জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তির রিলিজ স্লিপ (Release slip) সম্পর্কে বিস্তারিত……….

যারা আবেদন করতে পারবেনঃ

®® যে সকল ছাত্রছাএী ১ম মেরিট ও ২য় মেরিট কোন টাই চান্স পাননি তারা আবেদন করতে পারবেন।

®® যারা ১ম ও ২য় মেরিট এ চান্স পেয়েও উক্ত বিষয়ে বা কলেজে ভর্তি হন নাই তারাও রিলিজ আবেদন করতে পারবেন। বি: দ্র– যারা অনার্স (২০১৫-২০১৬) ভর্তি প্রাথমিক আবেদন করেন নাই তারা রিলিজ আবেদন ও করতে পারবেন না। . Naim

আসুন এবারে জেনে নিই আবেদনের নিয়মঃ

®® রিলিজস্লিপ আবেদন অবশ্যই অনলাইনে করতে হবে।

®®মোট ৫ টি কলেজ চয়েজ দেওয়া যাবে যে কোন কলেজ বাংলাদেশের ভেতর।

®® যে গ্রুপ থেকে অনার্স ভর্তি আবেদন করেছিলেন একই গ্রুপ থেকে আবেদন করতে হবে। কমার্স থেকে কেউ আর্সের বা বিজ্ঞান বিভাগের বিষয় চয়েজ দিতে পারবে না। অনলাইনে আবেদন করার সময় যে বিষয় গুলো দেখাবে ঐই গুলোই শুধু চয়েজ দিতে পারবেন।

®® রিলিজ আবেদন Govt এবং Non Govt যেকোন কলেজেই করা যায়। সরকারি তে যদি সিট ফাঁকা থাকে তাহলে করতে পারবেন। বি:দ্র– সরকারি কলেজে আবেদন না করাই ভাল। কারণ অল্প সংখ্যক সিট ফাকা থাকে। পাঁচ ছয় টা সিটের মধ্যে আপনি চান্স পাবেন না। সুতরাং চয়েজ টা নষ্ট না করে বেসরকারি করেজে আবেদন করুন। মনে রাখবেন একটি ভুল ১ বছর লছ। ®® Govt আর Non Govt অনার্স মান প্রায় সমান। কেননা Nu থেকে একই Certificate পাওয়া যায়।

®® মোট ৫ টি কলেজ চয়েজ দিতে পারবেন। কলেজ চয়েজ এর পাশাপাশি ১নম্বার ২ নাম্বার ৩ নাম্বার……. ক্রমসারে বিষয় চয়েজ দেওয়া যাবে। উক্ত কলেজে যতগুলি বিষয়ে অনার্স চালু আছে সবকটি কলেজ চয়েজ দেওয়া যাবে। আর আপনি সব অনলাইনে আবেদন করার সময় দেখতে পারবেন।

®® অনলাইনে যখন আবেদন করবেন তখন আপনি যা যা নিজ চোখে দেখতে পারবেন সেগুলো হলো :: বিষয়, কত টি সিট খালি আছে, বাংলাদেশের সব কলেজ তালিকা। খুব সতর্কতার সাথে দেখে শুনে পছন্দক্রমে বিষয় চয়েজ দিবেন।

®® আপনি কোন কোন কলেজ আবেদন করতে ইচ্ছুক আগে থেকে চিন্তা করে নিবেন। দোকানে আবেদন করার সময় যাতে ঝামেলা না হয়। কারণ দোকানদাররা আপনাকে বেশি সময় দিবে না। আর যদি নিজেই করেন তাহরে সমস্যা নাই। যত খুশি টাইম লাগান।

®® সাবধান বুঝে শুনে Submit করবেন। একবার আবেদন সাবমিট হয়ে গেলে আর ঠিক করা সম্ভব না। সুতরাং Careful আবেদন এর সময়।

®® যাদের ৯.০০ এর বেশি পয়েন্ট তারা ২ একটা সরকারি কলেজ চয়েজ দিতে পারেন। আর যাদের ৯.০০ এর নিচে পয়েন্ট তারা বেসরকারি কলেজে চয়েজ দিবেন। যাদের ৮.০০ এর নিচে তারা Normal Non govt এ চয়েজ দিন যদি অনার্স পড়ার ইচ্ছা থাকে। ®® যদি পথম রিলিজস্লিপে চান্স না পান তাহলে আবারো ২য় রিলিজ স্লিপ ছাড়বে Nu

®® ২য় রিলিজ স্লিপেও Same উপায়ে আবেদন করবেন।

এরপরে কারও কোন কিছুতে Confusion থাকলে কল করতে পারেন।

Naimur Rahman Durjo -০১৭৪৫৫৯০১৯৩।

রিলিজ সম্পর্কে সব সময় সহযোগিতা পেতে আমাদের পেইজ এ চোখ রাখুন পেইজ লিংক >> জাতীয় বিশ্ববিদ্যালয়ের রিলিজ স্লিপের মাধ্যমে ভর্তি প্রক্রিয়া

পোষ্টটি লিখেছেন: নাঈমুর রহমান দুর্জয়

নাঈমুর রহমান দুর্জয় এই ব্লগে 13 টি পোষ্ট লিখেছেন .

3 comments

  1. কবে ছারবে. কিছু জানেন?

  2. কবে থেকে রিলিজ স্লিপ আবেদন করা যাবে?

  3. সাদিক মাহমুদ

    কবে থেকে আবেদন করা শুরু হবে তা নিয়ে যদি কিছু বলতেন অনেক ভাল হইত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *