৩৫তম বিসিএসের লিখিত পরীক্ষার ফলাফল দেখুন এখানেঃ উত্তীর্ণ ৬০৮৮ জন, মৌখিক পরীক্ষা ৩১ জানুয়ারি

৩৫তম বিসিএসের লিখিত পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। প্রকাশিত ফলাফলে উত্তীর্ণ হয়েছেন ৬ হাজার ৮৮ জন। ১৩ জানুয়ারি, ২০১৬ তারিখ বুধবার বিকেলে উক্ত লিখিত পরীক্ষার ফল প্রকাশ করে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। পিএসসি’র ওয়েবসাইটের (www.bpsc.gov.bd) উক্ত ফলাফল আপনাদের সুবিধার্থে লেখাপড়া বিডি থেকেও দেখা যাচ্ছে।

[৩৫তম বিসিএসের লিখিত পরীক্ষার ফলাফল ডাউনলোড]

 

মোবাইলে এসএমএস এর মাধ্যমে বিসিএস এর ফলাফল দেখার পদ্ধতিঃ

মোবাইলের মাধ্যমে ফলাফল পেতে টেলিটক সিম ব্যবহার করে মোবাইলের ম্যাসেজ অপশনে গিয়ে লিখুনঃ

PSC<Space>35<space>রেজিস্ট্রেশন নম্বর

এরপর ১৬২২২ নম্বরে পাঠালে ফিরতি এসএমএসে ফল পাওয়া যাবে।

সাধারণ ক্যাডারে ৩ হাজার ২২৮ জন, সাধারণ এবং কারিগরি/পেমাগত ক্যাডারে ১ হাজার ৮৬১ জন, কারিগরি/পেমাগত ক্যাডারে ৯২৬ জন উত্তীর্ণ হন।

লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের মৌখিক পরীক্ষা শুরু হবে আগামী ৩১ জানুয়ারি।

সাধারণ ক্যাডারে ৩২ জন, সাধারণ এবং কারিগরি/পেশাগত ক্যাডারে ১৭ জন, কারিগরি/পেশাগত ক্যাডারে ২৪ জনের প্রার্থিতা স্থগিত করেছে কমিশন। যাদের স্থগিত আছে তাদের আগামী ২৫ জানুয়ারির মধ্যে কাগজ জমা দিতে বলা হয়েছে।

গত ১ সেপ্টেম্বর থেকে ৩৫তম বিসিএসের লিখিত পরীক্ষা শুরু হয়, শেষ হবে ১০ অক্টোবর।

সর্বোচ্চ দুই লাখ ৪৪ হাজার ১০৭ জন প্রার্থী নিয়ে গত বছরের ৬ মার্চ ৩৫তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

বিসিএস বিধিমালা সংশোধনের পর নতুন নিয়ম ও সিলেবাসে ২০০ নম্বরে দুই ঘণ্টার প্রিলিমিনারি পরীক্ষা নেওয়া হয়। প্রতিটি শুদ্ধ উত্তরের জন্য ছিল এক নম্বর। আর ভুল উত্তরের জন্য শূন্য দশমিক ৫০ নম্বর কাটা হয়। আগে ১০০ নম্বরে এক ঘণ্টা প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হতো।

ওই বছরের ৮ এপ্রিল প্রিলিমিনারি পরীক্ষার ফল প্রকাশ করে পিএসসি, যাতে উত্তীর্ণ হয় ২০ হাজার ৩৯১ জন। তারা লিখিত পরীক্ষায় অংশ নেন।

বিভিন্ন ক্যাডারে এক হাজার ৮০৩ জন প্রার্থী নিতে ২০১৪ সালের ২৩ সেপ্টেম্বর বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি। এরমধ্যে সাধারণ ক্যাডারে ৪৫৫ জন, প্রফেশনাল/টেকনিক্যাল ক্যাডারে ৪৮৪, সাধারণ শিক্ষা ক্যাডারে ৮২৯ জন, বিশেষায়িত শিক্ষা ক্যাডারে ৩৫ জন নিয়োগ দেওয়ার কথা বিজ্ঞপ্তিতে উল্লেখ ছিল।

পোষ্টটি লিখেছেন: আল মামুন মুন্না

আল মামুন মুন্না এই ব্লগে 565 টি পোষ্ট লিখেছেন .

আল মামুন মুন্না, বাংলাদেশের প্রথম শিক্ষা বিষয়ক বাংলা কমিউনিটি ব্লগ সাইট "লেখাপড়া বিডি"র প্রতিষ্ঠাতা ও পরিচালক হিসেবে নিয়োজিত আছেন। সম্প্রতি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন যশোর সরকারী এম. এম. কলেজ থেকে ফিন্যান্স এন্ড ব্যাংকিং বিষয় নিয়ে বি.বি.এ অনার্স সম্পন্ন করে আজম খান সরকারী কমার্স কলেজে এমবিএ করছেন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

− 1 = 7