ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশে (ইউল্যাব) চালু হচ্ছে ইইই অনুষদ

ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশে (ইউল্যাব) চালু হচ্ছে একটি নতুন অনুষদ। সম্প্রতি চার বছর মেয়াদী বিএসসি ইন ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিংয়ের (ইইই) এই অনুষদটি খোলার অনুমোদন দিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।ULAB-Logo

এ বিষয়ে ইউল্যাব উপাচার্য প্রফেসর ইমরান রহমান বলেন, ইইই বর্তমান সময়ে একটি গুরুত্বপূর্ণ সাবজেক্ট। এর যেমন চাহিদা রয়েছে, ঠিক তেমনি চাকরির বাজারও বেশ ভালো।

প্রাথমিকভাবে ৪০ জন শিক্ষার্থী নিয়ে বিভাগটি চালু হচ্ছে জানিয়ে উপাচার্য বলেন, আগামীতে ইউজিসির অনুমোদন নিয়ে এ সংখ্যা ‍আরও বাড়বে। ইতোমধ্যে অনুষদ খোলার বিষয়ে সার্বিক প্রস্তুতি আমরা নিচ্ছি। ফল সেমিস্টার থেকেই শিক্ষাকার্যক্রম শুরু হচ্ছে।

আমদের পেইজে লাইক দিন গ্রুপে যোগ দিন

প্রতিষ্ঠালগ্ন থেকেই কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) ও ইলেকট্রনিকস অ্যান্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিংসহ (ইটিই) অন্যান্য বিভাগ সফলতার সঙ্গে পরিচালনা করছে ইউল্যাব। সময়ের ধারাবাহিকতায় ইইই বিষয়টি চালু হতে যাচ্ছে। দেশ-বিদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞদের পরামর্শে এ প্রোগ্রাম এবং পাঠ্যক্রমের বিষয়সমূহ ডিজাইন করা হয়েছে।

এই ডিগ্রি সম্পন্ন করতে একজন শিক্ষার্থীকে থিসিস/প্রকল্পসহ মোট ৩৪টি ৩৪ কোর কোর্স সম্পন্ন করতে হবে। এছাড়া চারটি গ্রুপের মধ্যে যেকোনো একটি গ্রুপ নির্বাচন করে সেখান থেকে চারটি বিষয় পড়তে হবে। শিক্ষার্থীদের ঐচ্ছিক বিষয় হিসেবে অন্য ডিপার্টমেন্ট/বিভাগ থেকেও পাঁচটি কোর্স নিতে হবে। ছাত্র-ছাত্রীদের মোট ৪৪টি কোর্স ও থিসিস/প্রকল্প শেষ করেই এ ডিগ্রি অর্জন সম্ভব হবে। সর্বমোট ১৪৪ ক্রেডিট আওয়ার ১২টি সেমিস্টারে মোট সময় লাগবে চার বছর।

পোষ্টটি লিখেছেন: লেখাপড়া বিডি ডেস্ক

লেখাপড়া বিডি ডেস্ক এই ব্লগে 837 টি পোষ্ট লিখেছেন .

Ads by Wizards

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।