বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের বর্ধিত বেতন ও অন্যান্য ফি আদায় অবিলম্বে বন্ধ করার নির্দেশ

বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের বর্ধিত বেতন ও অন্যান্য ফি আদায় অবিলম্বে বন্ধ করার নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। নতুন বছরে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানের শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থীদের কাছ থেকে নির্দেশনার বাইরে মাসিক বেতন ও অন্যান্য ফি অতিরিক্ত নেওয়ার প্রেক্ষিতে ১৭ জানুয়ারি, ২০১৬ তারিখ এই আদেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।Education Ministry Of Bangladesh
শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (মাধ্যমিক) চৌধুরী মুফাদ আহমদ স্বাক্ষরিত নির্দেশনায় বলা হয়েছে, “লক্ষ্য করা যাচ্ছে যে, বিভিন্ন বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থীদের মাসিক বেতন ও অন্যান্য ফি সরকারের নির্দেশনা ব্যতিরেকেই বর্ধিত হারে আদায় করা হচ্ছে। এর ফলে শিক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে বিরূপ প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে।
মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড (মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরের বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের গভর্নিং বডি ও ম্যানেজিং কমিটি) প্রবিধানমালা-২০০৯ এর ৪১(২)(খ)(২) নং বিধি অনুযায়ী সরকারের নির্দেশনা সাপেক্ষে, সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠানের গভর্নিং বডি বা ক্ষেত্রমতে ব্যবস্থাপনা কমিটি শিক্ষার্থীদের কাছ থেকে আদায়যোগ্য বেতন ও ফিসের হার নির্ধারণ করবে।

এ প্রেক্ষাপটে সরকার কর্তৃক পরবর্তী নির্দেশনা প্রদান না করা পর্যন্ত শিক্ষার্থীদের বর্ধিত বেতন ও অন্যান্য ফি আদায় অবিলম্বে বন্ধ করার জন্য সংশ্লিষ্ট সকল প্রতিষ্ঠানকে নির্দেশ প্রদান করা হলো। এ বিষয়ে সরকার শিঘ্রই প্রয়োজনীয় নির্দেশনা প্রদান করবে”।

রাজধানীর ভিকারুন নেসা নূন স্কুল অ্যান্ড কলেজ, মতিঝিল আডিয়াল স্কুল, উইলস লিটল স্কুলসহ বেশ ক’টি শিক্ষাপ্রতিষ্ঠানে অতিরিক্ত ফি আদায়ের অভিযোগে আন্দোলন করে আসছিলেন শিক্ষার্থী ও অভিভাবকেরা।

শিক্ষা মন্ত্রণালয়ের আদেশ বাস্তবায়নে সকল বিভাগীয় কমিশনার, শিক্ষা বোর্ড, জেলা শিক্ষা অফিসার, শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধানসহ সংশ্লিষ্টদের প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য বলা হয়েছে।

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের বর্ধিত বেতন ও অন্যান্য ফি আদায় অবিলম্বে বন্ধ করার নির্দেশ সংক্রান্ত বিজ্ঞপ্তি ডাউনলোড

পোষ্টটি লিখেছেন: লেখাপড়া বিডি ডেস্ক

লেখাপড়া বিডি ডেস্ক এই ব্লগে 938 টি পোষ্ট লিখেছেন .

লেখাপড়া বিডি বাংলাদেশের প্রথম শিক্ষা বিষয়ক বাংলা কমিউনিটি ব্লগ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *