডারেশনের [ফিনা] আয়োজনে থাইল্যান্ডে অনুষ্ঠিত সাঁতার প্রতিযোগিতায় স্বর্ণপদক জয় করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ছাত্র মাহফুজুর রহমান। আগামী ৫ আগস্ট থেকে ব্রাজিলের রিও দে জেনেইরোতে শুরু হতে যাওয়া অলিম্পিকে অংশগ্রহন করবেন তিনি । এর মাধ্যমে প্রথম বাংলাদেশী পুরুষ হিসেবে টানা দ্বিতীয়বারের মতো অলিম্পিকে অংশগ্রহণ করতে যাচ্ছেন মাহফিজুর রহমান সাগর।
  • ২০১৬ এর মার্চে বাংলাদেশ টুরিজম বোর্ড কর্তৃক আয়োজিত প্রথমবারের মত মেয়েদের ফটোগ্রাফি কম্পিটিশনে প্রথম স্থান অর্জন করে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আইবিএ এর ছাত্রী নিশাত।
  • বাংলাদেশের ইতিহাসের সর্বকনিষ্ঠ ; বিসিএস কর্মকর্তাদের ওপেন সেশন ট্রেইনার জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মাশাহেদ হাসান সীমান্ত । এবং তিনি একমাত্র স্পিকার যিনি বাংলাদেশ ইয়ুথ ফেস্ট এর প্রতিটি রউন্ডে স্পিচ দেন। ২০১২ সালে ইংল্যান্ডে অনুষ্ঠিত অক্সফোর্ড ইন্টারভার্সিটি ডিবেট চ্যাম্পিয়নশিপে বিচারক ছিলেন তিঁনি আর পরের বছর ক্যামব্রিজ ইউনিভার্সিটি ডিবেট চ্যাম্পিয়নশিপে৷ এ বছর অংশ নিয়েছেন এশিয়া ডিবেট একাডেমি আয়োজিত বিতর্ক কর্মশালায়৷ সেখানেও বিভিন্ন দেশের ২০ বিতার্কিকের মধ্যে হয়েছেন শ্রেষ্ঠ বক্তা৷ ২২ বছরের এই তরুণ ভারত, চীন, মালয়েশিয়া, ব্রিটেনে গিয়ে বক্তৃতা দিয়েছেন । গত চার বছরে ৭০টি ‘মোটিভেশনাল সেশন’ করেছেন তিনি৷ দেশ ও দেশের বাইরে ১৫০০০ এরও অধিক কর্মকর্তা ও শিক্ষার্থীদের বিভিন্ন বিষয়ের উপর ট্রেনিং ও মোটিভেশন দিয়েছেন। বেইহাং ওয়ার্ল্ড ডিবেট চ্যাম্পিয়ানশিপ – ২০১৫ এর বেস্ট ফ্যাকাল্টি এন্ড জাজ। চীনে অনুষ্ঠিত এই আন্তর্জাতিক যুক্তি ও যোগাযোগ কর্মশালায় ৪ মহাদেশের ২০ ফ্যাকাল্টিদের সাথে ১২০+ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক আর শিক্ষার্থীদের প্রশিক্ষণ প্রদানের সাথে মূল্যায়নে শ্রেষ্ঠ ফ্যাকাল্টি নির্বাচিত হয়েছিলেন তিনি । ডিবেট, পাবলিক স্পিকিং, বিজনেস কম্পিটিশন ও মডেল ইউনাইটেড নেশন মিলিয়ে ১০০ এরও অধিক এওয়ার্ডস জিতেছেন। সম্প্রতি ইউরোপের একটি জনপ্রিয় পত্রিকায় (ডয়চে ভেলে) অনুপ্রেরণাদায়ক বাংলাদেশী তরুণ হিসেবে উল্লেখিত হয়েছেন এই মাশাহেদ হোসেন সীমান্ত ।

জাবির রয়েছে এমনই আরো অজস্র সাফল্য 🙂

পোষ্টটি লিখেছেন: সামিউল হোসেন ভুঁইয়া

সামিউল হোসেন ভুঁইয়া এই ব্লগে 7 টি পোষ্ট লিখেছেন .

আমদের পেইজে লাইক দিন গ্রুপে যোগ দিন

তিনি বর্তমানে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ইংরেজি বিভাগে পড়ছেন।

Ads by Wizards

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।