জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনলাইনে ভর্তি বাতিল প্রক্রিয়া

এখন থেকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বাতিলের সকল তথ্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েব ওয়েবসাইটে পাওয়া যাবে। ভর্তি বাতিলের জন্য শিক্ষার্থীকে জাতীয় বিশ্ববিদ্যালয়ে আসার প্রয়োজন নাই। অনলাইনে ভর্তি বাতিল প্রক্রিয়া নিচে দেওয়া হলোঃ National University

যেভাবে আবেদন করবেনঃ অনলাইনে ভর্তি বাতিলের জন্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (nu.edu.bd) এর Services মেনু তে গিয়ে Student Login এ গিয়ে রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশন এর পদ্ধতি জানতে এই পিডিএফ ফাইলটি ডাউনলোড করে নিন।

রেজিস্ট্রেশন করা হয়ে গেলে ওই লিঙ্কে লগইন করতে হবে। লগইন করার পর বামদিকে Academic Services এ ক্লিক করলে Academic Services For Student এর তালিকা পাবেন। এই তালিকায় Admission Cancel তে ক্লিক করলে ছাড়পত্রের আবেদন ফরম পাবেন। জাতীয় বিশ্ববিদ্যালয় উক্ত আবেদন যাচাই করে অনুমোদন করলে ছাত্র/ছাত্রী রেজিস্ট্রেশন এর সময় প্রাপ্ত User Name ও Password দিয়ে প্রবেশ করে ভর্তি বাতিলের অনুমোদন চিঠি Dasboard এ পেয়ে যাবে।

আমদের পেইজে লাইক দিন গ্রুপে যোগ দিন

আবেদনের সাথে যে সংযুক্তিগুলো জমা দিতে হবেঃ

  • কলেজ ফরওয়ারডিং
  • অনলাইন ভর্তির আবেদন
  • রেজিস্ট্রেশন কার্ড।

অনলাইন করার পর পে স্লিপে নির্ধারিত ফি ব্যাংক ড্রাফট করতে। পরে ওই কপি কলেজে জমা দিতে হবে।

উল্লেখ্য, জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্নাতক (পাস) শ্রেণীর সকল ছাত্র/ছাত্রীদের মধ্যে যারা অনার্স ১ম বর্ষ ও অন্যান্য পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পেয়েছে তাদেরকে শিক্ষাবর্ষের ডিগ্রি (পাস) কোর্সের ভর্তি বাতিল করতে হবে।

পোষ্টটি লিখেছেন: আল মামুন মুন্না

আল মামুন মুন্না এই ব্লগে 549 টি পোষ্ট লিখেছেন .

আল মামুন মুন্না, বাংলাদেশের প্রথম শিক্ষা বিষয়ক বাংলা কমিউনিটি ব্লগ সাইট “লেখাপড়া বিডি”র একজন সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে কাজ করছেন। সম্প্রতি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন যশোর সরকারী এম. এম. কলেজ থেকে ফিন্যান্স এন্ড ব্যাংকিং বিষয় নিয়ে বি.বি.এ অনার্স সম্পন্ন করছেন ।

Ads by Wizards

24 comments

  1. এবার বেশ ভালো পয়েন্ট নিয়ে জাতীয়তে (বঙ্গবন্ধু কলেজ, গোপালগঞ্জ) আবেদন করি, কিন্তু পছন্দ তালিকায় ইংরেজি ছাড়া কিছু রাখিনি। এখন প্রথম মেধাতালিকায় আমার নাম আসেনি, দ্বিতীয় তালিকায়ও যদি না আসে তবে আমার ভর্তি হবার পদ্ধতি কি হবে জানালে উপকৃত হব। এবছর আমার আবেদনের শেষ বছর ছিলো।

    • আশা করি আপনি ২য় মেধাতালিকাতে সুযোগ পেয়ে যাবেন। ২য় মেধাতালিকাতেও সুযোগ না পেলে রিলিজ স্লিপের আবেদন করতে পারবেন। তখন নতুন করে ৫ টি কলেজ বাছাই করে উক্ত কলেজগুলোতে আসন খালি থাকা সাপেক্ষে বিষয় পছন্দক্রম সাজাতে পারবেন।
      শুভ কামনা রইলো!

  2. Vai bogra ajijul hoq a 15t sabjekt psondo disilm tarmodhe amk 12 nong subjekt dise ami oi subjekt a porbona ami ekhon ki korbo.1no 2no 3no evabe 8no amr psondoer sabjekt silo bakigulo amr psondona kintu amk 12no dise ami otate porbona tahole ami ekhon ki korbo.amr point(9.03).r amr ebar ses vorti sujog.r nai

    • আল মামুন মুন্না

      মাইগ্রেসন এর আবেদন করে ভর্তি হওয়ে যেতে পারেন। কিন্তু আপনার অপছন্দের সাবজেক্ট থেকে সুযোগ পাওয়ার সম্ভাবনা আছে। সেক্ষেত্রে কিছুটা থেকেই যায় পছন্দের সাবজেক্ট না পাওয়ার।

  3. Assalamualaikum
    hello AL MAMUN BHAI. asha korbo vhaloi achen ..
    apnar ei articel ta khub helpful…..
    ami khub clearly bhujsi….
    akon oikhane services e jokhn click kore student login er jonno registration korte jai tokn dekhchi only for students of 2014-2015 session, but ami kintu 2015-2016 session er.
    akhon ami ki korte pari…
    early janaben vhai…

  4. Ami (student registration )korte parchi na..
    Student registration page a sudhu matro 2014-15 session er registration number accept hobe sudhu..
    Ami 2015-16 session er..
    So ai khetre ami ki vabe student registration korbo..???
    Karon ami amar admission cancel korte chai..

  5. ভাইয়য়া ২য় মেধা তালিকা ক ব প্রকাশ ক রা হবে দয়া ক র জানাবেন

  6. আমার ১ম মেধা তালিকায় ১ম পছন্দের বিষয়ে নাম আসে। কিন্তু আমি এখন জানতে পারি, যে কলেজে আমি চান্স পেয়েছি সেটা প্রাইভেটের মাধ্যেমে পড়তে হয়। আমার জিপিএ কম থাকার কারনে আমি ঐ কলেজে আবেদন করছিলাম। এখন আমি সেখানে ভর্তি হতে চাইছি না। আবার কেউ কেউ বলতেছে ২য় মেরিট লিস্টে আবেদন করতে। আমি কি ২ য় মেরিট লিস্টে আবেদন করতে পারব। আর যদি পেয়েও থাকি, নাম আসলে তো কোনো কথাই নাই। যদি ২য় মেধা তালিতায় নাম না আসে তখন আমার করনীয় কি ? খুব টেনশনে আছি !

  7. আমি খুব বিপদে পরে মন্তব্য করলাম। আমি মানবিক শাখার ছাত্রী (২০১৫ -১৬) আমার Economic পড়ার সখ ছিল, কিন্তু এক ভাইয়ার প্রলভনে আমি ০১। Accounting 02. Management and 3. Economic দেই। আমি এবার Accounting বিষয় পাই এবং ভর্তি হই Govt. Edward College. কিন্তু আমি Economic পরতে চাই যেভাবেই হক। আমি ভুলবশত বিষয় পরিবর্তন এর জন্য ইয়েস ও দেই নাই। Please একটু জানান কিভাবে আমি Economic এ পরতে পারব Admission Cancel করলে হবে কিনা

  8. vaia…band draft korar por dorkari kagoj potro kothay joma dite hobe… kon clg joma dite hobe

  9. ami 2016-17 er vorti cancle korte caiteci
    ami kono registation kore nai
    akhn amar ki ki korte hobe..

  10. Is it possible to cancel my admission in NU without going to college?bad what is college forwarding code?

  11. vai ami vorti batil kore abar notun kore vorti hobo aita ki kora jabe abar ,,,,plz vai attu taratari ans dian,,amar setion 2016-17

  12. ভর্তি বাতিল করতে কত টাকা লাগবে???

  13. ami goto year a nu tea admit hoysi but from filup kori nai exam dibo na 1 year drop dibo…clg theke tc ansi but online a admit batil kori nai abar nu tea from tansi…..akhon amar ki koronio plz help koren amake ……kicho bujte partasi na

  14. রাকীব শাহ্রিয়ার রাহাদ

    ভাইয়া আমি ২০১৬ -১৭ ১বর্ষের পরিক্ষার্থী,, আমার বিষয় ছিলো পলিটিকাল সাইন্স,,আমি বিষয় পরিবর্তনের জন্য এই বছর আবার এপ্লাই করাতে মেনেজমেন্ট আসছে যা আমার পছন্দিনিয় বিষয়,,এখন আমি কিভাবে আগের ভর্তি বাতিল করব আর নতুন কলেজে ভর্তি হবো একটু দয়া করে নিয়ম টা বলবেন

  15. আমি গত বছর ১ টি আধা সরকারি ভার্সিটি তে ভর্তি হয়েছি, ক্লাস,ফরম ফিলাপ কিছু করি নি,,,এবার আবার ভর্তির জন্য আবেদন করেছি,সাবজেক্ট ও আসছে,,,,তো আমি আগের কলেজের ভর্তি কি করে বাতিল করবো,,এবং ভর্তি বাতিল না করে অন্য ভার্সিটিতে ভর্তি হতে পারবো কি না,,,,,?

  16. অনার্স ভর্তি বাতিল করে

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।