জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনলাইনে ভর্তি বাতিল প্রক্রিয়া

এখন থেকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বাতিলের সকল তথ্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েব ওয়েবসাইটে পাওয়া যাবে। ভর্তি বাতিলের জন্য শিক্ষার্থীকে জাতীয় বিশ্ববিদ্যালয়ে আসার প্রয়োজন নাই। অনলাইনে ভর্তি বাতিল প্রক্রিয়া নিচে দেওয়া হলোঃ National University

যেভাবে আবেদন করবেনঃ অনলাইনে ভর্তি বাতিলের জন্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (nu.ac.bd) এর Services মেনু তে গিয়ে Student Login এ গিয়ে রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশন এর পদ্ধতি জানতে এই পিডিএফ ফাইলটি ডাউনলোড করে নিন।

রেজিস্ট্রেশন করা হয়ে গেলে ওই লিঙ্কে লগইন করতে হবে। লগইন করার পর বামদিকে Academic Services এ ক্লিক করলে Academic Services For Student এর তালিকা পাবেন। এই তালিকায় Admission Cancel তে ক্লিক করলে ছাড়পত্রের আবেদন ফরম পাবেন। জাতীয় বিশ্ববিদ্যালয় উক্ত আবেদন যাচাই করে অনুমোদন করলে ছাত্র/ছাত্রী রেজিস্ট্রেশন এর সময় প্রাপ্ত User Name ও Password দিয়ে প্রবেশ করে ভর্তি বাতিলের অনুমোদন চিঠি Dasboard এ পেয়ে যাবে।

আবেদনের সাথে যে সংযুক্তিগুলো জমা দিতে হবেঃ

  • কলেজ ফরওয়ারডিং
  • অনলাইন ভর্তির আবেদন
  • রেজিস্ট্রেশন কার্ড।

অনলাইন করার পর পে স্লিপে নির্ধারিত ফি ব্যাংক ড্রাফট করতে। পরে ওই কপি কলেজে জমা দিতে হবে।

উল্লেখ্য, জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্নাতক (পাস) শ্রেণীর সকল ছাত্র/ছাত্রীদের মধ্যে যারা অনার্স ১ম বর্ষ ও অন্যান্য পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পেয়েছে তাদেরকে শিক্ষাবর্ষের ডিগ্রি (পাস) কোর্সের ভর্তি বাতিল করতে হবে।

পোষ্টটি লিখেছেন: আল মামুন মুন্না

আল মামুন মুন্না এই ব্লগে 589 টি পোষ্ট লিখেছেন .

আল মামুন মুন্না, বাংলাদেশের প্রথম শিক্ষা বিষয়ক বাংলা কমিউনিটি ব্লগ সাইট "লেখাপড়া বিডি"র প্রতিষ্ঠাতা ও পরিচালক হিসেবে নিয়োজিত আছেন। সম্প্রতি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন যশোর সরকারী এম. এম. কলেজ থেকে ফিন্যান্স এন্ড ব্যাংকিং বিষয় নিয়ে বি.বি.এ অনার্স সম্পন্ন করে আজম খান সরকারী কমার্স কলেজে এমবিএ করছেন।

44 comments

  1. মাহমুদুল হাসান

    ভাই আমি অনার্স ১ম বর্ষে পদার্থ বিভাগে ভর্তি হয়েছিলাম ৷ কিন্তু পরে মার্কশিটসহ নিয়ে চলে এসেছি ৷ ভর্তি বাতিল করিনি ৷ অফিসের কর্মচারি বলেছিল ফর্মফিলাপ না করলে ভর্তি এমনিতেই বাতিল হয়ে যাবে ৷ এখন আমি আবার অন্য সাবজেক্ট এ ভর্তি হতে চাই ৷ এখন আমাকে কি করতে হবে?

  2. অনলাইনে ভর্তি বাতিল করার পর সোনালি ব্যাংকে টাকা জমা দেওয়ার পর কি আবার গাজিপুর যেতে হবে ?????

    • ভাইয়া অনলাইনে বাতিল করছি..সোনালী ব্যাংকেও টাকা জমা দিছি..পে স্লীপ দিছে.. deposit slip paici.
      এখন প্রশ্ন হচ্ছে আমার বাতিল হয়েছে কি না আমি সিওর হবো কেমন করে..আর আমি এবার আবার অব্য বিষয়ে ভরতি হবো

  3. আমার এস এস সি নম্বরপত্র ও রেজিষ্ট্রেশন কার্ড হারিয়ে ফেলেছি এখন আমি অনার্স ১ম বর্ষে ভর্তি হতে পারব কি

  4. আব্দুস সত্তার

    আমি একটি জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনলাইন আবেদন করে ফেলছি কিন্তু কাগজপত্র জমা দেই নাই!
    আমি কি এখন তা বাতিল করে অন্য একটি জাতীয় বিশ্ববিদ্যালয়ে আবেদন করতে পারবো?

    • আমি একটি জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনলাইন আবেদন করে ফেলছি কিন্তু কাগজপত্র জমা দেই নাই!
      আমি কি এখন তা বাতিল করে অন্য একটি জাতীয় বিশ্ববিদ্যালয়ে আবেদন করতে পারবো?

  5. আমি ২০১১-১২ সনে বিবিএস এ প্রথম বষের পরিক্ষা দেওয়ার পর আর কোন যোগাযোগ করতে পারি নাই।এখন কি আবার ওই সেসনে পড়তে পাড়বো?

  6. Ami 2017-18 sessioner nu admission cancel korchi,amonki amar student ID te confirmation application o send kora hoyche but akon ami new college ar2018-19 session er admission form download korte parchina.dekayteche j ami onno jaygay admitte. But ami tho admission cancel kore diche.tyle amar ki koronio

  7. আমি গত বছর অনার্স ভর্তি হয়েছিলাম।তারপর একটা পরিছয় পত্র এনেছিলাম,আর কিছুই করিনি। ইনকোর্স, টেস্ট, ইয়ার চেঞ্জ কিছুই দেইনি এখন আমি কিভাবে ভর্তি বাতিল করব।।আমিতো রেজিস্ট্রেশন নাম্বার জানিনা।।

  8. বিএ / বি এস,এস ২০১৮
    অনলাইনে ভর্তির আবেদন কত তারিখ থেকে একটু কি জানাবেন

  9. মোঃ মেহেদী হাসান

    কত টাকা ফি লাগে ??

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *