প্রবাসী কর্মীর মেধাবী সন্তানদের জন্য সরকারি শিক্ষাবৃত্তির বিস্তারিত তথ্য

প্রবাসী কর্মীর মেধাবী সন্তানদের মধ্যে যারা দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ৬ষ্ঠ শ্রেণি/সমমান, ৯ম শ্রেণি/সমমান এবং পাবলিক বিশ্ববিদ্যালয়/পাবলিক মেডিকেল কলেজে ১ম বর্ষ/সেমিস্টারে অধ্যয়নরত তাদেরকে শিক্ষা বৃত্তি দেবে সরকারের ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড (প্রবাসী কল‌্যাণ মন্ত্রণালয়)।

আবেদনের যোগ্যতাঃ

  • আবেদনকারীকে ২০১৭ সালে পিইসি/জেএসসি/এইচএসসি অথবা সমমান পরীক্ষায় জিপিএ-৫ প্রাপ্ত হয়ে দেশের যে কোন শিক্ষা প্রতিষ্ঠানে ৬ষ্ঠ শ্রেণি/সমমান, ৯ম শ্রেণি/সমমান এবং পাবলিক বিশ্ববিদ্যালয়/পাবলিক মেডিকেল কলেজে ১ম বর্ষ/সেমিস্টারে অধ্যয়নরত থাকতে হবে। তবে প্রবাসে মৃত্যুবরণকারী কর্মীর সন্তানগণ জিপিএ-৪ প্রাপ্ত হলেও আবেদন করতে পারবে।
  • অন্যান্য যোগ্যতা জানতে এই পোস্টের শেষে দেওয়া বিজ্ঞপ্তি দেখুন।

সুবিধাদিঃ

  • পিইসি/সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থী বৃত্তির জন্য মনোনীত হলে ৬ষ্ঠ ও ৮ম শ্রেণি পর্যন্ত ৩ বছর মাসিক ৭০০/- টাকা হারে, জেএসসি/সমমান ক্যাটাগরিতে মনোনীত হলে ৯ম-১০ম শ্রেণি পর্যন্ত ২ বছর মাসিক ১০০০/- টাকা হারে এবং এইচএসসি/সমমান ক্যাটাগরিতে মনোনীত হলে স্নাতক/সম্মান শ্রেণি পর্যন্ত ৪ বছর (প্রযোজ্য ক্ষেত্রে ৫ বছর) মাসিক ২,০০০/- টাকা হারে বৃত্তি প্রদান করা হবে। এক্ষেত্রে শিক্ষার্থীর সেশনজট বিবেচনা আনা হবে না।
  • বৃত্তির সাথে বাৎসরিক এককালীন বই ক্রয়সহ অন্যান্য আনুষঙ্গিক খরচ হিসেবে পিইসি/সমমান এর ক্ষেত্রে ১,৫০০/- টাকা, জেএসসি/সমমান এর ক্ষেত্রে ২,০০০/- টাকা এবং এইচএসসি/সমমান এর ক্ষেত্রে ৩,০০০/- টাকা করে প্রদান করা হবে।

আবেদনের শেষ তারিখঃ ২৯ মার্চ ২০১৮

আবেদন সংক্রান্ত বিস্তারিত তথ্য জানতে নিচের বিজ্ঞপ্তিটি দেখুন।

প্রবাসী কর্মীর মেধাবী সন্তানদের জন্য সরকারি শিক্ষাবৃত্তি ২০১৮ এর  বিস্তারিত তথ্য

বৃত্তি সংক্রান্ত ওয়েবসাইটের ঠিকানাঃ www.wewb.gov.bd

পোষ্টটি লিখেছেন: শাহানেওয়াজ ইফতেখার

শাহানেওয়াজ ইফতেখার এই ব্লগে 16 টি পোষ্ট লিখেছেন .


Ads by Wizards

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।