প্রাথমিক বিদ্যালয়ে সমাবেশ শুরুর পূর্বে জাতীয় সংগীত পরিবেশন ও নৈতিকতা শিক্ষাদানের নির্দেশনা

শিশুকাল থেকে সুনাগরিক হিসাবে গড়ে তুলতে প্রাথমিক স্তরের শিক্ষার্থীদের নৈতিকতা বিষয়ে শিক্ষা দেওয়ার নির্দেশ দিয়েছে সরকার।

Ministry of Primary Education

বিদ্যালয়ের অ্যাসেম্বলি বা ক্লাস শুরুর আগে প্রথম ১০ মিনিট নৈতিকতা সম্পর্কে শিক্ষার্থীদের সঙ্গে শিক্ষকদের আলাপ করতে বলেছে প্রাথমিক শিক্ষা অধিদফতর।

০৩ এপ্রিল ২০১৬ তারিখ প্রাথমিক শিক্ষা অধিদফতরের ওয়েবসাইটে প্রকাশিত পরিপত্রে বলা হয়, দেশের সব প্রাথমিক বিদ্যালয়ের ক্লাস শুরুর আগে দৈনিক সমাবেশে (অ্যাসেম্বলি) জাতীয় সংগীত পরিবেশন ও দেশপ্রেমমূলক শপথ বাক্য পাঠ করার নির্দেশনা থাকা সত্ত্বেও তা যথাযথভাবে প্রতিপালিত হচ্ছে না। এতে দেশের ভবিষ্যৎ সুনাগরিক হিসাবে গড়ে তোলা এবং প্রাথমিক শিক্ষার কাঙ্ক্ষিত লক্ষ্য ও উদ্দেশ্য অর্জন ব্যহত হচ্ছে। জাতীয় শুদ্ধাচার কৌশল বাস্তবায়নের লক্ষ্যে গত ২৮ ফেব্রুয়ারি প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে নৈতিকতা কমিটির অনুষ্ঠিত সভায় নিম্নোক্ত সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

  • প্রাথমিক বিদ্যালয়ের Assembly এর সময় অথবা প্রতিটি ক্লাশ শুরুর পূর্বে প্রথম ১০(দশ) মিনিট নৈতিকতা সম্পর্কে শিক্ষার্থীদের সাথে আলোচনা করতে হবে।
  • Parents day অনুষ্ঠানে নৈতিকতার বিষয়ে আলোচনা করতে হবে।
  • প্রতি শিফটের ক্লাশ শুরুর পূর্বে জাতীয় সংগীত পরিবেশন ও শপথ বাক্য পাঠ করা বাধ্যতামূলক করতে হবে।

উল্লেখিত সিদ্ধান্তসমূহ বাস্তবায়নের জন্য সংশ্লিষ্ট সকলকে নির্দেশনা প্রদান সহ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ করা হয়েছে।

[পরিপত্রটি ডাউনলোড করুন]

পোষ্টটি লিখেছেন: লেখাপড়া বিডি ডেস্ক

লেখাপড়া বিডি ডেস্ক এই ব্লগে 875 টি পোষ্ট লিখেছেন .

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।