বিসিএস প্রস্তুতি পরীক্ষা প্রিলিমিনারী প্রশ্ন-কুইজ BCS Preliminary Preparation Quetions, Quiz, Answer

সরকারী চাকরীর ক্ষেত্রে বিসিএস ক্যাডার পদে চাকরী করার স্বপ্ন দেখি আমরা অনেকেই। বিসিএস পরীক্ষা অংশগ্রহণের প্রথম ধাপ হলো প্রিলিমিনারী যা ২০০ নাম্বারের একটি এমসিকিউ পরীক্ষা, তথা কুইজ পরীক্ষা। বিসিএস এর প্রাথমিক প্রস্তুতি প্রিলিমিনারী কুইজের জন্য আমরা দেশের সকল স্বনামধ্য বই বিসিএস সিলেবাস অনুযায়ী পাঠ্য বই, বিগত সালের প্রশ্নসমুহ, ফেসবুকের গ্রুপ, ফ্যানপেইজ থেকে সংগ্রহ করে হাজার হাজার প্রশ্ন যুক্ত করেছি। এজন্য দীর্ঘদিন ধরে অক্লান্ত পরিশ্রম করেছেন, ইশিখন.কম এর সম্মানিত সদস্যগণ।

এই কোর্সটিতে কেবলমাত্র আমরা কুইজগুলোর মাধ্যমে আপনাদের পরীক্ষার ব্যবস্থা করেছি। বিসিএস এর প্রস্তুুতির জন্য, আমরা প্রতিটি বিষয়ের খুব শিঘ্রই আলাদা আলাদা ই-বুক দিবো। আরো পাবেন, স্পেশাল সাজেশ্স , সফলদের সাক্ষাৎকার। কেবলমাত্র যারা কোর্সে অংশ নিবেন, তারাই এটি দেখতে পাবেন।আপনি পাচ্ছেন সকল বই থেকে সব সেরা সকল প্রশ্ন এবং উত্তর ব্যাখ্যা। হাজার টাকার বই কিনে পড়া যেমন একগেয়েমী তেমনি, এতে মনে রাখাও দীর্ঘদিনের অনুশীলনের ব্যাপার।

বিসিএস প্রত্যাশী সকল পরীক্ষার্থীর প্রত্যাশা পুরণ করতে পারলেই আমাদের সন্তুষ্টি। আপনি কিছু সাইটে হয়তো দুই-চারটি মডেল টেস্ট পাবেন,  তবে ইশিখন.কম পাচ্ছেন হাজার হাজার মডেল টেস্ট, প্রতিবার ভিন্ন ভিন্ন প্রশ্ন সমৃদ্ধ এবং  মডেল টেস্টগুলোর পার্থক্য ইশিখন.কম এ অংশ নিলেই বুঝতে পারবেন। আর তাই পেইড হয়েও আমাদের এটা এত জনপ্রিয়। ইশিখন.কম এ প্রতিটি প্রশ্নই রোমাঞ্চকর ভাবে সাজানো, যাতে কোন শিক্ষার্থী উত্তর দিতে একগেয়েমী কিংবা বিরক্ত অনুভব না করেন।

প্রতিটি প্রশ্ন বিসিএস এর নিয়ম অনুযায়ী মানবন্দন, নিধার্রিত সময়ে উত্তর শেষ করা, ভুল উত্তরে নেগেটিভ মার্কিং, একাধিক সঠিক উত্তর ইত্যাদি দিয়ে সাজানো। আরো আছে, পাশ নাম্বার, সবোর্চ্চ নাম্বার অনুযায়ী র‍্যাংক। এর এখানে একজন শিক্ষার্থী ভালো করা মানেই বিসিএস এ ভালো করা, যারা ভালো করবেন না, তারা বার বার পরীক্ষা দিয়ে নিজেদের যাচাই করতে পারবেন। যত শতবার খুশি আপনি পরীক্ষা দিতে পারবেন।

পরীক্ষা শেষে সাথে সাথে ফলাফল পেয়ে যাবেন, সঠিক উত্তর/উত্তর মালা, ব্যাখ্যা, আপনার দেওয়া উত্তর,সবকিছু। এতে করে আপনি ভুলগুলো সহজেই শুধরে নিতে পারবেন। চাইলে উক্ত উত্তরগুলো আপনি প্রিন্ট করে নিতে পারবেন। কোর্সটিতে অংশ নিতে এখানে যান:

৩৬তম বিসিএস প্রিলিমিারি পরীক্ষার বিষয় ও নম্বর বন্টন:

ক্রমিক নং বিষয়ের নাম নাম্বার বন্টন
1 বাংলা ভাষা ও সাহিত্য ৩৫
2 ইংরেজি ভাষা ও সাহিত্য ৩৫
3 বাংলাদেশ বিষয়াবলি ৩০
4 আর্ন্তজাতিক বিষয়াবলি ২০
5 ভুগোল (বাংলাদেশ ও বিশ্ব), পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনা ১০
6 সাধারণ বিজ্ঞান ১৫
7 কম্পিউটার ও তথ্য-প্রযুক্তি ১৫
8 গাণিতিক যুক্তি ১৫
9 মানসিক দক্ষতা ১৫
10 নৈতিকতা, মুল্যবোধ ও সুশাসন ১০
সর্বমোট ২০০

কোর্সটিতে যেকেউ অংশ নিতে পারেন। অংশ নিতে হলে প্রথমে একদম উপরের ডানপাশে “Sign up” এ ক্লিক করে একাউন্ট করুন।  এরপর লগিন করার পর উপরের ডানপাশে উপরের “এই কোর্সটি করুন” এ ক্লিক করুন।

পোষ্টটি লিখেছেন: eshikhon

এই ব্লগে 6 টি পোষ্ট লিখেছেন .

আমদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন পেইজে লাইক দিন গ্রুপে যোগ দিন


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *