আপনার কি কোন ইউটিউব চ্যানেল আছে ? অথবা, নতুন একটি চ্যানেল তৈরি করতে চান ? তাহলে টিউনটি আপনার জন্য।

আসসলামু আলায়কুম। আপনার সকলে কেমন আছেন? আশা করি ভাল আছেন। আমিও আল্লাহর রহমে ভাল আছি। আজকের টিউনের বিষয়বস্তু হল ইউটিউব চ্যানেল সম্পর্কে কিছু প্রাথমিক ধারনা। তো কথা না বাড়িয়ে চলুন শুরু করা যাক-
 প্রথমেই একটি সুন্দর নাম নির্বাচন করুন নামটাই খুব গুরুত্বপূর্ন। তাই প্রথমেই এমন একটি নাম চিন্তা করুন যা এর আগে কেউ ব্যবহার  করেনি। নামটি আপনি যে কোন বিষয়ের উপর নিতে পারেন, সেটা হতে পারে রান্না বিষয়ক, গেমস  নিয়ে, বই নিয়ে বা যে কোন বিষয়। কিন্তু সাবধান একবার যদি আপনি আপনার চ্যানেলের নাম ঠিক করে ফেলেন তাহলে তা আর কখনো পরিবর্তন করতে পারবেন না। দরকার হলে অনেক সময় নিয়ে চিন্তা করুন, ভাবুন তারপর ঠিক করুন আপনার ইউটিউব চ্যানেলের নাম। তবে নামটি অবশ্যই এমন একটি নাম দিবেন যাতে আপনার চ্যানেলের নাম খুব সহজে মনে রাখা যায়। ভুল  করেও কখনো সংখ্যা দিয়ে নাম ব্যবহার করবেন না।
youtube

আপনার চ্যানেল এর জন্য একটি ইমেইল নিবার্চন করুন
আমরা সবাই জানি ইউটিউবে একাউন্ট খুলতে একটি ইমেইল লাগবে। আর এজন্য অবশ্যই আপনাকে জিমেইল ব্যবহার করতে হবে। তাই প্রথমেই একটি নতুন জিমেইল একাউন্ট খুলে নিতে হবে। একাউন্টটি অবশ্যই ভেরিভাই করে নিতে হবে। আর মনে রাখবেন ২ ধাপ এর ভেরিফিকেশন দিয়ে রাখবেন আপনার একাউন্টে। তাহলে আপনি ছাড়া আর কেউ এই একাউন্টে প্রবেশ করতে পারবে না।

কপিরাইট এড়িয়ে চলুন
আপনি যখন আপনার ইউটিউব চ্যানেল তৈরি করে ফেলেছেন তখন আপনি ইউটিউব এর পার্টনার। আর পার্টনার থাকা অবস্থাতেই এমন কোন ভিডিও আপলোড করবেন না, যাতে কপিরাইট থাকে। যেমন অন্যের গান এর মিউজিক নকল করে আপনার ভিডিওতে ব্যবহার, অন্য কোন টিভি চ্যানেলের অনুষ্ঠান। আপনি আপনার ভিডিওতে ইউটিউবের নিজস্ব কিছু গানের টপিক থেকে গান নির্বাচন করে ব্যবহার করতে পারেন। কখনোই নকল করবেন না, কারণ ইউটিউব জানে আপনি কোথা থেকে কি ব্যবহার করেছন। সুতরাং সাবধান। এরপরও যদি আপনি এরকম কোন ভিডিও আপলোড করেন, তারা আপনাকে কয়েকবার সাবধান করে দিবে, আপনার কপিরাইট ভিডিও আপলোড এর সংখ্যা যদি বেশি হয় তাহলে আপনার একাউন্টটি তারা ব্যান করে দিবে।

 

আমদের পেইজে লাইক দিন গ্রুপে যোগ দিন

ভিডিও এডিটর

ভিডিও এডিট করার জন ̈ অবশ্যই ভালো কোন সফটওয়্যার ব্যবহার করতে হবে। ফ্রি তে অনেক ভিডিও এডিট করার সফটওয়্যার পাবেন, কিন্তু আমি বিশেষভাবে ব্যবহার করেত বলবো Adobe Premiere। এই সফটওয়্যারটি আপনি ম্যাক ও উইন্ডোজ দুটোতেই ব্যবহার করতে পারবেন। তবে অবশ্যই যে সফটওয়্যার ব্যবহার করেন না কেন তা কিনে ব্যবহার করুন। আর ভিডিও এডিটিং করা অনেক সহজ একটি কাজ যদি আপনি অনেকটা ধৈর্য ধরে এই কাজটি শিখতে পারেন। এছাড়াও আরো যে যে এডিটিং সফটওয়্যার আছে সে গুলোও ব্যবহার করতে পারেন।
 চ্যানেলের সুন্দর একটি লোগো আর একটি কাভার ফটো বানান
আপনি যদি গ্রাফিক্স ডিজাইনে ভালো হন, তাহলে আপনার চ্যানেলের সুন্দর একটি লোগো আর একটি কাভার ফটো বানিয়ে ফেলুন। কাভার এবং লোগো বানানো জন্য ফটোশপ এবং ইলাস্ট্রেটর ব্যবহার করতে পারেন।
 আপনার চ্যানেলের সাবস্ক্রাইবার বাড়ান
প্রতিদিন সময় করে ইউটিউবের অন্য যে ভিডিও গুলো কয়েক লাখ ভিজিটর আছে সে গুলোতে টিউমেন্ট করুন। টিউমেন্ট টি অবশ্যই এমনভাবে করুন যাতে লেখা থাকবে আপনি তার চ্যানেল subscribe করবেন তার বদলে সে আপনার চ্যানেলের সাবস্ক্রাইব করবে। আপনি যে ভিডিও গুলো আপলোড করবেন, সে  বর্ণনাতে অবশ্যই আপনার অন্য ভিডিওর লিংক যোগ করবেন। এছাড়া আপনার ভিউয়ার কে সাবস্ক্রাইব করতে অনুরোধ করবেন। সম্ভব হলে মজাদার জোকস বলে আপনার ভিউয়ার কে সাবস্ক্রাইব করতে বলতে পারেন। অনেকেই মনে করেন চ্যানেলে অনেক গুলো ভিডিও থাকলে অনেক বেশি সাবস্ক্রাইব পাওয়া যায়। এটি একটি ভুল ধারনা। আপনি যদি কয়েক শো ভিডিও আপ করেন যে ̧লো কোন কাজেরই না, তাহলে আপনি কোনদিনও সাবস্ক্রাইব পাবেন না, বরং সাবস্ক্রাইব হারাবেন। কারণ কেউই চায় না অন্যের ভিডিও দিয়ে তার ইউটিউব একাউন্ট ভরে থাক।
 ক্যামেরা এবং লাইটিং দিয়ে ভিডিও তৈরি করুন
আমরা অনেকেই ক্যামেরা এবং লাইটিং এর ব্যবহার সর্ম্পকে ভালোভাবে জানি না। ক্যামেরা এবং লাইটিং এর উপরে সল্প সময়ে একটি কোর্স করে নিতে পারি আমরা। এটি পরবর্তী জীবনে আপনার অনেক কাজে দিবে। ভালো একটি ভিডিও তৈরি করার পিছনে অনেক সাধনা করতে হয়। আর লাইটিং সমন্ধে যদি আপনার ভালো ধারণা থাকে তাহলে আপনি ভালো একটি ভিডিও বানাতে পারবেন। তাই ভালো একটি ভিডিও তৈরি করতে আপনাকে অবশ্যই এই বিষয় গুলো মাথায় রাখতে।
 আরো কিছু কথা
আপনার চ্যানেলের জন্য সময় অতন্ত গুরত্বপূর্ণ। একটি ডাইরিতে নোট করে রাখুন, প্রতিদিন কোন সময়টি আপনি আপনার ভিডিও ̧লো আপলোড করবেন। ভিডিও কখনো রাত ৩ টায় আপলোড করবেন না। যদি সম্ভব হয় ভিডিও সকালের দিকে আপলোড করুন। টার্গেট অডিয়েন্স সব সময় ১৮+ চিন্তা করবেন। আর একটি জিনিষ মাথায় রাখবেন আপনার ভিডিও এর বর্ণনাতে যদি সম্ভব হয় এর তৈরির তারিখটি বসাবেন।
আজ এই পর্যন্ত, সবাই ভাল থাকবেন, সুস্থ থাকবেন আর সম্ভব হলে Trickbdno1.com থেকে একবার ঘুরে আসবে

পোষ্টটি লিখেছেন: Abdullah Al Jubaer Shakib

Abdullah Al Jubaer Shakib এই ব্লগে 2 টি পোষ্ট লিখেছেন .

latest technology updates পেতে Visit করেন Trickbdno1.com


Ads by Wizards

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।