বাংলাদেশ আর্মি ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজিতে ২০১৫ সালের ২য় সেশনে ভর্তি তথ্য

বাংলাদেশ সেনাবাহিনীর তত্ত্বাবধানে পরিচালিত বাংলাদেশ আর্মি ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজিতে (বিএইউএসটি) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ৭ সেপ্টেম্বর। আগামী ৬ সেপ্টেম্বর পর্যন্ত ভর্তি ফরম পূরণের সময়সীমা বৃদ্ধি করা হয়েছে। চলুন জেনে নেওয়া যাক ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য….Bangladesh Army University of Science and Technology (BAUST)

বিএসসি ইঞ্জিনিয়ারিং এ ভর্তি-২০১৫, ব্যাচ-২

১. সাধারণ তথ্যাবলী: বাংলাদেশ আর্মি ইউনিভার্সিটি অব সায়েন্স এন্ড টেকনোলজি (বিএইউএসটি) সৈয়দপুর, কর্তৃক ২০১৫ সালের ২য় সেশনে ভর্তির জন্য বাংলাদেশী নাগরিকদের নিকট থেকে আবেদনপত্র আহ্বান করা হচ্ছে। উচ্চ মাধ্যমিক, জিসিই / সমমান পরীক্ষায় ২০১৪, ২০১৩ সালে উত্তীর্ণ এবং ২০১৫ সালে অবতীর্ণ (ফলাফলে অর্জিত যোগ্যতা স্বাপেক্ষে) ছাত্রছাত্রীগণ নিম্নবর্ণিত বিষয়ে আবেদন করতে পারবে:

বিভাগআসন সংখ্যাঅধ্যয়নকাল
কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং (CSE)১০০০৪ বছর
ইলেক্ট্রিকাল এন্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং (EEE)১০০০৪ বছর
মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং (ME)১০০০৪ বছর

 

২. ভর্তি ফরম বিতরণ ও জমা গ্রহণ: ০৫ মে, ২০১৫ থেকে ৬ সেপ্টেম্বর, ২০১৫ পর্যন্ত।

৩. ভর্তি পরীক্ষার স্থান: বাংলাদেশ আর্মি ইউনিভার্সিটি অব সায়েন্স এন্ড টেকনোলজি (বিএইউএসটি), সৈয়দপুর ক্যাম্পাস।

৪. ভর্তি পরীক্ষার তারিখ: ০৭ সেপ্টেম্বর, ২০১৫

৫. ফলাফল ঘোষণা: ০৯ সেপ্টেম্বর, ২০১৫

৬. ভর্তির সময়: ১০-১৫ সেপ্টেম্বর, ২০১৫ (ফাইন ব্যাতিত)

৭. ক্লাশ শুরু: ১৬ সেপ্টেম্বর, ২০১৫

৮. ভর্তি ফরম এর মূল্য: ৫০০/- টাকা (অফেরতযোগ্য)

৯. ভর্তির জন্য আবশ্যকীয় যোগ্যতা:

ক) উচ্চ মাধ্যমিক পরীক্ষায় বিজ্ঞান শাখায় ন্যূনতম জিপিএ ৩.৫ হতে হবে। তবে মুক্তিযোদ্ধার সন্তান ও অনগ্রসর এলাকার শিক্ষার্থীদের (সরকার কর্তৃক ঘোষিত অনগ্রসর এলাকার ক্ষেত্রে) জন্য উচ্চ মাধ্যমিক পরীক্ষায় বিজ্ঞান শাখায় ন্যূনতম জিপিএ ৩.০ থাকতে হবে। (উচ্চ মাধ্যমিক পরীক্ষায় গণিত, পদার্থ ও রসায়ন বিষয় থাকতে হবে)

খ) এসএসসি ও এইচএসসি পরীক্ষায় সম্মিলিত জিপিএ ৭.৫০ (চতুর্থ বিষয়সহ) থাকতে হবে। তবে মুক্তিযোদ্ধার সন্তান ও অনগ্রসর এলাকার শিক্ষার্থীদের (সরকার কর্তৃক ঘোষিত অনগ্রসর এলাকার ক্ষেত্রে) জন্য এসএসসি ও এইচএসসি পরীক্ষায় সম্মিলিত জিপিএ ৭.০০ (চতুর্থ বিষয়সহ) থাকতে হবে।

গ) জিসিই (এ লেভেল) অথবা সমমান পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের গণিত, পদার্থ ও রসায়ন এবং Functional English বিষয়সহ ন্যূনতম গ্রেড পয়েন্ট ৩.০০ এবং সম্মিলিত জিপিএ ৭.০০ থাকতে হবে।

বিস্তারিত তথ্যের জন্য এই বিজ্ঞপ্তিটি ডাউনলোড করুন।

আবেদন ফরম ডাউনলোড করুন।

পোষ্টটি লিখেছেন: আল মামুন মুন্না

আল মামুন মুন্না এই ব্লগে 616 টি পোষ্ট লিখেছেন .

আল মামুন মুন্না, বাংলাদেশের প্রথম শিক্ষা বিষয়ক বাংলা কমিউনিটি ব্লগ সাইট "লেখাপড়া বিডি"র প্রতিষ্ঠাতা ও পরিচালক হিসেবে নিয়োজিত আছেন। সম্প্রতি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন যশোর সরকারী এম. এম. কলেজ থেকে ফিন্যান্স এন্ড ব্যাংকিং বিষয় নিয়ে বি.বি.এ অনার্স ও আজম খান সরকারী কমার্স কলেজ থেকে এমবিএ করছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *