বেসরকারি প্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগ এপ্রিল’২০১৬ থেকে

বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে অনলাইনে শিক্ষক নিয়োগ কার্যক্রম পরিচালনায় বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) এবং রাষ্ট্রায়ত্ত মোবাইল ফোন অপারেটর টেলিটকের মধ্যে চুক্তি সই হয়েছে।
NTRCA
শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এবং ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিমের উপস্থিতিতে ২০ মার্চ, রোববার সচিবালয়ে এনটিআরসিএ’র চেয়ারম্যান এএমএম আজহার এবং টেলিটকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) গিয়াস উদ্দিন আহমেদ চুক্তিতে সই করেন।

এই চুক্তির ফলে, এপ্রিল’২০১৬ মাস থেকে বেসরকারি স্কুল-কলেজ-মাদ্রাসায় শিক্ষক নিয়োগ কার্যক্রম শুরু হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী।

শিক্ষামন্ত্রী বলেন, ৩৬ হাজারের মতো শিক্ষাপ্রতিষ্ঠানে ব্যবস্থাপনা কমিটি শিক্ষক নিয়োগ দিয়ে থাকে। শিক্ষানীতি-২০১০’তে সুস্পষ্টভাবে বলা আছে সরকারি কর্ম কমিশনের (পিএসসি) আদলে বেসরকারি শিক্ষক নিয়োগের জন্য কমিশন গঠন করা হবে।

চুক্তির মাধ্যমে বেসরকারি প্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগের ক্ষেত্রে আরও স্বচ্ছতা আনতে দক্ষ ও মানসম্পন্ন শিক্ষক নিয়োগ দেওয়া যাবে বলে আশা করে মন্ত্রী বলেন, এর মাধ্যমে গুণগত শিক্ষার যে চ্যালেঞ্জ তা মোকাবেলা করতে পরবো।

শিক্ষামন্ত্রী বলেন, সরকার শিক্ষকদের বেতন প্রায় দ্বিগুণ বৃদ্ধি করেছে। শিক্ষকরা কমপিটেন্ট অথরিটির মধ্য দিয়ে নির্বাচিত হয়ে নিয়োগ পেলে সম্মানিতবোধ করবেন। উপযুক্ত ও দক্ষ লোক বাছাই করে নিয়োগ দিতে পারবো। আগামী মাস থেকে অনলাইনে শিক্ষক নিয়োগ কার্যক্রম চালু করতে চাই।

নিয়োগ প্রক্রিয়া সম্পর্কে শিক্ষামন্ত্রী বলেন, নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণ সনদধারীদের মেধার ভিত্তিতে বাছাই করে নিয়োগ দেওয়া হবে। তিন মাস আগে থেকে জানা যাবে কতটি পদ খালি হবে। টেলিটকের মাধ্যমে অনলাইনেই আবেদন আহ্বান করা হবে। এর ফলে যিনি যে এলাকার তিনি যেন সেই এলাকায় নিয়োগ পেতে পারেন। আশা করব মেধাবী-তরুণরা শিক্ষকতা পেশায় এগিয়ে আসবেন।

প্রতিমন্ত্রী তারানা হালিম বলেন, আমরা টেলিটককে নতুন উদ্দীপনা নিয়ে দাঁড় করাতে চেষ্টা করছি। টেলিটকের নেটওয়ার্কও সম্প্রসারণ করতে চাই।

‘সরকারি প্রতিষ্ঠানগুলো যদি সহযোগিতার হাত বাড়িয়ে দেয় তাহলে উভয় পক্ষ লাভবান হবো। শিক্ষা মন্ত্রণালয়ের সাথে টেলিটকের কার্যক্রমগুলোকে আরও বিস্তৃত করতে চাই।’

স্কুল-কলেজ-মাদ্রাসায় শিক্ষক নিয়োগ দিতে ইতোমধ্যে ত্রয়োদশ শিক্ষক নিবন্ধনের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে এনটিআরসিএ। এর আগে যারা উত্তীর্ণ হয়েও নিয়োগ পাননি তারা টেলিটকের মাধ্যমে আবেদন করলে স্বয়ংক্রিয়ভাবে নিয়োগের পর্যায় জানতে পারবেন।

শিক্ষাসচিব মো. সোহরাব হোসাইনসহ শিক্ষা মন্ত্রণালয়, ডাক ও টেলিযোগাযোগ বিভাগ এবং এনটিআরসিএ’র কর্মকর্তারা চুক্তি অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

সূত্রঃ বাংলানিউজ

পোষ্টটি লিখেছেন: লেখাপড়া বিডি ডেস্ক

লেখাপড়া বিডি ডেস্ক এই ব্লগে 985 টি পোষ্ট লিখেছেন .

লেখাপড়া বিডি বাংলাদেশের প্রথম শিক্ষা বিষয়ক বাংলা কমিউনিটি ব্লগ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *