বাংলাদেশ আর্মি ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজিতে ২০১৫ সালের ২য় সেশনে ভর্তি তথ্য

বাংলাদেশ সেনাবাহিনীর তত্ত্বাবধানে পরিচালিত বাংলাদেশ আর্মি ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজিতে (বিএইউএসটি) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ৭ সেপ্টেম্বর। আগামী ৬ সেপ্টেম্বর পর্যন্ত ভর্তি ফরম পূরণের সময়সীমা বৃদ্ধি করা হয়েছে। চলুন জেনে নেওয়া যাক ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য….Bangladesh Army University of Science and Technology (BAUST)

বিএসসি ইঞ্জিনিয়ারিং এ ভর্তি-২০১৫, ব্যাচ-২

১. সাধারণ তথ্যাবলী: বাংলাদেশ আর্মি ইউনিভার্সিটি অব সায়েন্স এন্ড টেকনোলজি (বিএইউএসটি) সৈয়দপুর, কর্তৃক ২০১৫ সালের ২য় সেশনে ভর্তির জন্য বাংলাদেশী নাগরিকদের নিকট থেকে আবেদনপত্র আহ্বান করা হচ্ছে। উচ্চ মাধ্যমিক, জিসিই / সমমান পরীক্ষায় ২০১৪, ২০১৩ সালে উত্তীর্ণ এবং ২০১৫ সালে অবতীর্ণ (ফলাফলে অর্জিত যোগ্যতা স্বাপেক্ষে) ছাত্রছাত্রীগণ নিম্নবর্ণিত বিষয়ে আবেদন করতে পারবে:

বিভাগআসন সংখ্যাঅধ্যয়নকাল
কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং (CSE)১০০০৪ বছর
ইলেক্ট্রিকাল এন্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং (EEE)১০০০৪ বছর
মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং (ME)১০০০৪ বছর

 

২. ভর্তি ফরম বিতরণ ও জমা গ্রহণ: ০৫ মে, ২০১৫ থেকে ৬ সেপ্টেম্বর, ২০১৫ পর্যন্ত।

৩. ভর্তি পরীক্ষার স্থান: বাংলাদেশ আর্মি ইউনিভার্সিটি অব সায়েন্স এন্ড টেকনোলজি (বিএইউএসটি), সৈয়দপুর ক্যাম্পাস।

৪. ভর্তি পরীক্ষার তারিখ: ০৭ সেপ্টেম্বর, ২০১৫

৫. ফলাফল ঘোষণা: ০৯ সেপ্টেম্বর, ২০১৫

৬. ভর্তির সময়: ১০-১৫ সেপ্টেম্বর, ২০১৫ (ফাইন ব্যাতিত)

৭. ক্লাশ শুরু: ১৬ সেপ্টেম্বর, ২০১৫

৮. ভর্তি ফরম এর মূল্য: ৫০০/- টাকা (অফেরতযোগ্য)

৯. ভর্তির জন্য আবশ্যকীয় যোগ্যতা:

ক) উচ্চ মাধ্যমিক পরীক্ষায় বিজ্ঞান শাখায় ন্যূনতম জিপিএ ৩.৫ হতে হবে। তবে মুক্তিযোদ্ধার সন্তান ও অনগ্রসর এলাকার শিক্ষার্থীদের (সরকার কর্তৃক ঘোষিত অনগ্রসর এলাকার ক্ষেত্রে) জন্য উচ্চ মাধ্যমিক পরীক্ষায় বিজ্ঞান শাখায় ন্যূনতম জিপিএ ৩.০ থাকতে হবে। (উচ্চ মাধ্যমিক পরীক্ষায় গণিত, পদার্থ ও রসায়ন বিষয় থাকতে হবে)

খ) এসএসসি ও এইচএসসি পরীক্ষায় সম্মিলিত জিপিএ ৭.৫০ (চতুর্থ বিষয়সহ) থাকতে হবে। তবে মুক্তিযোদ্ধার সন্তান ও অনগ্রসর এলাকার শিক্ষার্থীদের (সরকার কর্তৃক ঘোষিত অনগ্রসর এলাকার ক্ষেত্রে) জন্য এসএসসি ও এইচএসসি পরীক্ষায় সম্মিলিত জিপিএ ৭.০০ (চতুর্থ বিষয়সহ) থাকতে হবে।

গ) জিসিই (এ লেভেল) অথবা সমমান পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের গণিত, পদার্থ ও রসায়ন এবং Functional English বিষয়সহ ন্যূনতম গ্রেড পয়েন্ট ৩.০০ এবং সম্মিলিত জিপিএ ৭.০০ থাকতে হবে।

বিস্তারিত তথ্যের জন্য এই বিজ্ঞপ্তিটি ডাউনলোড করুন।

আবেদন ফরম ডাউনলোড করুন।

পোষ্টটি লিখেছেন: আল মামুন মুন্না

আল মামুন মুন্না এই ব্লগে 618 টি পোষ্ট লিখেছেন .

আল মামুন মুন্না, বাংলাদেশের প্রথম শিক্ষা বিষয়ক বাংলা কমিউনিটি ব্লগ সাইট "লেখাপড়া বিডি"র প্রতিষ্ঠাতা ও পরিচালক হিসেবে নিয়োজিত আছেন। সম্প্রতি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন যশোর সরকারী এম. এম. কলেজ থেকে ফিন্যান্স এন্ড ব্যাংকিং বিষয় নিয়ে বি.বি.এ অনার্স সম্পন্ন করে আজম খান সরকারী কমার্স কলেজে এমবিএ করছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *