ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ঘ’ ইউনিটে ভর্তি ইচ্ছুক শিক্ষার্থীদের জন্যে কিছু পরামর্শ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা ২৬ সেপ্টেম্বর। এবারে ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশ নিচ্ছেন ১ লাখ ১২ হাজার ৪২ জন শিক্ষার্থী। এবারের ভর্তি–ইচ্ছুক শিক্ষার্থীদের জন্য এবারের প্রথম আলোর স্বপ্ন নিয়েতে পরামর্শ দিয়েছেন ২০১৩ সালের ‘ঘ’ ইউনিট ভর্তি পরীক্ষায় প্রথম নুসরাত জাহান। সেটি এখানে হুবুহু তুলে দেওয়া হলোঃ
নুসরাত জাহান

বিভাগ পরিবর্তনের জন্য ভর্তি পরীক্ষা দিতে হয় ‘ঘ’ ইউনিটে। বিজ্ঞান, বাণিজ্য ও মানবিক—সব শিক্ষার্থীর জন্য এটি উন্মুক্ত। তবে সবার জন্য পরীক্ষাপদ্ধতি একই।
‘ঘ’ ইউনিটে ১০০টি প্রশ্নে ১২০ নম্বরের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। প্রতি প্রশ্নের মান ১.২। বাংলা ও ইংরেজি থেকে ২৫টি এবং সাধারণ জ্ঞান থেকে ৫০টি প্রশ্ন থাকে। সাধারণ জ্ঞান অংশটিতে আলাদা ২৫টি করে বাংলাদেশ বিষয়ক ও আন্তর্জাতিক ঘটনার উপর প্রশ্ন থাকে।
২৬ সেপ্টেম্বর অনুষ্ঠেয় ভর্তি পরীক্ষার জন্য হাতে আর সময় নেই বললেই চলে। এখন ঘরে বসে মডেল টেস্ট দিতে পারলে সবচেয়ে বেশি কাজে লাগবে। এমসিকিউ প্রশ্ন চর্চা বেশি করলে পরীক্ষার হলে টেনশন থাকবে না।
নিয়মিত খবর দেখো। পত্রিকা পড়ো। বিভিন্ন সাল-তারিখ মনে রাখতে চেষ্টা কেরা। সাধারণ জ্ঞানে ভালো করতে মানচিত্রটা মনে গেঁথে নিতে পারো, বিশেষ করে বাংলাদেশ ও বিশ্ব মানচিত্র। খেলাধুলা, আবিষ্কার, রাজনীতি, স্থাপনা, পুরস্কার, সাম্প্রতিক আলোচিত ঘটনা ইত্যাদি সম্বন্ধে ভালো ধারণা রাখতে হবে।
পরীক্ষার দিনের জন্য বলব, কোনোভাবেই ভুল উত্তর করা যাবে না। প্রতিটি ভুল উত্তরের জন্য ০.৩০ করে নম্বর কাটা যাবে। উত্তরপত্রে বৃত্ত ভরাট করার সময় অবশ্যই প্রশ্নের নম্বর ও উত্তরের নম্বর দেখে নিতে হবে। অনেক সময় একটি ঘর ভুলের কারণে পরবর্তী সব উত্তর এক ঘর পিছিয়ে যায়। তাই এ বিষয়ে সতর্ক থাকতে হবে।
ভর্তি পরীক্ষার প্রস্তুতির বিষয়ে আমি এক কথায় বলব, নিজের প্রতি আস্থা রাখো। আত্মবিশ্বাসই তোমাকে অনেক এগিয়ে দেবে।

পোষ্টটি লিখেছেন: লেখাপড়া বিডি ডেস্ক

লেখাপড়া বিডি ডেস্ক এই ব্লগে 1121 টি পোষ্ট লিখেছেন .

লেখাপড়া বিডি বাংলাদেশের প্রথম শিক্ষা বিষয়ক বাংলা কমিউনিটি ব্লগ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *