খুবিতে বিশ্ববিদ্যালয় দিবসে শিক্ষা মেলা, নভেম্বরে ভর্তি পরীক্ষা‍

খুলনা বিশ্ববিদ্যালয় দিবসে (২৫ নভেম্বর) এবার শিক্ষা মেলার আয়োজন করা হবে। নভেম্বর মাসেই ভর্তি পরীক্ষা গ্রহণের পর ২০১৭ সালের ১ জানুয়ারি থেকেই ক্লাস শুরু হবে।KU

এছাড়া বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কার্যক্রমের আরও সমন্বয় ও উৎকর্ষ অর্জনের লক্ষ্যে একীভূত শিক্ষাপঞ্জিকা (ইউনিফাইড একাডেমিক ক্যালেন্ডার) প্রণয়ন ও অনুসরণের ব্যবস্থা নেওয়া হবে। যাতে একই সময় সব ডিসিপ্লিনে ভর্তি, ক্লাস শুরু, পরীক্ষা অনুষ্ঠানসহ যাবতীয় শিক্ষা ও সহশিক্ষামূলক কার্যক্রম পরিচালনা সম্ভব হয়। এর সামগ্রিক লক্ষ্য বিশ্ববিদ্যালয়ের উচ্চশিক্ষার মানোন্নয়ন।

উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান সোমবার (১৬ মে) দুপুরে  বিশ্ববিদ্যালয়ের ডিন, ডিসিপ্লিন প্রধানসহ সংশ্লিষ্ট বিভাগীয় প্রধানদের সভায় বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কার্যক্রমকে আরও গতিশীল করা এবং মানোন্নয়নের লক্ষ্যে এসব পদক্ষেপ গ্রহণের বিষয় উল্লেখ করেন।

সভায় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন একাডেমিক বিষয় নিয়ে দীর্ঘ আলোচনা হয়। কোর্স ক্রেডিট লিমিট, জার্নাল ইন্ডেক্স প্রণয়ন, বিশ্ববিদ্যালয়ের এবং ডিসিপ্লিনের ভিশন-মিশন নির্ধারণের বিষয়ও আলোচনায় স্থান পায়।

উপাচার্য ডিসিপ্লিনের লব্ধজ্ঞানের প্রয়োগিক ক্ষেত্র হিসেবে বিশ্ববিদ্যালয়ের নিকটবর্তী একটি গ্রামকে বেছে  নিয়ে সেখানে শিক্ষক এবং শিক্ষার্থীদের সমন্বিত নানামাত্রিক পরামর্শ প্রদানের মাধ্যমে আধুনিক ও যুগোপযোগী আদর্শ গ্রামে রপান্তরের উদ্যোগের কথাও ব্যক্ত করে ডিসিপ্লিন প্রধানদের এগিয়ে আসার আহবান জানান।

উপাচার্য বলেন, বিশ্ববিদ্যালয়ের ২৫ বছর পূর্ণ হয়েছে। শিক্ষা ও গবেষণা ক্ষেত্রে আমাদের অর্জন, আমাদের ভবিষ্যত পরিকল্পনা, আমাদের চিন্তা-ভাবনা সবার মাঝে তুলে ধরতে চাই। এজন্য আগামী ২৫ নভেম্বর বিশ্ববিদ্যালয় দিবসে এবার ক্যাস্পাসে শিক্ষামেলার আয়োজন করা হবে। এতে বিশ্ববিদ্যালয়ের ২৬টি ডিসিপ্লিন তাদের স্ব স্ব শিক্ষা-গবেষণা কার্যক্রমের নানান দিক প্রদর্শন করতে পারবে। বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের অভিভাবক, খুলনাবাসীসহ সবার জন্য এ মেলা উন্মুক্ত থাকবে।

এছাড়া সভায় ছাত্রদের কাউন্সিলিং জোরদার করার পরামর্শ দেওয়া হয় যাতে, সুন্দরভাবে সময়মতো তারা শিক্ষাকোর্স সম্পন্ন করে  দেশের সেবায় নিয়োজিত হতে পারেন।

সভায় ট্রেজারার খান আতিয়ার রহমান, বিশ্ববিদ্যালয়ের ডিন, ডিসিপ্লিন প্রধান, ছাত্রবিষয়ক পরিচালক (চলতি দায়িত্ব) এবং ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেল (আইকিউএসি) পরিচালক ও অতিরিক্ত পরিচালকরা বক্তব্য রাখেন।

এসময় রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এবং বিশ্ববিদ্যালয়ের সেন্টার অব এক্সিলেন্স ইন টিচিং অ্যান্ড লার্নিং (সিইটিএল) পরিচালক (চলতি দায়িত্ব) সহ সংশ্লিষ্ট কর্মকতারা  উপস্থিত ছিলেন।

সৌজন্যেঃ বাংলানিউজ

পোষ্টটি লিখেছেন: লেখাপড়া বিডি ডেস্ক

লেখাপড়া বিডি ডেস্ক এই ব্লগে 970 টি পোষ্ট লিখেছেন .

লেখাপড়া বিডি বাংলাদেশের প্রথম শিক্ষা বিষয়ক বাংলা কমিউনিটি ব্লগ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *