প্রাথমিক শিক্ষা অষ্টম শ্রেণি পর্যন্ত করার সিদ্ধান্ত চূড়ান্ত

প্রাথমিক শিক্ষার স্তর পঞ্চম শ্রেণি থেকে অষ্টম শ্রেণিতে উন্নীত করার সিদ্ধান্ত চূড়ান্ত করা হয়েছে। মাধ্যমিক পর্যায় হবে নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত।Primary Education

নতুন এ সিদ্ধান্ত অনুযায়ী, প্রাথমিকের সব ধরনের শিক্ষা কার্যক্রম প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীনে নেয়া হবে।

১৮ মে ২০১৬ তারিখ বুধবার সচিবালয়ে জাতীয় শিক্ষানীতি বাস্তবায়ন ও মনিটরিং কেন্দ্রীয় কমিটির সভায় এ সিদ্ধান্ত হয়। শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বৈঠকে সভাপতিত্ব করেন।

আমদের পেইজে লাইক দিন গ্রুপে যোগ দিন

এতে আরও উপস্থিত ছিলেন গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান, শিক্ষানীতি বাস্তবায়ন কমিটির সদস্য, দুই মন্ত্রণালয়ের সচিবসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা।

বৈঠক শেষে শিক্ষা ও গণশিক্ষামন্ত্রী যৌথ এক প্রেস ব্রিফিংয়ে প্রাথমিক শিক্ষার স্তর নিয়ে এ সিদ্ধান্তের কথা জানান।

শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষাব্যবস্থা এটি একটি ঐতিহাসিক ও মৌলিক সিদ্ধান্ত। শিক্ষানীতি বাস্তবায়ন কমিটির এ সিদ্ধান্তের সারসংক্ষেপ শিগগিরই প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হবে। অনুমোদন পেলে দ্রুত বাস্তবায়নের পদক্ষেপ নেয়া হবে বলেও জানান তিনি।

শিক্ষামন্ত্রী বলেন, জাতীয় নীতির সুপারিশে প্রাথমিক শিক্ষাস্তর পঞ্চম থেকে অষ্টম শ্রেণিতে উন্নীত করার কথা বলা হয়েছে। নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত মাধ্যমিক করার কথাও বলা হয় সর্বশেষ ওই শিক্ষানীতিতে।

প্রয়াত জাতীয় অধ্যাপক কবির চৌধুরীর নেতৃত্বে গঠিত ওই কমিটি ২০১০ সালে এ সুপারিশ সরকারের কাছে জমা দেন। কমিটির সুপারিশে ২০১৮ সাল থেকে শিক্ষাব্যবস্থায় পরিবর্তনের সুপারিশ করা হয়।

সূত্রঃ বাংলানিউজ

পোষ্টটি লিখেছেন: লেখাপড়া বিডি ডেস্ক

লেখাপড়া বিডি ডেস্ক এই ব্লগে 839 টি পোষ্ট লিখেছেন .

Ads by Wizards

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।