৩৮তম বিসিএস লিখিত পরীক্ষার সময়সূচী ও আসন বিন্যাস

বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি) ৩৮তম বিসিএস পরীক্ষার সময়সূচী ও আসন বিন্যাস প্রকাশ করেছে। পিএসসির ওয়েবসাইটে বিজ্ঞপ্তির মাধ্যমে এই সময়সূচী ও আসন বিন্যাস দেওয়া হয়েছে। ৩৮তম বিসিএসে ২০০ নম্বরের প্রতিটি বিষয়ের লিখিত পরীক্ষার সময় হবে চার ঘন্টা এবং ১০০ নম্বরের প্রতিটি বিষয়ের লিখিত পরীক্ষার সময় হবে ৩ ঘন্টা। আগামি ৮ অগাস্ট থেকে ১৩ অগাস্ট পর্যন্ত এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। ঢাকার ১০ টি কেন্দ্রে এবং ঢাকার বাইরে ৭ বিভাগের ৭ টি কেন্দ্রসহ মোট ১৭ টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্টিত হবে।

সময়সূচি অনুয়ায়ী ৮ অগাস্ট বুধবার সকাল ১০ টায় ইংরেজি, ৯ অগাস্ট বৃহস্পতিবার সকাল ১০ টায় বাংলাদেশ বিষয়াবলীর পরীক্ষা অনুষ্ঠিত হবে। ১১ অগাস্ট শনিবার সকাল ১০ আন্তর্জাতিক বিষয়াবলী এবং দুপুর ২ টায় গানিতিক যুক্তি পরীক্ষা হবে।

১২ অগাস্ট রোববার সকাল ১০ টায় সাধারণ বিজ্ঞান ও প্রযুক্তি এবং দুপুর ২ টায় মানষিক দক্ষতা, ১৩ অগাস্ট সকাল ১০ টায় বাংলা প্রথম ও দ্বিতীয় পত্র পরীক্ষা অনুষ্ঠিত হবে।

গত বছরের ২৯ ডিসেম্বর ৩৮তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়। গত ২৮ ফ্রেব্রুয়ারি প্রকাশিত ফলাফলে ১৬ হাজার ২৮৬ জন লিখিত পরীক্ষার জন্য উর্ত্তীণ হন।

৩৮তম বিসিএসে রেকর্ড সংখ্যক ৩ লাখ ৪৬ হাজার ৫৩২ জন প্রার্থী আবেদন করেন। এই বিসিএসে ২ হাজার ২৪ জন ক্যাডার কর্মকর্তা নিয়োগ করা হবে বলে বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি। এর মধ্যে প্রশাসন ক্যাডারের ৩০০, পুলিশ ক্যাডারের ১০০টি পদসহ ৩৮তম বিসিএসে সাধারণ ক্যাডারে মোট ৫২০টি, কারিগরি ও পেশাগত ক্যাডারে ৫৪৯টি এবং শিক্ষা ক্যাডারে ৯৫৫টি পদ রয়েছে।

৩৮তম বিসিএস লিখিত পরীক্ষার সময়সূচী ডাউনলোড করুন

৩৮তম বিসিএস লিখিত পরীক্ষার আসন বিন্যাস ডাউনলোড করুন 

পোষ্টটি লিখেছেন: লেখাপড়া বিডি ডেস্ক

লেখাপড়া বিডি ডেস্ক এই ব্লগে 925 টি পোষ্ট লিখেছেন .

লেখাপড়া বিডি বাংলাদেশের প্রথম শিক্ষা বিষয়ক বাংলা কমিউনিটি ব্লগ।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

− 8 = 2